অযোধ্যা মামলার শুনানি শেষ, রায়দান স্থগিত রাখল সুপ্রিম কোর্ট

বুধবার বিকেল ৪টায় অযোধ্যা মামলার শুনানি শেষ করা হয়। অযোধ্যা মামলার রায়দান স্থগিত রেখেছে সুপ্রিম কোর্ট।

By: New Delhi  Updated: October 16, 2019, 04:21:44 PM

নির্দিষ্ট সময়ের ১ ঘণ্টা আগে শেষ হল বিতর্কিত রাম জন্মভূমি-বাবরি মসজিদের জমি সংক্রান্ত মামলার শুনানি। বুধবার বিকেল ৪টায় সুপ্রিম কোর্টে অযোধ্যা মামলার শুনানি শেষ করা হয়। অযোধ্যা মামলার রায়দান স্থগিত রেখেছে সুপ্রিম কোর্ট। এদিন অযোধ্যা মামলার শুনানির ৪০ তম দিনে প্রধান বিচারপতি রঞ্জন গগৈ বলেন, ‘‘যথেষ্ট হয়েছে। আজই এ মামলার শুনানি শেষ করতে হবে’’। এরপরই আদালত জানিয়ে দেয়, আজ বিকেল ৫টায় অযোধ্যা মামলার শুনানি শেষ করতে হবে। উল্লেখ্য, অযোধ্যা মামলার শুনানি আজ যে শেষ করতে চায় দেশের শীর্ষ আদালত, তা গতকালই স্পষ্ট করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। গত ৬ অগাস্ট থেকে এ মামলার দৈনিক শুনানি শুরু হয়েছিল।

এদিন শুনানি চলাকালীন নাটকীয় মুহূর্ত তৈরি হয়। এদিন আদালতে কিছু নথি পেশ করেন অল ইন্ডিয়া হিন্দু মহাসভার আইনজীবী। এরপরই তীব্র আপত্তি করে মুসলিম পক্ষের আইনজীবী রাজীব ধাওয়ান। হিন্দু মহাসভার পেশ করা ওই বই, কিছু নথি ও ম্যাপ ছিঁড়ে ফেলেন ধাওয়ান। আদালতে ধাওয়ান সওয়াল করেন, হিন্দু মহাসভার ওই নথিকে সাক্ষ্য হিসেবে গণ্য করা যাবে না বলে জানান তিনি। এরপরই ওইসব নথি ছিঁড়ে ফেলা হয়।

আরও পড়ুন: ফের গ্রেফতার পি চিদাম্বরম, আইএনএক্স মিডিয়া মামলায় এবার গ্রেফতার করল ইডি

ওই ঘটনার পর হিন্দু মহাসভার আইনজীবীকে ফের নথি পেশ করতে বলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তিনি বলেন, ‘‘আপনারা আদালতের সময় নষ্ট করছেন। ওইসব নথি পড়ে দেখে নিতে পারেন বিচারপতিরা। এরকম চললে এজলাস ছেড়ে চলে যেতে পারেন বিচারপতিরা’’।

দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন ৫ বিচারপতির বেঞ্চ জানিয়েছিল, অযোধ্যায় জমি বিবাদ সংক্রান্ত মামলায় দৈনিক শুনানি শেষ করা হবে ১৭ অক্টোবরের মধ্যে। শীঘ্রই এ মামলায় দেশের শীর্ষ আদালত রায় ঘোষণা করতে পারে বলে মনে করা হচ্ছে। এই প্রেক্ষাপটে অযোধ্যায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত জারি থাকবে ১৪৪ ধারা।

আরও পড়ুন: প্রার্থনায় ইকবালের কবিতায় আপত্তি, ভিএইচপির অভিযোগে বহিষ্কৃত প্রধান শিক্ষক

এদিকে, শনিবার বিশ্ব হিন্দু পরিষদ দীপাবলিতে বিতর্কিত ভূমিতে ৫,১০০ প্রদীপ জ্বালানোর দাবি জানায়। অনুমতির জন্য ফৈজাবাদের ডিভিশনাল কমিশনার মনোজ মিশ্রের সঙ্গে দেখা করার কথা সংগঠনের নেতাদের। ভিএইচপি-র এই সিদ্ধান্তের প্রতিবাদ জানায় বাবরি মসজিদ অ্যাকশন কমিটি। প্রশাসনের দাবি, এই ইস্যুতে যাতে উত্তেজনা না ছড়ায় তাই আগেভাগেই অযোধ্যায় ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। আতসবাজি প্রদর্শন ও বিক্রিতেও সেখানে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানা গিয়েছে।

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Ayodhya case hearing live updates ram janmabhoomi babri masjid sc

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং