scorecardresearch

বড় খবর

প্রতিকূল আবহাওয়ার কারণেই চিন থেকে অরুণাচলের নিখোঁজ যুবকের ফিরতে বিলম্ব: কেন্দ্রীয় মন্ত্রী

১৮ জানুয়ারি অরুণাচল প্রদেশের ভারত-চিন সীমান্ত অঞ্চল থেকে এক কিশোর নিখোঁজ হয়ে যায়। তাঁকে চিনা সেনারা অপহরণ করেছে বলে অভিযোগ ওঠে।

অরুণাচলের নিখোঁজ কিশোর মিরম তারন, কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু।

প্রতিকূল আবহাওয়ার কারণে অরুণাচলের নিখোঁজ কিশোরকে ভারতে ফেরাতে দেরি লকরছে চিনা সেনা। বুধবার টুইটে এই দাবি করেছেন কেন্দ্রীয়মন্ত্রী কিরেণ রিজিজু। গত ১৮ জানুয়ারি অরুণাচল প্রদেশের ভারত-চিন সীমান্ত অঞ্চল থেকে মিরম তারন নামে এক কিশোর নিখোঁজ হয়ে যায়। তাঁকে চিনা সেনারা অপহরণ করেছে বলে অভিযোগ ওঠে। শুরু হয় শোরগোল। এরপরই অরুণাচলের বিজেপি সাংসদ তাপির গাও একাধিক টুইটের মাধ্যমে দাবি করেন যে, ওই কিশোরকে চিনা সেনাই অপহরণ করেছে।

এদিন সকালে কেন্দ্রীয়মন্ত্রী রিজিজু টুইটে লেখেন, ‘প্রজাতন্ত্র দিবসে ভারতীয় সেনার সঙ্গে লালা-ফৌজ কর্তৃপক্ষের হটলাইনে কথা হয়েছে। ভারতীয় কিশোরকে এ দেশে ফেরাতে চিনা সেনা সদর্থক ইঙ্গিত দিয়েছে। কোথায় ওই কিশোরকে হস্তান্তর করা হবে তার জন্য একটি জায়গার উল্লেখ করা হয়েছে। চিনা সেনা শীঘ্রই কিশোরকে ফারোনার জন্য তারিখ ও সময় জানাতে পারে। খারাপ আবহাওয়ার কারণে সম্পূর্ণ প্রক্রিয়াটি তাদের তরফে বিলম্বিত হচ্ছে।’

গত ১৮ জানুয়ারি ভারত-চিন সীমান্তের লুংটা জর এলাকায় বন্ধুর সঙ্গে শিকারে গিয়েছিল ১৭ বছরের মিরম তারন। এরপর সে আর ফেরেনি। মিরমের বন্ধু জনির দাবি ছিল, সে নিজে কোনও মতে রক্ষা পেলেও চিনা সেনা মিরমকে অপহরণ করেছে। এরপরই স্থানীয় বিজেপি সাংসদ কেন্দ্র ও ভারতীয় সেনার হস্তক্ষেপের দাবি করা হয়।

সেই মতো সক্রিয় হয় সেনা ও দিল্লি। যোগাযোগ করা হয় চিনা সেনার সঙ্গে। পরে, ২০ জানুয়ারি লাল-ফৌজ ভারতীয় সেনাকে জানায়, এক নিখোঁজ যুবকের খোঁজ মিলেছে। মিরম তারনের ছবি সহ অন্যান্য পরিচয়, নথি খতিয়ে দেখা হচ্ছে। যা জানাজানি হয় ২৩ জানুয়ারি। পুরো প্রক্রিয়াটি শেষ হতে প্রায় এক সপ্তাহ লাগতে পারে বলে সেই সময় জানিয়েছিল কেন্দ্রীয় সরকারের সূত্র।

কিন্তু ধৈর্যের বাধ ভাঙছিল। চিনে উদ্ধার হওয়া ওই কিশোর ভারতের মিরম তারন কিনা তা নিয়ে কৌতুহল তুঙ্গে ওঠে। এর মধ্যেই গত পরশু কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু টুইটে লেখেন, ‘চি সেনা আশ্বস্ত করেছিল যে, তারা নিখোঁজ কিশোরের সন্ধান করবে এবং প্রতিষ্ঠিত প্রটোকল অনুসারে তাঁকে ফিরিয়ে দেবে।’

শেষ পর্যন্ত কেন্দ্রীয়মন্ত্রীর মঙ্গলবারের টুইটে উৎকণ্ঠার অবসান হল। জানা গেল যে, নিখোঁজ মিরম তারনের খোঁজ পাওয়া গিয়েছে। কবে ফিরবে ঘরের ছেলে? এখন শুধুই প্রতিক্ষার প্রহর গোনার পালা।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Bad weather delayed arunachal youths return from china kiren rijiju