বড় খবর


‘কৃষক ইস্য়ুর সমাধান না হলে অনশনে বসব’, তোমরকে চিঠিতে হুঙ্কার অন্না হাজারের

হাজারে লিখেছেন, ‘‘প্রতিশ্রুতি পূরণ হয়নি। ফের অনশন শুরুর কথা ভাবছি। বিক্ষোভ কর্মসূচির দিনক্ষণ ও স্থান জানাব’’।

Anna Hazare , অন্না হাজারে
ফাইল ছবি।

কৃষকদের পাশে দাঁড়িয়ে এবার মোদী সরকারের বিরুদ্ধে রীতিমতো হুঁশিয়ারি দিলেন অন্না হাজারে। কৃষি ইস্য়ুর সমাধান না হলে অনশনে বসবেন তিনি, সোমবার এমনটাই জানিয়েছেন হাজারে। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরকে লেখা চিঠিতে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে তোমরের পূর্বসূরী রাধা মোহন সিং যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, সেকথা স্মরণ করিয়ে দিয়েছেন অন্না হাজারে।

হাজারে লিখেছেন, ‘‘প্রতিশ্রুতি পূরণ হয়নি। ফের অনশন শুরুর কথা ভাবছি। বিক্ষোভ কর্মসূচির দিনক্ষণ ও স্থান জানাব’’। উল্লেখ্য়, লোকপাল নিয়োগের ইস্য়ু ও কৃষকদের আয় সংক্রান্ত বিষয়ে গত বছরের ২৯ জানুয়ারি অনশনে বসেছিলেন তিনি।

আরও পড়ুন: কৃষকদের সঙ্গে ফের বৈঠক হবেই, বিক্ষোভের আবহে জানালেন কৃষিমন্ত্রী

সরকারের প্রতিশ্রুতি যাতে কৃষক নেতারা বিশ্বাস না করেন, সে ব্য়াপারে গত সপ্তাহে একটি ভিডিও বার্তায় সতর্ক করে দেন অন্না হাজারে। তিনি বলেন, পিএমও, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী ও অন্য়ান্য় মন্ত্রীদের লিখিত আশ্বাস কখনই কাজে আসে না।

এদিকে, যত দিন গড়াচ্ছে, কৃষকদের প্রতিবাদের স্বর ততই জোরালো হচ্ছে। এই পরিস্থিতিতে বিক্ষোভরত কৃষকদের সঙ্গে ফের আলোচনার টেবিলে বসতে চায় সরকার। পরবর্তী বৈ‍ঠকের দিনক্ষণ ঠিক করতে কৃষকদের সঙ্গে কথা বলছে সরকার। সোমবার এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। এ প্রসঙ্গে সংবাদসংস্থা পিটিআই-কে কৃষিমন্ত্রী বলেন, ‘‘বৈঠক নিশ্চয়ই হবে। আমরা কৃষকদের সঙ্গে যোগাযোগ রাখছি’’। তাঁর আরও সংযোজন, যে কোনও সময় আলোচনায় বসতে সরকার প্রস্তুত। কৃষক নেতাদের সিদ্ধান্ত নিতে হবে এবং জানাতে হবে, পরবর্তী বৈঠকের জন্য় কখন তাঁরা প্রস্তুত।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Anna hazare writes to tomar will launch hunger strike if farm issues not resolved

Next Story
কৃষকদের সঙ্গে ফের বৈঠক হবেই, বিক্ষোভের আবহে জানালেন কৃষিমন্ত্রীfarmers protest, কৃষক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com