বড় খবর

বাবরি ধ্বংস মামলায় কল্যাণ সিংকে সমন পাঠাতে আবেদন সিবিআইয়ের

বাবরি মসজিত ধ্বংস মামলার উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে কল্যাণ সিংকে তদন্তের মুখোমুখি হতে হবে। বাবরি মামলার বিশেষ আদালতে আবেদন করল সিবিআই। এক্ষেত্রে সমন পাঠিয়ে তাঁকে ডেকে পাঠানোর আবেদন জানিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

Kalyan Singh
কল্যাণ সিং

বাবরি মসজিত ধ্বংস মামলার উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে কল্যাণ সিংকে তদন্তের মুখোমুখি হতে হবে। বাবরি মামলার বিশেষ আদালতে আবেদন করল সিবিআই। এক্ষেত্রে সমন পাঠিয়ে তাঁকে ডেকে পাঠানোর আবেদন জানিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। রাজস্থানের রাজ্যপাল পদ থেকে অব্যাহতির পরই এই আবেদন করল সিবিআই।

১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংস করা হয়। সেই সময় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন কল্যাণ সিং। এরপর বেশ কিছুদিন পর বিজেপির সঙ্গে তাঁর বিচ্ছেদ ঘটে। সোমবার, ফের বিজেপিতে যোগ দিয়েছেন বর্ষীয়ান কল্যাণ সিং। গত ৩রা সেপ্টেম্বর, রাজস্থানের রাজ্যপাল পদে মেয়াদ শেষ হয় তাঁর। বর্তমানে উত্তরপ্রদেশের আরও এক বিজেপি নেতা ও প্রাক্তন মন্ত্রী কলরাজ মিশ্র রাজস্থানের রাজ্যপালের দায়িত্বে রয়েছেন।

আরও পড়ুন: সংরক্ষণ প্রথা বজায় রাখতে চাইছে আরএসএস

এর আগে, বাবরি মসজিদ ধ্বংসে অভিযুক্ত কল্যাণ সিং যাতে পুনরায় রাজ্যপাল হতে না পারেন তার জন্য প্রতিরক্ষা মন্ত্রকের আইনজীবীর তরফে নির্দেশ সিবিাইকে কোর্টে প্রমাণ পেশের কথা বলা হয়।

সিবিআইযের আবেদনে উল্লেখ রয়েছে, ১৯৯৩ সালে বাবরি ধ্বংসের অভিযোগে চার্জশিট দেওয়া হয়েছিল কল্যাণ সিংকে। ২০১৭ সালে সুপ্রিম কোর্টে জানায়, সাংবিধানিক পদে থাকায় তাঁকে তদন্তে ডাকা যাবে না। এরপরই সোমবার কল্যাণ সিং সংবাদ মাধ্যমকে জানান, ‘রাম মন্দির নির্মাণ কোটি কোটি মানুষের বিশ্বাসের প্রশ্ন। যে দলই হোক না কেন, জনগণের কাছে তাদের মতামত পরিষ্কার করা উচিত যে তারা রাম মন্দির নির্মাণের পক্ষে না বিপক্ষে।’

আরও পড়ুন: তাবরেজ হত্যায় ধৃতদের বিরুদ্ধে খুনের অভিযোগ প্রত্যাহার পুলিশের

২০১৭ সালে সুপ্রিম কোর্টের বিচারপতি পি সি ঘোষ ও রোহিংটন নরিম্যান বাবরি মসজিত ধ্বংসের ফৌজদারি মামলাটি ফের চালুর নির্দেশ দেন। সিবিআইকে কোর্টের নির্দেশ ছিল, এল কে আদাবানি, মুরলী মনোহর যোশী, উমা ভারতী ও কল্যাণ সিংয়ের বিরুদ্ধে ‘ষড়যন্ত্রের’ ধারা যুক্ত করার।

বিজেপি নেতৃত্ব ও লক্ষ কর সেবকদের বিরুদ্ধে চার্জশিট দেয় সিবিআই। দাঙ্গা, গোষ্ঠী সংঘর্ষ, জাতীয় ঐক্য বিনষ্ট সহ নানা অভিযোগ আনা হয়। সেই সময় বিশেষ আদালতকে শীর্ষ আদালতের নির্দেশ ছিল, রাজ্যপালের মেযাদ শেষ হলেই যেন চার্জ গঠন করা হয়।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Babri demolition case cbi moves court to summon kalyan singh

Next Story
তবরেজ আনসারি হত্যায় খুনের অভিযোগ প্রত্যাহার পুলিশেরTabrez Ansari
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com