বড় খবর

‘একজন হিন্দু কখনই দেশদ্রোহী হতে পারে না’, ভাগবত বার্তায় বাড়ল বিতর্ক

গান্ধীজির প্রসঙ্গ টেনে আরএসএস প্রধান বলেন, “গান্ধী বলেছিলেন দেশপ্রেম তাঁর ধর্ম থেকেই এসেছিল। আপনি যদি হিন্দু হন তাহলে নিজের থেকেই দেশপ্রেমিক হয়ে উঠবেন।”

মোহন ভাগবত। ফাইল চিত্র

হিন্দুত্ব নিয়ে ফের সরব রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবত। শুক্রবার একটি বই উদ্বোধন অনুষ্ঠানে তিনি বলেন এক হিন্দু নিজের থেকেই দেশপ্রেমী হয়ে ওঠেন এবং কখনওই দেশদ্রোহী হয় না। এমনকী এই বার্তা দেওয়ার সময় মহাত্মা গান্ধীর প্রসঙ্গও আনেন তিনি। কীভাবে ‘বাপু’র ধর্ম তাঁর দেশপ্রেমীর মূল জোগান হয়ে ওঠে সে কথাও প্রকাশ পায় ভাগবত বার্তায়।

শুক্রবার মেকিং অফ অ্যা হিন্দু প্যাট্রিয়ট: ব্যাকগ্রাউন্ড অফ গান্ধীজিস হিন্দ স্বরাজ বইটি প্রকাশ করার সময় জন সমাবেশকে উদ্দেশ্য করে মোহন ভাগবত বলেন, “সমস্ত ভারতীয় দেশকে মায়ের চোখে দেখে এবং পুজো করে।” এরপর গান্ধীজির প্রসঙ্গ টেনে আরএসএস প্রধান বলেন, “মহাত্মা গান্ধী বলেছিলেন তাঁর দেশপ্রেম তাঁর ধর্ম থেকেই এসেছিল। সুতরাং আপনি যদি হিন্দু হন, তাহলে নিজের থেকেই দেশপ্রেমিক হয়ে উঠবেন।”

আরও পড়ুন, রুপোর মুকুট পরে এবার ‘পগারপারে’র নিদান কেষ্টর, পাল্টা কটাক্ষ দিলীপের

এরপরই ভাগবত নিদান, “অনেকেই সচেতন ভাবে হিন্দু হয়ে উঠতে পারে না। তখন তাঁদেরকে জাগিয়ে তোলার প্রয়োজন হয়। তবে হিন্দুরা কোনওদিনই ভারত বিরোধী হতে পারবেন না।” শুক্রবার এই বই প্রকাশ অনুষ্ঠানে মোহন ভাগবতের মুখে ছিল গান্ধীজির নাম। ‘বাপু’র প্রসঙ্গ টেনে তিনি বলেন, “গান্ধীজী বলেছিলেন যে আমার ধর্ম সব ধর্মের ধর্ম। গান্ধীজী ‘ধর্ম’ বলতে চেয়েছিলেন। গান্ধীজি স্বরাজের জন্য আন্দোলন শুরু করেছিলেন। তবে যতক্ষণ না আপনি ‘স্বধর্ম’ বুঝতে পারছেন ততক্ষণ আপনি স্বরাজ বুঝতে পারবেন না।”

আরও পড়ুন, গেরুয়া নজরে বাঙালি আবেগ-আদিবাসী ও মতুয়া ভোট, ফের জানুয়ারিতেই বঙ্গে শাহ-নাড্ডা

প্রসঙ্গত, এই বইতে গান্ধীজির পোরবন্দর থেকে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা হয়ে ভারতে ফেরার যাত্রা ও বিশ্লেষণ রয়েছে। আরএসএস প্রধান জানিয়েছেন সম্পূর্ণ রিসার্চ করেই এই বইটি তৈরি হয়েছে। বই প্রকাশের অনুষ্ঠান শেষে তিনি এও বলেন, “গান্ধীজি স্পষ্টভাবে বলেছিলেন যে পাশ্চাত্য সভ্যতা আমাদের নিজস্ব সংস্কৃতি নষ্ট করেছে এবং আমরা ধর্মভ্রষ্ট হয়ে পড়ছি।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: At launch of book on gandhi mohan bhagwat says a hindu will never be anti national

Next Story
কমল দৈনিক আক্রান্তের হার, দেশজুড়ে চলছে করোনা টিকার ড্রাই রান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com