বড় খবর

এনপিআর-এ কোনও নথি লাগবে না, কাউকে সন্দেহজনক চিহ্নিত নয়: শাহ

‘‘এনপিআর প্রক্রিয়ায় কোনও নথি লাগবে না। যদি আপনার কাছে কোনও নথি না থাকে, তাহলে তা জমা দিতে হবে না। কাউকেই সন্দেহজনক হিসেবে চিহ্নিত করা হবে না’’। 

amit shah, অমিত শাহ, এনপিআর, শাহ, এনপিআর, npr, amit shah news, এনপিআর, শাহ, npr latest news, amit shah, npr, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ
অমিত শাহ।

‘এনপিআরে কোনও নথি লাগবে না’, বৃহস্পতিবার এমনটাই জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিন লোকসভায় শাহ বলেন, ‘‘এনপিআর প্রক্রিয়ায় কোনও নথি লাগবে না। যদি আপনার কাছে কোনও নথি না থাকে, তাহলে তা জমা দিতে হবে না। কাউকেই সন্দেহজনক হিসেবে চিহ্নিত করা হবে না’’।

উল্লেখ্য, এনপিআর-এ বাবা-মায়ের জন্মতারিখ, জন্মস্থান সংক্রান্ত তথ্য দিতে হবে বলে তুমুল বিতর্ক তৈরি হয়েছিল দেশজুড়ে। এনপিআর বিরোধিতায় সোচ্চার হয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়-সহ বিরোধীদের একাংশ। এই প্রেক্ষিতে শাহের মন্তব্য তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

আরও পড়ুন: করোনা মহামারী: ভারতে আক্রান্ত বেড়ে ৭৩, দিল্লিতে বন্ধ স্কুল, সিনেমা হল

প্রসঙ্গত, এর আগেও এনপিআর নিয়ে সংশয় দূর করতে উদ্যত হয়েছিল মোদী সরকার। অমিত শাহের দফতরের মন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছিলেন, ‘‘এনপিআর আপডেটের জন্য কোনও নথি লাগবে না’’। এ প্রসঙ্গে তিনি আরও বলেছিলেন, বাড়ি বাড়ি এনপিআর আপডেট করার কাজ করা হবে। নাগরিকত্ব নিয়ে কোনও ভেরিফিকেশন করা হবে না। আধার কার্ডের তথ্য স্বেচ্ছায় দিতে পারেন। চলতি বছরের এপ্রিল থেকে সেপ্টেম্বরে এনপিআরের কাজ হবে। তবে আসামে এই প্রক্রিয়া করা হবে না।

অন্যদিকে, সিএএ ইস্যুতে এদিন ফের অমিত শাহ বলেন, ‘‘মুসলিম ভাই-বোনদের বলছি, সংশোধিত নাগরিকত্ব আইনকে নিয়ে অপপ্রচার চালানো হচ্ছে। এই আইনে কারও নাগরিকত্ব কেড়ে নেওয়া হবে না। নাগরিকত্ব দেওয়ার আইন এটি’’। এর আগেও একাধিকবার এ ইস্যুতে আশ্বস্ত করেছেন শাহ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Amit shah npr latest update

Next Story
করোনা মহামারী: ভারতে আক্রান্ত বেড়ে ৭৪, দিল্লিতে বন্ধ স্কুল, সিনেমা হলcoronavirus in india
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com