scorecardresearch

বড় খবর

অযোধ্যা মামলার রায়দানকে ঘিরে কেন্দ্রীয় সতর্কবার্তা, নিরাপত্তার চাদরে ঢাকছে দেশ

১৭ নভেম্বর ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের অবসর নেওয়ার আগে ভারতের সর্বকালের অন্যতম বিতর্কিত মামলার রায় শোনাতে পারে সুপ্রিম কোর্ট এমনটাই মনে করা হচ্ছে।

অযোধ্যা মামলা ঘিরে সতর্কবার্তা

কয়েক দশক ধরে চলা রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলায় সুপ্রিম কোর্টের রায় ঘোষণার আগে বৃহস্পতিবার সব রাজ্যকে সতর্ক থাকতে বলেছে কেন্দ্র। সংবাদসংস্থা পিটিআই আধিকারিকদের উদ্ধৃত করে এ কথা জানিয়েছে।  ১৭ নভেম্বর দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের অবসর নেওয়ার আগে বিতর্কিত মামলার রায় শোনাতে পারে সুপ্রিম কোর্ট, এমনটাই মনে করা হচ্ছে।

আরও পড়ুন- মামলার রায় যাই হোক, উদযাপনে নেই অযোধ্যা

বহু আলোচিত এই মামলার গুরুত্ব বিশ্লেষণ করেই অযোধ্যা এবং উত্তরপ্রদেশের সংবেদনশীল অঞ্চলগুলির সুরক্ষা নিশ্চিত করতে স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে প্রায় ৪,০০০ আধা-সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে সংবাদ সংস্থা পিটিআইকে জানানো হয়েছে, “সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে একটি নির্দেশিকা পাঠানো হয়েছে যেখানে বলা হয়েছে রাজ্যের সংবেদনশীল এলাকাগুলিতে পর্যাপ্ত পরিমাণ পুলিশ কর্মী মোতায়েন করতে। পাশাপাশি দেশের কোথাও যেন কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে তা নিশ্চিত করার জন্যও বলা হয়েছে।

উত্তরপ্রদেশকে নিরাপত্তা বলয়ে মুড়ে ফেলতে ইতিমধ্যেই কেন্দ্র থেকে পাঠানো হয়েছে ৪০ কোম্পানি আধা সামরিক বাহিনী । যেখানে প্রতিটি কোম্পানি গঠন করা হয়েছে ১০০ জন আধা সামরিক জওয়ানদের নিয়ে। অযোধ্যার রায়কে কেন্দ্র করে সুরক্ষার আস্তরণে ঢাকতে চলেছে ভারতীয় রেল। তাঁদের তরফে একটি সাত পৃষ্ঠার নির্দেশিকাও জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে রেল স্টেশনের কাছাকাছি কোনও ধর্মীয় স্থান থাকলে সেখানেও কড়া নজরদারির ব্যবস্থা করতে হবে।

আরও পড়ুন- আগরওয়াল ও বৈশ্য সম্প্রদায়ের প্রার্থী হলেই চাকরির সুযোগ! রেলের ঠিকাদারের বিজ্ঞাপনে সমালোচনার ঝড়

প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বেঞ্চ ১৬ অক্টোবর থেকে ৪০ দিনের ম্যারাথন শুনানির পরেও রাজনৈতিকভাবে সংবেদনশীল এই মামলার গুরুত্বকে মাথায় রেখেই এই রায়কে স্থগিত রেখেছিল, এমনটাই মনে করা হচ্ছে। প্রসঙ্গত, দেশের ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি বিতর্কের সৃষ্টি হয় দাবি ও পাল্টা দাবিকে কেন্দ্র করে। হিন্দু পক্ষের দাবি, এই জায়গায় রামচন্দ্র জন্মগ্রহণ করেছিলেন, যেখানে ১৫২৮ সালে বাবর এর সেনাপতি মীর বাকি সেখানে এই বাবরি মসজিদ স্থাপন করেন।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Ayodhya verdict deploy security in sensitive areas centre alerts states