বড় খবর


সম্পর্কের বরফ গলাতে নেপালে যাচ্ছেন সেনাপ্রধান নারাভানে

বুধবারই একটি বিবৃতি দিয়ে নারাভানের সফর সম্পর্কে জানিয়েছে নেপাল সেনা।

ভারতীয় সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে

সীমান্ত বিবাদকে ঘিরে সম্পর্কের বরফ গলাতে এবার নেপালে যাচ্ছেন ভারতীয় সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে। জানা গিয়েছে, আগামী মাসে কাঠমাণ্ডু সফরে যাবেন তিনি। তবে সফরের তারিখ এখনও জানায়নি ভারতীয় সেনা। বুধবারই একটি বিবৃতি দিয়ে নারাভানের সফর সম্পর্কে জানিয়েছে নেপাল সেনা। এবং এই সফর নেপাল সরকারের অনুমতিতেই হচ্ছে বলে জানা গিয়েছে। এর আগেই নেপালে যাওয়ার কথা ছিল তাঁর। কিন্তু লকডাউনের কারণে সফর স্থগিত হয়ে যায়।

নেপাল সেনার মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল সন্তোষ পাউডেল জানিয়েছেন, দুই পক্ষ আলোচনা করে বৈঠকের তারিখ ঠিক করবে। এই সফরে নেপালের রাষ্ট্রপতি বিদ্যাদেবী ভাণ্ডারি নেপাল সেনার সাম্মানিক জেনারেল পদে ভূষিত করবেন নারাভানেকে। ১৯৫০ সাল থেকে প্রায় ৭০ বছরের এই প্রথা পালন করবেন রাষ্ট্রপতি। প্রসঙ্গত, সীমান্ত বিবাদের জেরে দুই দেশের সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। বিতর্কিত মানচিত্র প্রকাশ করে বিবাদে ঘি ঢেলেছে নেপাল। সম্প্রতি সীমান্ত বিবাদ নিয়ে নেপালকে উদ্দেশ্য করে কড়া প্রতিক্রিয়া দিয়েছিলেন নারাভানে। বলেছিলেন, অন্য কারও ইন্ধনে এমনটা করছে নেপাল। নাম না করে চিনকে খোঁচা দিয়েছিলেন ভারতীয় সেনাপ্রধান। তার পরে এবার নারাভানের এই সফর বেশ তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন সফল সপ্তম রাউন্ডের বৈঠক, লাদাখে দ্রুত সেনা সরানোর বিষয়ে রাজি ভারত ও চিন

তবে ছেড়ে কথা বলেননি নেপালের প্রতিরক্ষা মন্ত্রীও। ঈশ্বর পোখরেল পাল্টা জবাব দিয়ে বলেন, “নেপালের ইতিহাস, সংস্কৃতি এবং আমাদের সামাজিক রীতিনীতিকে অপমান করেছে ভারত।” ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ধরচুলা থেকে লিপুলেখ পর্যন্ত মানস সরোবর যাত্রার জন্য রাস্তা উদ্বোধন করে বিতর্ক বাড়িয়েছিলেন। যা নিয়ে ক্ষুব্ধ হয় কে পি শর্মা ওলির সরকার। যার ফলে নেপাল ভারতীয় ভূখণ্ডের ৩৭০ বর্গ কিমি অঞ্চলকে নিজেদের বলে দাবি করে নয়া মানচিত্র প্রকাশ করে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Army chief mm naravane heads to nepal amid moves to repair ties

Next Story
অস্ট্রেলিয়ায় কলকাতার বাঙালি যুবকের অদম্য লড়াই, চালু বাংলায় সরকারি ওয়েবসাইট
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com