বড় খবর

হামলা হতে পারে! মিজোরামে যেতে নিষেধ করল আসাম সরকার

Assam-Mizoram Border Tension: গত চারদিন ধরে কাছার জেলা সংলগ্ন মিজো সীমান্তে ভয়ঙ্কর সংঘর্ষের ঘটনা হয়েছে।

Assam-Mizoram Border Tension
আগে কাছার জেলা সংলগ্ন মিজো সীমান্তে ভয়ঙ্কর সংঘর্ষের ঘটনা হয়েছে।

সীমান্ত বিবাদে ভয়াবহ সংঘর্ষের চারদিন পর বড় পদক্ষেপ করল আসাম সরকার। বৃহস্পতিবার হিমন্ত বিশ্ব শর্মা সরকার মিজোরামে যাওয়ার ক্ষেত্রে রাজ্যবাসীর জন্য নিষেধাজ্ঞা জারি করল। হামলার আশঙ্কায় সুরক্ষা নিয়ে রাজ্যবাসীকে সাবধান করেছে আসাম সরকার। এদিকে, সীমান্তে প্রচুর আসাম পুলিশ কর্মী মোতায়েনের তীব্র বিরোধিতা করেছে মিজোরাম।

গতকাল আসামের স্বরাষ্ট্র দফতর অ্যাডভাইজরি জারি করে জানিয়েছে, বর্তমান সংকটের কথা মাথায় রেখে আসামবাসীদের মিজোরামে যাওয়ার ক্ষেত্রে নিষেধ করা হচ্ছে। ব্যক্তিগত সুরক্ষা লঙ্ঘিত হতে পারে পড়শি রাজ্যে। যা কোনওভাবেই বরদাস্ত করা হবে না। যাঁরা মিজোরামে কর্মসূত্রে রয়েছেন তাঁদেরও সাবধানতা অবলম্বন করতে বলেছে সরকার। উল্লেখ্য, গত চারদিন ধরে কাছার জেলা সংলগ্ন মিজো সীমান্তে ভয়ঙ্কর সংঘর্ষের ঘটনা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, এই ঘটনার পরেও মিজো নাগরিক সমাজ, ছাত্র-যুব সংগঠনের তরফে বারবার উস্কানিমূলক বিবৃতি জারি করা হচ্ছে আসামের বাসিন্দাদের উদ্দেশে। বিভিন্ন ভিডিও ফুটেজে আসাম পুলিশ জানতে পেরেছে, মিজো নাগরিকরা স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র নিয়ে ঘুরছে। পরিস্থিতির গুরুত্ব বুঝে সুরক্ষা ও নিরাপত্তার খাতিরে এই নির্দেশিকা জারি করেছে সরকার।

আরও পড়ুন মর্নিং ওয়াকে বেরিয়ে ‘খুন’ বিচারক! ভাইরাল ফুটেজে ধানবাদে চাঞ্চল্য

এদিকে, মিজোরামের স্বরাষ্ট্র সচিব লালবিয়াকসাঙ্গি কেন্দ্রের অতিরিক্ত সচিবকে (উত্তর-পূর্ব বিষয়ক) চিঠিতে অভিযোগ করেন, ঢোলাই এবং হাওয়াইথাং এলাকায় প্রচুর আগ্নেয়াস্ত্র নিয়ে ঘুরে বেড়াচ্ছে আসাম পুলিশ। আন্তঃরাজ্য সীমান্তে এই সক্রিয়তা সাধারণ মানুষকে আতঙ্কিত করছে। পরিস্থিতি অগ্নিগর্ভ হওয়ায় স্বরাষ্ট্র মন্ত্রক সীমান্ত বরাবর কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Assam govt issues travel advisory says going to mizoram is not safe

Next Story
নাবালিকা ধর্ষণ ইস্যুতে বিতর্কিত মন্তব্য মুখ্যমন্ত্রীর, দায় চাপালেন অভিভাবকদের উপরPramod Sawant
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com