scorecardresearch

বড় খবর

ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের চেয়ারম্যান পদ থেকে অনুপম খেরের পদত্যাগ

অনুমপ জানিয়েছেন, একটি আন্তর্জাতিক টিভি শোয়ের জন্য আগামী তিন বছর তাঁকে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকতে হবে। আর এ জন্যই এফটিআই-এর ‘গুরু দায়িত্ব’ থেকে তিনি সরে যেতে চান।

সম্প্রতি নিউ আমস্টারডামের একটি টিভি শো-তে অনুমপম খেরকে দেখা গিয়েছে।

পুণার ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করলেন অনুপম খের। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী রাজ্যবর্ধন সিং রাঠৌরকে লেখা এক চিঠিতে নিজের পেশাগত কারণে ব্যস্ততার কথা বলে এই পদ থেকে অব্যাহতি চেয়েছেন প্রবীণ অভিনেতা। অনুমপ জানিয়েছেন, একটি আন্তর্জাতিক টিভি শোয়ের জন্য আগামী তিন বছর তাঁকে মার্কিন যুক্তরাষ্ট্রে থাকতে হবে। আর এ জন্যই এফটিআই-এর ‘গুরু দায়িত্ব’ থেকে তিনি সরে যেতে চান।

৩০ অক্টোবরের ওই পদত্যাগপত্রে অনুমপ লিখেছেন, “পূর্বতন তথ্য ও সম্প্রচারমন্ত্রী শ্রীমতী স্মৃতি ইরানি আমাকে যখন এই পদে নিয়োগ করেছিলেন, তখনই জানিয়েছিলাম যে একটি আন্তর্জাতিক টিভি শোয়ের জন্য আমাকে মাস ছয়েক আমেরিকায় থাকতে হবে। কিন্তু, সাম্প্রতিকতম খবর অনুযায়ী, সেই শো-এর সূচি আরও চার মাস দীর্ঘায়িত হয়েছে। এর ফলে ২০১৮ থেকে ২০১৯-এর মধ্যে আমাকে ৯ মাস আমেরিকায় থাকতে হবে এবং এরপর অনুরূপ কাজের জন্য প্রায় বছর তিনেক আমাকে সে দেশেই থাকতে হবে”। এই প্রবীণ অভিনেতা আরও জানিয়েছেন, সক্রিয়ভাবে কাজ না করতে পারলে পুণা ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের ছাত্রদের ও পরিচাল পর্ষদের প্রতি অন্যায় করা হবে। আর সে কারণেই তাঁর প্দত্যাগপত্র গ্রহণ করার অনুরোধ করেছেন অনুপম। ‘নোটিশ পিরিয়ডে’র মধ্যেই সরকার যাতে এফটিটিআই-এর জন্য যোগ্য ব্যক্তিকে বেছে নেয়, সে কথাও জানিয়েছেন এই বিশিষ্ট অভিনেতা।

আরও পড়ুন- দ্য অ্যাকসিডেন্টাল প্রাইম মিনিস্টার- অনুপম খের অভিনীত ছবিতে সোনিয়া গান্ধীর ভূমিকায় জার্মান অভিনেতা সুজেন বার্নার্ট

কাকতালীয়ভাবে, এফটিটিআই-এর দায়িত্ব পাওয়ার পর অনুপম খেরের ডাকা প্রথম বৈঠকের দিনই তিনি পদত্যাগপত্র পাঠিয়েছেন। উল্লেখ্য, মঙ্গলবার (গতকাল) মুম্বইতে এফটিটিআই-এর বৈঠক হয় এবং এই বৈঠক ডাকার জন্য অনুপমকে সুনির্দিষ্টভাবে অনুরোধ করেছিল কেন্দ্রীয় সরকারই। অ্যাকাডেমিক কাউন্সিল, গভর্নিং কাউন্সিল এবং স্ট্যান্ডিং ফিনান্স কমিটি পুনর্গঠনের উদ্দ্যেশেই এই বৈঠক ডাকা হয়েছিল। ওই বৈঠকে সতীশ কৌশিককে এফটিটিআই সোসাইটির ভাইস প্রেসিডেন্ট পদে এবং প্রযোজক বি.পি. সিং-কে গভর্নিং কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ও অ্যাকাডেমিক কাউন্সিলের চেয়ারম্যান পদে নিয়োগ করা হয়েছে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Anupam kher resigns as film and television institute of india