এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশকে ঘিরে ফের মাথাচাড়া দিচ্ছে পৃথক বরাকের দাবি

শুভদীপ দত্ত নামের এক ব্যক্তি প্রতি মাসে শিলচর শহরে ক্ষুদিরাম মূর্তির সামনে পৃথক বরাকের দাবিতে একদিনের অনশন পালন করেন।

By: Biswa Kalyan Purkayastha Guwahati  Updated: August 31, 2019, 08:57:33 AM

শনিবার মুক্তি পাচ্ছে ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস (এনআরসি)’র চূড়ান্ত তালিকা এবং একে ঘিরে বাংলা ভাষাভাষী অধ্যুষিত বরাক উপত্যকায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এনআরসির সঙ্গে সঙ্গে রাজ্যে অসম চুক্তির ৬-নম্বর ধারা বাস্তবায়নের জন্য উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। ফলে ষাটের দশক থেকে চলে আসা পৃথক বরাকের দাবি আবার মাথাচাড়া দিচ্ছে।

আরও পড়ুন: Assam NRC Final List Live Updates: আজ আসামের ভাগ্যপরীক্ষা, প্রকাশিত হচ্ছে এনআরসি

বরাক উপত্যকা কাছাড় করিমগঞ্জ এবং হাইলাকান্দি জেলাকে নিয়ে গঠিত এবং এখানে প্রায় ৩৫ লক্ষের মত বাংলা ভাষাভাষী মানুষের বসবাস। ১৯৬০ সালে তৎকালীন অসম সরকার সারা রাজ্যে অসমীয়াকে একমাত্র সরকারি ভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার উদ্দেশ্যে একটি বিল পাস করে। এতে বরাক উপত্যকায় তীব্র প্রতিক্রিয়া দেখা দেয় এবং আন্দোলনের সময় গুলি চালনায় ১১ জন মানুষ নিহত হন। তখন থেকেই বরাক উপত্যকাকে অসম থেকে আলাদা করে একটি সম্পূর্ণ রাজ্য অথবা কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি চলে আসছে। পরের দশকগুলোয় বাঙালি ও অসমীয়া জনগোষ্ঠীর মানুষের মধ্যে বিভিন্ন তিক্ততার সময় গেছে এবং বারবার পৃথক বরাকের দাবি উঠেছে। যদিও কংগ্রেস অথবা বিজেপি সরকার কোনওদিনই এই দাবিকে মানতে রাজি হয়নি, তবে দাবিটি এখনও রয়ে গেছে।

আরও পড়ুন: আসাম এনআরসি: তালিকায় থাকবে না বহু শিশুর নাম

শুভদীপ দত্ত নামের এক ব্যক্তি প্রতি মাসে শিলচর শহরে ক্ষুদিরাম মূর্তির সামনে পৃথক বরাকের দাবিতে একদিনের অনশন পালন করেন। এদিকে সারা অসম হিন্দু বাঙালি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বাসুদেব শর্মা মনে করেন, অসম চুক্তি বরাক উপত্যকায় কার্যকরী হওয়া উচিত, কেননা চুক্তিটিতে শুধুমাত্র অসমীয়া ভাষাভাষী জনগণের সুরক্ষার কথা বলা হয়েছে। বরাক উপত্যকার ৯০ শতাংশ মানুষ বাংলা ভাষাভাষী। তাঁদের উপর অসম চুক্তি চাপিয়ে দেওয়া ন্যায় সম্মত হবে না।

শিলচরের প্রাক্তন সাংসদ জাতীয় মহিলা কংগ্রেসের সভানেত্রী সুস্মিতা দেব মনে করেন, আর্থিক দিক দিয়ে আলাদা রাজ্য হওয়ার ক্ষমতা বরাক উপত্যকার নেই। বিজেপির নেতারা বলেন, বর্তমানে অসমীয়া এবং বাঙালীদের মধ্যে দূরত্ব কমে আসছে তাই পৃথক বরাকের দাবি করার প্রয়োজনীয়তা এখন নেই। তবে এনআরসির চূড়ান্ত তালিকা থেকে কারা বাদ পড়েন এটাই আগামীতে ঠিক করবে পৃথক বরাক নিয়ে রাজনৈতিক দলগুলো কোন অবস্থানে থাকবে।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Assam nrc barak valley updates

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং