বড় খবর


এনআরসিতে বাদ পড়া ১৯ লক্ষের ভবিষ্যৎ কী?

Assam NRC Final List 2019: এনআরসি তালিকা থেকে বাদ পড়ল ১৯ লক্ষ ৬ হাজার ৬৫৭ জনের নাম।

nrc, এনআরসি
চরম উৎকন্ঠায় তালিকাছুটরা। প্রতীকী ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

Assam NRC Final List 2019: অবশেষে ঘড়ির কাঁটা ধরে সকাল ১০টায় প্রকাশ করা হল এনআরসি-র চূড়ান্ত তালিকা। ৩ কোটি ৩০ লক্ষ ২৭ হাজার ৬৬১ জন আবেদনকারীর মধ্যে এনআরসি তালিকায় ঠাঁই পেলেন ৩ কোটি ১১ লক্ষ ২১ হাজার ৪ জন। জাতীয় নাগরিকপঞ্জীর তালিকা থেকে বাদ পড়ল ১৯ লক্ষ ৬ হাজার ৬৫৭ জনের নাম। তালিকায় নিজের নাম দেখে কার্যত হাঁফ ছেড়ে বেঁচেছেন বহু আসামবাসী। আবার এনআরসি তালিকায় নাম না দেখে একরাশ হতাশা গ্রাস করেছে অনেকের মুখে। কিন্তু এবার তালিকাছুটদের কী হবে? এরপর কী করবেন তাঁরা?

আরও পড়ুন: Assam NRC Final List Live Updates:এনআরসি-র চূড়ান্ত তালিকা প্রকাশিত, রয়েছে ৩ কোটির বেশি নাম, বাদ পড়ল ১৯ লক্ষ

nrc, এনআরসি
কী উপায় রয়েছে তালিকাছুটদের? অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।

আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল বলেছেন, এনআরসি তালিকা থেকে যাঁদের নাম বাদ পড়বে, তাঁরা আবেদন করতে পারবেন। ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করতে পারবেন তালিকাছুটরা। তাঁদের ১২০ দিনের মধ্যে আবেদন করতে হবে। সরকারের তরফে আশ্বাস দেওয়া হয়েছে, তালিকা থেকে নাম বাদ পড়ার সঙ্গে সঙ্গেই কাউকে বিদেশি হিসেবে গণ্য করা হবে না। এই ট্রাইব্যুনালে আবেদন করে যদি কেউ হেরে যান, তাহলে তাঁরা হাইকোর্ট বা সুপ্রিম কোর্টে আবেদন করতে পারবেন। অন্যদিকে, যদি কারও নাম এনআরসি চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়ে, আবার ট্রাইব্যুনালেও হেরে যান ওই আবেদনকারী, তাহলে গ্রেফতারির মুখে পড়তে পারেন তিনি। আসামের মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন, ‘‘তালিকাছুটদের আইনি সাহায্যের জন্য সবরকম সাহায্য করবে রাজ্য সরকার’’।


আরও পড়ুন: Assam NRC Final List 2019: অসম এনআরসি: কীভাবে দেখবেন নামের তালিকা? জেনে নিন

আসামজুড়ে প্রায় ২৫০০ এনআরসি সেবা কেন্দ্র খোলা হয়েছে। এনআরসি তালিকায় নাম রয়েছে কিনা তা সকাল ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে সেবা কেন্দ্রে গিয়ে দেখতে পারবেন আবেদনকারীরা। ৩৩টি জেলায় ফরেনার্স ট্রাইব্যুনাল তৈরি করেছে আসাম সরকার। যতক্ষণ না ট্রাইব্যুনালে তালিকাছুটদের মামলার নিষ্পত্তি হচ্ছে, ততক্ষণ তাঁদের ডিটেনশন ক্যাম্পে রাখা হবে না।

Read the full story in English

Web Title: Assam nrc final list 2019 out live updates what next for the 19 lakh excluded

Next Story
Assam NRC Final List Highlights: জাতীয়তাবাদ ও ভিনদেশিদের প্রতি ঘৃণা এক নয়, রবীন্দ্রনাথকে উদ্ধৃত করে মন্তব্য থারুরের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com