scorecardresearch

বড় খবর

জেরার জন্য আজই থানায় হাজিরা দিতে হবে অর্ণব গোস্বামীকে

সরকারি আইনজীবী দীপক ঠাকরে ও অতিরিক্ত সরকারি আইনজীবী এসআর শিন্ডে বলেছেন অর্ণবের বিরুদ্ধে আনা অভিযোগ অত্যন্ত গুরুতর এবং তাঁকে থানায় হাজিরা দিয়ে তদন্ত শেষ করার জন্য তদন্তকারী অফিসারদের সহযোগিতা করার নির্দেশ দেওয়া উচিত।

Arnab Goswami Republic TV FIR
অর্ণব গোস্বামী
১০ জুন, বুধবার রিপাবলিক টিভির এডিটর ইন চিফ অর্ণব গোস্বামীতে মুম্বই পুলিশের কাছে জিজ্ঞাসাবাদের জন্য হাজিরা দিতে হবে। মঙ্গলবার বম্বে হাইকোর্ট এই রায় দিয়েছে। অর্ণব গোস্বামী তাঁর বিরুদ্ধে জারি করা দুটি এফআইআর খারিজের জন্য যে আবেদন করেছিলেন, সেই মামলার রায় দিতে গিয়ে আদালত এ কথা জানিয়েছে। বেঞ্চের তরফ থেকে অর্ণব গোস্বামীকে এনএম জোশী মার্গ থানায় হাজিরা দিতে বলা হয়েছে।

বিচারপতি উজ্জ্বল ভুঁইয়া ও রিয়াজ চাগলার বেঞ্চে এদিন ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শুনানি হয়। আইনজীবী মাধবী দোশীর মাধ্যমে অর্ণব গোস্বামী একাধিক ছাড়ের আবেদন জানিয়ে রিট আবেদন দাখিল করেছিলেন, তার মধ্যে ছিল ২২ এপ্রিল ও ২ মে-তে তাঁর বিরুদ্ধে জারি হওয়া এফআইআর খারিজের আবেদনও।

অর্ণব গোস্বামী পুলিশের কাছে জিজ্ঞাসাবাদের জন্য হাজিরা দেওয়া থেকে নিষ্কৃতির জন্য আবেদন জানিয়েছিলেন, সে আবেদন খারিজ করে দিয়েছে আদালত।

আরও পড়ুন, পরিযায়ীদের বাড়ি ফেরা এবং কাজের ব্যবস্থা করে দেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

অর্ণবের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩ ধারা (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে বিভেদ, শত্রুতা ও ঘৃণা সৃষ্টির শাস্তি) এবং ২৯৫ এ ধারা (ধর্মীয় অনুভূতি আহত করার উদ্দেশ্যে বা কোনও শ্রেণির ধর্ম বা ধর্মবিশ্বাসকে অসম্মান করার উদ্দেশ্যে ইচ্ছাকৃত  ও দুরভিসন্ধিমূলক কার্যকলাপের শাস্তি) সহ বিভিন্ন ধারায় অভিযোগ আনা হয়েছে।

অর্ণব গোস্বামীর বক্তব্য এই দুটি ধারা সংবিধানের বাকস্বাধীনতার অধিকার এবং সসম্মানে বাঁচার অধিকারের পরিপন্থী। গত ২৯ এপ্রিল একটি টেলিভিশন শোয়ে ১৪ এপ্রিল বান্দ্রা স্টেশনের বাইরে জড়ো হওয়া পরিযায়ী শ্রমিকদের একটি দল সম্পর্কে অর্ণবের মন্তব্যের জেরে তাঁর বিরুদ্ধে এই অভিযোগ আনা হয়েছে। এ ছাড়া গত ২১ এপ্রিলের এক টিভি শোয়ে মহারাষ্ট্রের পালঘরে দুই সাধু ও তাঁদের গাড়ি চালকের গণপ্রহারে মৃত্যুর ঘটনায় সোনিয়া গান্ধীর ভূমিকা নিয়ে প্রশ্ন তোলার কারণে অর্ণবের বিরুদ্ধে  একাধিক এফআইআর দায়ের করা হয়।

১৯ মে অর্ণব গোস্বামী সুপ্রিম কোর্টে তাঁর বিরুদ্ধে জারি হওয়া এফআইআর খারিজের এবং মামলা সিবিআইয়ের হাতে হস্তান্তরিত করার ও আরও তিন সপ্তাহ গ্রেফতারি থেকে সুরক্ষার আবেদন জানান। শীর্ষ আদালত এই আবেদন খারিজ করে দেয়।

অর্ণবের আইনজীবী বলেন আদালতে এই মামলা বকেয়া থাকা সত্ত্বেও পাইধোনি থানা থেকে রাজা এডুকেশন অ্যান্ড ওয়েলফেয়ার ট্রাস্টের এফআইআরের ভিত্তিতে তাঁর মক্কেলকে ১০ জুন  জেরার জন্য ডেকে পাঠানো হয়েছে।

 

সরকারি আইনজীবী দীপক ঠাকরে ও অতিরিক্ত সরকারি আইনজীবী এসআর শিন্ডে বলেছেন অর্ণবের বিরুদ্ধে আনা অভিযোগ অত্যন্ত গুরুতর এবং তাঁকে থানায় হাজিরা দিয়ে তদন্ত শেষ করার জন্য তদন্তকারী অফিসারদের সহযোগিতা করার নির্দেশ দেওয়া উচিত।

অর্ণবের আইনজীবী বলেন তাঁর মক্কেলকে পাইধোনি থানায় হাজিরা দেওয়া থেকে অব্যাহতি দেওয়া হোক, কারণ ওই থানা কনটেনমেন্ট জোনে পড়ছে। এই আবেদনের পর বেঞ্চ অর্ণবকে বলে এনএম জোশী থানায় ১০ জুন হাজিরা দিতে। আদালত পাইধোনি থানার আধিকারিকদের সেখানে গিয়ে জিজ্ঞাসাবাদ করার নির্দেশ দেয়। মামলার পরবর্তী শুনানি ১২ জুন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Arnab goswami fir police station appearance bombay hc