বড় খবর


Assam NRC Final List Highlights: জাতীয়তাবাদ ও ভিনদেশিদের প্রতি ঘৃণা এক নয়, রবীন্দ্রনাথকে উদ্ধৃত করে মন্তব্য থারুরের

NRC Assam Final List: অবশেষে আজ প্রকাশিত হল অসমে জাতীয় নাগরিকপঞ্জীর (এনআরসি) চূড়ান্ত তালিকা। সকাল ১০টায় প্রকাশিত হল এনআরসির চূড়ান্ত তালিকা।

প্রকাশিত হল এনআরসি-র চূড়ান্ত তালিকা। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

Assam News : আসামে জাতীয় নাগরিকপঞ্জীর (এনআরসি) চূড়ান্ত তালিকা প্রকাশিত হল শনিবার। এদিন সকাল ১০টায় প্রকাশিত হয়েছে এনআরসির চূড়ান্ত তালিকা। এনআরসি সেবা কেন্দ্র ও সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে এই তালিকা। জানা যাচ্ছে, এনআরসি চূড়ান্ত তালিকায় ৩ কোটি ১১ লক্ষ ২১ হাজার ৪ জনের নাম অন্তর্ভুক্ত হয়েছে। চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লক্ষ ৬ হাজার ৬৫৭ জনের নাম। মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৩ কোটি ৩০ লক্ষ ২৭ হাজার ৬৬১। উল্লেখ্য, গত বছরের ৩০ জুলাই ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস (এনআরসি-র) তালিকা থেকে বাদ পড়েছিল প্রায় ৪০ লক্ষ আবেদনকারীর নাম। চলতি বছরেও প্রায় ১ লক্ষ ৩০ হাজার আবেদনকারীর নাম বাদ পড়ে। এরপরই এই বিপুল জনগোষ্ঠীর ভবিষ্যৎ নিয়ে সামাজিক রাজনৈতিক স্তরে বিস্তর বিতর্ক দানা বাঁধে। তবে খসড়া তালিকা দেখে আশঙ্কিত হতে নিষেধ করে সরকার। এদিন শেষ পর্যন্ত প্রকাশািত হল আসাম নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা। এদিকে, এনআরসি তালিকা প্রকাশকে ঘিরে যাতে কোনওরকম অশান্তির আবহ তৈরি না হয়, সে কথা মাথায় রেখে আসামজুড়ে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা।

NRC, ASSAM NRC, এনআরসি, আসাম এনআরসি, অসম এনআরসি
প্রকাশিত হল এনআরসি-র চূড়ান্ত তালিকা। অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।

এনআরসি তালিকায় নাম উঠেছে কি না তা এনআরসি সেবা কেন্দ্র অথবা সার্কেল অফিসারের অফিস কিংবা ডেপুটি অফিসারের অফিসে গিয়ে দেখা যাবে। সকাল ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে এই তালিকা দেখা যাবে (ছুটির দিন বাদে)। www.nrcassam.nic.in অথবা www.assam.mygov.in ওয়েবসাইটে লগ ইন করেও দেখা যেতে পারে চূড়ান্ত তালিকা। এই দুই ওয়েবসাইটের “Supplementary Inclusions/Exclusions Lists (Final NRC) status” লিঙ্কে ক্লিক করে টাইপ করতে হবে আবেদনকারীর অ্যাপ্লিকেশন রেফারেন্স নম্বর (এআরএন)। এর মাধ্যমেই জানা যাবে তালিকাতে সংশ্লিষ্ট আবেদনকারীর নাম অন্তর্ভুক্ত হয়েছে কিনা। ঠিক কীভাবে দেখবেন এনআরসি তালিকা, বিশদে জেনে নিন সম্পূর্ণ প্রক্রিয়া।

এনআরসি প্রক্রিয়া ঠিক কী?

এনআরসি হল একটি স্বাধীন ও প্রযুক্তি পরিচালিত প্রক্রিয়া যার মাধ্যমে নাগরিকত্ব নিশ্চিত করা যাবে। এ প্রক্রিয়া চালিত হচ্ছে সরাসরি সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে। কিন্তু এনআরসির নিয়মানুসারে কোনও ব্যক্তি যদি বিদেশি ট্রাইবুনাল দ্বারা বিদেশি হিসেবে চিহ্নিত হয়ে থাকেন, কোনও ব্যক্তি যদি স্থানীয় নির্বাচনী আধিকারিক দ্বারা ডি ভোটার বলে চিহ্নিত হয়ে থাকেন অথবা যদি কোনও ব্যক্তি বা তাঁর উত্তরসূরীর যদি লিগ্যাসি সংক্রান্ত বিষয় বিদেশি ট্রাইবুনালে মুলতুবি থাকে তাহলে সংশ্লিষ্ট ব্যক্তিকে এনআরসি আপডেট প্রক্রিয়া থেকে বাদ রাখা হবে। আরও পড়ুন: ভারতীয় নাগরিক কারা? কীভাবে তা স্থির করা হয়?

Live Blog

Assam NRC final list, official website nrcassam.nic.in. Assam News : এনআরসি সংক্রান্ত সব খবরের আপডেটস রইল এখানে, Follow the updates here:














16:57 (IST)31 Aug 19





















নাগরিক পঞ্জী নিয়ে মুখ খুললেন মহ: সেলিম, দিলীপ ঘোষ

অসমের নাগরিক পঞ্জী নিয়ে মুখ খুললেন সিপিআইএমের নেতা মহম্মদ সেলিম। তিনি বলেন, “কোনও ভারতীয়কে বিদেশি তকমা দেওয়া যাবে না। এই মুহুর্তে সেখানকার যা পরিস্থিতি তা দেখার দায়িত্ব সেখানকার রাজ্য সরকারের। আগামী দিনে কী হতে চলেছে অসমে তা নিয়ে  দ্রুত সর্বদল বৈঠক করা উচিত”।  অন্যদিকে, রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ বলেন, “যেখান থেকেই হিন্দুরা আসুক, আমরা তাঁদের নাগরিকত্ব দেব”।

15:42 (IST)31 Aug 19





















এনআরসি নিয়ে খুশি নয় আসাম গণ পরিষদ

এনআরসি নিয়ে খুশি নয় আসাম গণ পরিষদ, সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর। সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর। এনআরসি সন্তুষ্ট নন বলে জানিয়েছেন আসামের মন্ত্রী তথা বিজেপি শীর্ষস্থানীয় নেতা হিমন্ত বিশ্বশর্মা।

15:20 (IST)31 Aug 19





















কী বললেন নাগরিক পঞ্জীর নেপথ্য নায়ক?

অবশেষে প্রকাশিত হল আসামের ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস (এনআরসি) অথবা জাতীয় নাগরিক পঞ্জী। দেশজুড়ে এই এনআরসি তালিকা নিয়ে এতদিন ছিল তুমুল জল্পনা। কিন্তু এই নাগরিকপঞ্জী তৈরির আবেদনের নেপথ্যে যিনি, তাঁর নাম আমরা অনেকেই জানি না। আসামের রাজধানী গুয়াহাটিতে একাকী জীবন যাপন করা অশীতিপর প্রদীপ কুমার ভুঁইয়ার আবেদনের পরই নাগরিকপঞ্জী নিয়ে নড়েচড়ে বসে কেন্দ্রীয় সরকার। বিস্তারিত পড়ুন

14:51 (IST)31 Aug 19





















এনআরসি নিয়ে বিজেপি খুশি নয়

এনআরসি-র চূড়ান্ত তালিকা প্রকাশের পর সন্তুষ্ট নয় গেরুয়া শিবির। এনআরসি-র তালিকাছুটদের সংখ্যা নিয়ে ‘খুশি নন’ বিজেপি নেতৃত্ব। তালিকাছুটদের সংখ্যা আরও বেশি হতে পারত বলেই মনে করছে পদ্মশিবির। এ ইস্যুতে নিজেদের লড়াই চালিয়ে যাবে বিজেপি নেতৃত্ব। শুধু তাই নয়, আসামের সীমান্তবর্তী জেলায় নাগরিকের তথ্যপঞ্জি পুনরায় খতিয়ে দেখার আর্জি জানিয়ে ফের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে বিজেপি ও আসাম সরকার, এনআরসি চূড়ান্ত তালিকা প্রকাশের পর একথাই জানালেন সে রাজ্যের বিজেপির শীর্ষস্থানীয় নেতা তথা আসামের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। বিস্তারিত এই প্রতিবেদনে

14:07 (IST)31 Aug 19





















এনআরসি নিয়ে কী বললেন শশী থারুর?

‘‘জাতীয়তাবাদ ও জেনোফোবিয়া অর্থাৎ বিদেশিদের ভয়, এই দুইয়ের মধ্যে একটি সূক্ষ্ম ফারাক রয়েছে, বিদেশিদের প্রতি ঘৃণা পরবর্তী সময়ে ভারতীয়দের মধ্যেও একে অপরের থেকে আলাদা করার বিষয়ে ঘৃণায় পরিণত হতে পারে’’, রবীন্দ্রনাথ ঠাকুরের উদ্ধৃতি উল্লেখ করে এনআরসি প্রসঙ্গে টুইট কংগ্রেস সাংসদ শশী থারুরের।

13:15 (IST)31 Aug 19





















এনআরসি নিয়ে মুখ খুললেন হিমন্ত বিশ্বশর্মা

আসামের বিজেপি নেতা হিমন্ত বিশ্বশর্মা বলেন, ‘‘১৯৭১ সালের আগে বাংলাদেশ থেকে ভারতে আসা বাসিন্দাদের নাম এনআরসি তালিকায় নেই, কেননা, তাঁদের রিফিউজি সার্টিফিকেট নেননি কর্তৃপক্ষ’’। তিনি আরও বলেন, নির্ভুল এনআরসি প্রক্রিয়ার জন্য সীমান্তবর্তী জেলায় ২০ শতাংশ নাগরিকের তথ্যপঞ্জি ও বাকি জেলায় ১০ শতাংশ নাগরিকের তথ্যপঞ্জি পুনরায় যাচাই করার অনুমতি দিক সুপ্রিম কোর্ট।

13:01 (IST)31 Aug 19





















এনআরসি ইস্যুতে সুপ্রিম কোর্টে যাবে আসু

এনআরসি প্রক্রিয়ায় সন্তুষ্ট নয় অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন (আসু)। এ নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হচ্ছে আসু। এনআরসি তালিকা থেকে বাদ পড়াদের সংখ্যা নিয়ে খুশি নয় আসু। উল্লেখ্য, এনআরসি চূড়ান্ত তালিকায় ৩ কোটি ১১ লক্ষ ২১ হাজার ৪ জনের নাম অন্তর্ভুক্ত হয়েছে। চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লক্ষ ৬ হাজার ৬৫৭ জনের নাম। মোট আবেদনকারীর সংখ্যা ছিল ৩ কোটি ৩০ লক্ষ ২৭ হাজার ৬৬১। 

12:49 (IST)31 Aug 19





















এনআরসিতে নাম নেই অবসরপ্রাপ্ত সেনা অফিসারের

এনআরসি-র চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছে অবসরপ্রাপ্ত সেনা অফিসার মহম্মদ সানাউল্লাহের নাম। তাঁর তিন সন্তানের নামও এনআরসি তালিকা থেকে বাদ পড়েছে।

12:38 (IST)31 Aug 19





















এনআরসি: উৎকণ্ঠার অবসান নাকি উৎকণ্ঠার সূত্রপাত?

আজ ৩১ অগাস্ট, দীর্ঘদিনের উৎকণ্ঠার অবসান। অথবা আজ ৩১ অগাস্ট, দীর্ঘদিনের জন্য উৎকণ্ঠার শুরু। আজই প্রকাশিত হয়েছে এনআরসি বিষয়ক শেষ বা আপাতত শেষ সংযোজন এবং বিয়োজন তালিকা। গত ৩০ জুলাই, ২০১৮-য় যে পূর্ণাঙ্গ খসড়া প্রকাশিত হয়েছিল, সেখানে আবেদনকারীদের মধ্যে প্রায় একচল্লিশ লক্ষ মানুষের নাম তালিকাচ্যুত ছিল। এরপরেও হঠাৎ অনাগরিক হয়ে যাওয়া চল্লিশ লক্ষ মানুষের ক্রোধ এবং ক্ষোভ বিস্ফোরিত হয়নি। যে বিস্ফোরণের আশঙ্কায় সরকার বাধ্য হয়েছিল তালিকা প্রকাশের অব্যবহিত আগে ঘোষণা করতে যে, এই তালিকায় নাম না থাকা মানেই ভবিষ্যৎ সম্পূর্ণ অন্ধকার হয়ে যাওয়া নয়। এরপরেও অনেক সুযোগ থাকবে তালিকায় নাম তোলার। নাম ওঠেনি অথবা উঠলেও কেটে যেতে পারে, এই আশঙ্কায় মৃতবৎ জীবিত রয়েছেন আসামের মানুষ, বিশেষত নিম্নবর্গের মানুষ, যাঁরা এই কর্মযজ্ঞের যূপকাষ্ঠের বলি। বিস্তারিত এই প্রতিবেদনে

12:04 (IST)31 Aug 19





















কী করবেন এবার এই ১৯ লক্ষ মানুষ? উপায় কী?

আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল বলেছেন, এনআরসি তালিকা থেকে যাঁদের নাম বাদ পড়বে, তাঁরা আবেদন করতে পারবেন। ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন তালিকাছুটরা। তাঁদের ১২০ দিনের মধ্যে আবেদন করতে হবে। সরকারের তরফে আশ্বাস দেওয়া হয়েছে, তালিকা থেকে নাম বাদ পড়ার সঙ্গে সঙ্গেই কাউকে বিদেশি হিসেবে গণ্য করা হবে না। এই ট্রাইব্যুনালে আবেদন করে যদি কেউ হেরে যান, তাহলে তাঁরা হাইকোর্ট বা সুপ্রিম কোর্টে আবেদন করতে পারবেন। অন্যদিকে, যদি কারও নাম এনআরসি চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়ে, আবার ট্রাইব্যুনালেও হেরে যান ওই আবেদনকারী, তাহলে গ্রেফতারির মুখে পড়তে পারেন তিনি। আসামের মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন, ‘‘তালিকাছুটদের আইনি সাহায্যের জন্য সবরকম সাহায্য করবে রাজ্য সরকার’’। বিস্তারিত এই প্রতিবেদনে এনআরসিতে বাদ পড়া ১৯ লক্ষের ভবিষ্যৎ কী?

11:47 (IST)31 Aug 19





















এনআরসি তালিকাছুটরা কী করবেন?

*ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন তালিকাছুটরা
* ১২০ দিনের মধ্যে আবেদন করতে হবে।
*ট্রাইব্যুনালে আবেদন করে যদি কেউ হেরে যান, তাহলে তাঁরা হাইকোর্ট বা সুপ্রিম কোর্টে আবেদন করতে পারবেন

11:24 (IST)31 Aug 19





















এনআরসি নিয়ে বৈঠকে বসছে কংগ্রেস

প্রকাশিত হয়েছে এনআরসি-র চূড়ান্ত তালিকা। শীঘ্রই এনআরসি নিয়ে ১০ জনপথে বৈঠকে বসছে কংগ্রেস। এনআরসি চূড়ান্ত তালিকায় ৩ কোটি ১১ লক্ষ ২১ হাজার ৪ জনের নাম অন্তর্ভুক্ত হয়েছে। চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লক্ষ ৬ হাজার ৬৫৭ জনের নাম।

11:10 (IST)31 Aug 19





















এনআরসি তালিকা প্রকাশের প্রেস বিজ্ঞপ্তি

11:00 (IST)31 Aug 19





















কোথায় কোথায় দেখা যাবে নাম অন্তর্ভুক্তির তালিকা?

এনআরসি-র স্টেট কো-অর্ডিনেটরের দফতর সূত্রে জানা গিয়েছে, নাম অন্তর্ভুক্তির অতিরিক্ত তালিকার হার্ড কপি দেখা যাবে এনআরসি সেবা কেন্দ্র থেকে। পাশাপাশি এই তালিকা অফিস টাইমে দেখা যাবে ডেপুটি কমিশনারের অফিস ও সার্কেল অফিসারের দফতরে।

10:46 (IST)31 Aug 19





















হাঁফ ছেড়ে বাঁচলেন নাসিরুদ্দিন

‘‘আমার মেয়ে নাজমিন ও ভাইপো মাসুমের নাম আগে ছিল না। এই তালিকায় ওদের নাম রয়েছে। আগে আমরা খুব ভয়ে ছিলাম। এখন হাঁফ ছেড়ে বাঁচলাম’’, জানালেন আসামের এক বাসিন্দা নাসিরুদ্দিন চৌধুরী। ছবি: তোরা আগরওয়াল, ইন্ডিয়ান এক্সপ্রেস।

10:43 (IST)31 Aug 19





















তালিকায় নাম পেয়ে খুশি আসামের এই বাসিন্দা

আসামের গোলাঘাট জেলার বাসিন্দা রেখা সইকিয়া রাজবংশী শিলচরে এনআরসি সেবা কেন্দ্রে কাজ করেন, তাঁর নাম এনআরসি তালিকায় ছিল না। আজ সকালে প্রথমেই নিজের নাম খুঁজে দেখেন এবং নামটি পেয়ে অত্যন্ত খুশি তিনি। ছবি: বিশ্বকল্যাণ পুরকায়স্থ।

10:29 (IST)31 Aug 19





















এনআরসি তালিকায় বাদ পড়ল ১৯ লক্ষের নাম

জানা যাচ্ছে, এনআরসি চূড়ান্ত তালিকায় ৩ কোটি ১১ লক্ষ ২১ হাজার ৪ জনের নাম অন্তর্ভুক্তি হয়েছে। ১৯ লক্ষ ৬ হাজার ৬৫৭ জনের নাম বাদ পড়েছে চূড়ান্ত তালিকা থেকে।

10:20 (IST)31 Aug 19





















৩ কোটি ১১ লক্ষ ২১ হাজার ৪ জনের নাম অন্তর্ভুক্তি এনআরসি তালিকায়

শনিবার সকাল ১০টায় প্রকাশ করা হল এনআরসি-র চূড়ান্ত তালিকা। এনআরসি সেবা কেন্দ্র ও সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে তালিকা। জানা যাচ্ছে, এনআরসি চূড়ান্ত তালিকায় ৩ কোটি ১১ লক্ষ ২১ হাজার ৪ জনের নাম অন্তর্ভুক্তি হয়েছে।

10:13 (IST)31 Aug 19





















এনআরসি-র চূড়ান্ত তালিকা প্রকাশ করল আসাম সরকার

প্রকাশিত হল এনআরসি-র চূড়ান্ত তালিকা। ছবি: তোরা আগরওয়াল, ইন্ডিয়ান এক্সপ্রেস।

09:55 (IST)31 Aug 19





















একটু পরেই প্রকাশিত হচ্ছে এনআরসি

একটু পরেই প্রকাশিত হচ্ছে এনআরসি। আসামজুড়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এ প্রসঙ্গে আসামের ডিজিপি কুলধর সাইকিয়া ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘‘পরিস্থিতি আয়ত্তে রয়েছে। এলাকা শান্ত। গোটা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে’’।

09:42 (IST)31 Aug 19





















এনআরসি নিয়ে আশা-আশঙ্কার দোলাচলে অসমবাসী

বরখাল গ্রাম নেলির মরিগাঁও জেলায় অবস্থিত। গুয়াহাটি থেকে ৭০ কিলোমিটার দূরে। ২৯ বছরের গুলবাহার বেগম এ গ্রামের বাসিন্দা। তিনি গৃহবধূ। ৩১ অগাস্টের যে এনআরসি চূড়ান্ত তালিকা প্রকাশিত হবে, তাতে তাঁর নাম থাকবে না। কারণ তাঁর বাবাকে বেআইনি বিদেশি বলে চিহ্নিত করেছে বিদেশি ট্রাইবুনাল। নেলির অসমিয়া ভাষী মুসলিম পরিবারের সদস্য তিনি। এঁরা ওই অঞ্চলের বহু পুরনো বাসিন্দা। বিস্তারিত এই প্রতিবেদনে এনআরসি আসছে: এর পর কী হবে, সে প্রশ্নই কুরে কুরে খাচ্ছে আসামকে

09:34 (IST)31 Aug 19





















তালিকাছুট গরিব মানুষের পাশে দাঁড়াবে আসাম সরকার

এনআরসি-র চূড়ান্ত তালিকায় যেসব দরিদ্র মানুষের নাম বাদ পড়বে, তাঁদের নিখরচায় আইনি সাহায্য দেবার সবরকম ব্যবস্থা করবে আসাম সরকার। সরকারের এক বরিষ্ঠ আধিকারিক মঙ্গলবার এ কথা জানিয়েছেন। যাঁদের নাম এনআরসি তালিকা থেকে বাদ পড়বে, বিদেশি ট্রাইবুনাল তাঁদের বিদেশি ঘোষণা না করা পর্যন্ত কোনও অবস্থাতেই তাঁদের আটক করা হবে না বলে মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছেন, আসাম সরকারের অতিরিক্ত মুখ্য সচিব (স্বরাষ্ট্র ও রাজনৈতিক দফতর) কুমার সঞ্জয় কৃষ্ণ। বিস্তারিত পড়ুন এই প্রতিবেদনে আসাম এনআরসি: তালিকাছুট গরিব মানুষের পাশে দাঁড়াবে আসাম সরকার

09:09 (IST)31 Aug 19





















এনআরসি তালিকা থেকে শিশুদের নামও বাদ পড়বে!

এনআরসি আপডেট করার নিয়ম অনুসারে কোনও ব্যক্তি যদি বিদেশি ট্রাইবুনালে ট্রাইবুনাল দ্বারা ঘোষিত বিদেশি (ডিএফ) হন, স্থানীয় নির্বাচনী আধিকারিকরা যদি কাউকে সন্দেহজনক ভোটার (ডিভি) বলে চিহ্নিত করে থাকেন, অথবা যদি কোনও ব্যক্তির মামলা বিদেশি ট্রাইবুনালে বিচারাধীন (পিএফটি) থাকে, তাহলে তাঁর বা তাঁর যে সব উত্তরসূরীরা তাঁর সঙ্গে সম্পর্কযুক্ত হিসেবে নিজেদের দেখিয়েছেন (লিগ্যাসি) তাঁদের নাম এনআরসি তালিকার বাইরে থাকবে। বিস্তারিত এই প্রতিবেদনে আসাম এনআরসি: তালিকায় থাকবে না বহু শিশুর নাম

08:56 (IST)31 Aug 19





















ফের মাথাচাড়া দিচ্ছে পৃথক বরাকের দাবি

আজ প্রকাশিত হচ্ছে ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস (এনআরসি)’র চূড়ান্ত তালিকা এবং একে ঘিরে বাংলা ভাষাভাষী অধ্যুষিত বরাক উপত্যকায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এনআরসির সঙ্গে সঙ্গে রাজ্যে অসম চুক্তির ৬-নম্বর ধারা বাস্তবায়নের জন্য উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। ফলে ষাটের দশক থেকে চলে আসা পৃথক বরাকের দাবি আবার মাথাচাড়া দিচ্ছে। বিস্তারিত পড়ুন, এই প্রতিবেদনে এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশকে ঘিরে ফের মাথাচাড়া দিচ্ছে পৃথক বরাকের দাবি

08:37 (IST)31 Aug 19





















সকাল ১০টায় প্রকাশিত হচ্ছে এনআরসির চূড়ান্ত তালিকা

সকাল ১০টায় প্রকাশিত হচ্ছে এনআরসির চূড়ান্ত তালিকা। নিরাপত্তার বজ্রআঁটুনিতে মুড়ে ফেলা হয়েছে গোটা অসমকে। সরকারের তরফে আশ্বাস দেওয়া হয়েছে, যাঁদের নাম বাদ পডড়বে তাঁদের ‘বিদেশি’ তকমা দেওয়া হবে না।

08:30 (IST)31 Aug 19





















এনআরসি নিয়ে কী বলছেন অসমবাসীরা?

আজ প্রকাশিত হচ্ছে এআরসির চূড়ান্ত তালিকা। নাম উঠবে কি তালিকায়? কী বলছেন এই অসমবাসীরা?

08:24 (IST)31 Aug 19





















কীভাবে দেখবেন এনআরসি তালিকায় নাম?

এনআরসি তালিকায় নাম উঠেছে কিনা তা এনআরসি সেবা কেন্দ্র অথবা সার্কেল অফিসারের অফিস কিংবা ডেপুটি অফিসারের অফিসে গিয়ে দেখতে পারা যাবে। সকাল ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে এই তালিকা দেখা যাবে (ছুটির দিন বাদে)। এছাড়া অনলাইনেও দেখা যাবে নামের তালিকা। পড়ুন, এই প্রতিবেদনে অসম এনআরসি: কীভাবে দেখবেন নামের তালিকা? জেনে নিন

08:14 (IST)31 Aug 19





















আজ প্রকাশিত হচ্ছে এনআরসি-র চূড়ান্ত তালিকা

অবশেষে আজ প্রকাশিত হচ্ছে অসমে জাতীয় নাগরিকপঞ্জীর (এনআরসি) চূড়ান্ত তালিকা। গত বছরের ৩০ জুলাই ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনস (এনআরসির) তালিকা থেকে বাদ পড়েছিল প্রায় ৪০ লক্ষ আবেদনকারীর নাম। চলতি বছরেরও প্রায় ১ লক্ষ ৩০ হাজার আবেদনকারীর নাম পড়ে। অসমজুড়ে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

Assam News NRC updates: আসাম এনআরসি: অসম এনআরসি: অল্পবয়সী বহু ছেলেমেয়ের নাম বাদ যাবে এনআরসি থেকে। কেন্দ্র ও রাজ্য সরকার জানিয়ে দিয়েছে এনআরসি তে নাম না থাকলে কাউকেই ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে না। এবং বিদেশি ট্রাইবুনালে আবেদন করার জন্য তাঁরা ১২০ দিন সময় পাবেন। বিদেশি ট্রাইবুনালে আবেদন করার ব্যাপারে নাবালক নাবালিকাদের ছাড় দেওয়ার কোনও ব্যবস্থা নেই বলে জানিয়েছেন এক আইনজীবী। বিস্তারিত পড়ুন- আসাম এনআরসি: তালিকায় থাকবে না বহু শিশুর নাম

এনআরসি-র চূড়ান্ত তালিকায় যেসব দরিদ্র মানুষের নাম বাদ পড়বে, তাঁদের নিখরচায় আইনি সাহায্য দেবার সবরকম ব্যবস্থা করবে আসাম সরকার। সরকারের এক বরিষ্ঠ আধিকারিক মঙ্গলবার এ কথা জানিয়েছেন। যাদের নাম এনআরসি তালিকা থেকে বাদ পড়বে, বিদেশি ট্রাইবুনাল তাঁদের বিদেশি ঘোষণা না করা পর্যন্ত কোনও অবস্থাতেই তাঁদের আটক করা হবে না বলে মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছেন, আসাম সরকারের অতিরিক্ত মুখ্য সচিব (স্বরাষ্ট্র ও রাজনৈতিক দফতর) কুমার সঞ্জয় কৃষ্ণ। বিস্তারিত পড়ুন- আসাম এনআরসি: তালিকাছুট গরিব মানুষের পাশে দাঁড়াবে আসাম সরকার

Web Title: Assam nrc final list 2019 live updates today nrc www assam mygov in www nrcassam nic in

Next Story
আট বছরেই চিনের জনসংখ্যাকে ছাড়িয়ে যাবে ভারত, জানাল রাষ্ট্রসংঘ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com