scorecardresearch

বড় খবর

সুপ্রিম নির্দেশে বদলি আসাম এনআরসির কো-অর্ডিনেটর প্রতীক হাজেলা

প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এসএস বোবদে ও বিচারপতি আর এফ নরিম্যানের বেঞ্চের নির্দেশে প্রতীক হাজেলাকে বদলি করা হয়েছে। কিন্তু কেন তাঁকে বদলি করা হল, এ ব্যাপারে কিছু জানায়নি দেশের শীর্ষ আদালত।

প্রতীক হাজেলা, Prateek Hajela
প্রতীক হাজেলা, ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।
আসামে এনআরসির কো-অর্ডিনেটর প্রতীক হাজেলাকে বদলির নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। মধ্যপ্রদেশে প্রতীক হাজেলাকে বদলি করা হয়েছে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এসএস বোবদে ও বিচারপতি আর এফ নরিম্যানের বেঞ্চের নির্দেশে প্রতীক হাজেলাকে বদলি করা হয়েছে। কিন্তু কেন তাঁকে বদলি করা হল, এ ব্যাপারে কিছু জানায়নি দেশের শীর্ষ আদালত।

কেন আসামে এনআরসি কো-অর্ডিনেটরকে বদলি করা হল, এ ব্যাপারে দেশের সর্বোচ্চ আদালতে জানতে চান অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল। এর প্রেক্ষিতে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ‘‘কোনও কারণ ছাড়া কি নির্দেশ দেওয়া হতে পারে?’’ যদিও হাজেলাকে কেন বদলি করা হল, সে নিয়ে নির্দিষ্ট করে কোনও কারণ জানাননি প্রধান বিচারপতি।

আরও পড়ুন: ভারতের ইতিহাস নতুন করে লেখার ডাক দিলেন অমিত শাহ

উল্লেখ্য, গত ৩১ অগাস্ট আসামে এনআরসি-র চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। যে তালিকা ত্রুটিপূর্ণ বলে দাবি করেছে খোদ বিজেপি। গত মাসে হাজেলার বিরুদ্ধে ২টি মামলা দায়ের করে আসাম পুলিশ। এনআরসি তালিকা ত্রুটিপূর্ণ রয়েছে, এই অভিযোগের প্রেক্ষিতে হাজেলার বিরুদ্ধে মামলা দায়ের করা হয় বলে পুলিশ সূত্রে খবর।

প্রসঙ্গত, ৩ কোটি ৩০ লক্ষ ২৭ হাজার ৬৬১ জন আবেদনকারীর মধ্যে এনআরসি তালিকায় ঠাঁই পেয়েছেন ৩ কোটি ১১ লক্ষ ২১ হাজার ৪ জন। জাতীয় নাগরিকপঞ্জীর তালিকা থেকে বাদ পড়েছে ১৯ লক্ষ ৬ হাজার ৬৫৭ জনের নাম। এনআরসি তালিকা থেকে যাদের নাম বাদ পড়েছে, তাঁরা ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন। সরকারের তরফে আশ্বাস দেওয়া হয়েছে, তালিকা থেকে নাম বাদ পড়ার সঙ্গে সঙ্গেই কাউকে বিদেশি হিসেবে গণ্য করা হবে না।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Assam nrc coordinator prateek hajela sc