scorecardresearch

বড় খবর

এগোচ্ছে ভয়াল সিত্রাং, আতঙ্কের প্রহর গুণছে বাংলাদেশ

বাংলাদেশের বরিশালের কাছে তিনকোনা দ্বীপ ও সন্দ্বীপের মধ্যে সিত্রাং ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে।

এগোচ্ছে ভয়াল সিত্রাং, আতঙ্কের প্রহর গুণছে বাংলাদেশ
এগোচ্ছে সিত্রাং, আতঙ্কে বাংলাদেশ।

ফের একটা ভয়াল ঝড়ের আতঙ্কে তটস্থ বাংলাদেশ। প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় সিত্রাং ধেয়ে আসছে বাংলাদেশের দিকেই। ভারতীয় আবহাওয়া দফতরের সোমবার সকালের আপডেট অনুযায়ী, পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ থেকে এই ঘূর্ণিঝড় আজ সকালে ৩৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। একইভাবে ওই সময়ে ঘূর্ণিঝড়টি বাংলাদেশের চট্টগ্রাম থেকে ৫২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিম দূরত্বে ছিল। যদিও সময় যত এগোচ্ছে সেই দূরত্বও কমছে।

কেন্দ্রীয় আবহাওয়া দফতরের সকাল সাড়ে ১১টার বুলেটিনে বলা হয়েছে, “ঘূর্ণিঝড়টি উত্তর-উত্তর-পূর্ব দিকে এগোবে। পরবর্তী ১২ ঘন্টার মধ্যে এটি একটি তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে।” কেন্দ্রীয় আবহাওয়া দফতরের সর্বেশেষ আপডেটে বলা হয়েছে, মঙ্গলবার সকালের দিকে বাংলাদেশের বরিশালের কাছে তিনকোনা দ্বীপ ও সন্দ্বীপের মধ্যে সিত্রাং ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে।

বাংলাদেশে আছড়ে পড়লেও ভারতের বেশ কয়েকটি রাজ্যে এই ঝড়ের প্রভাব ইতিমধ্যেই পড়তে শুরু করেছে। সোমবার ওড়িশার বালেশ্বর, জগৎসিংহপুর, কটক, ভদ্রক, কেন্দ্রপাড়া এবং জাজপুরে ‘হলুদ’ সতর্কতা জারি করা হয়েছে। এই জেলাগুলিতে এদিন ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুন- সাগরদ্বীপ থেকে মেরেকেটে ৩০০ কিমি দূরে সিত্রাং, সুন্দরবনে বাড়ছে বৃষ্টির দাপট

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাব পশ্চিমবঙ্গেও। এরাজ্যের তিন জেলাতেই ঝড়ের প্রভাব বেশি পড়ার আশঙ্কা রয়েছে। মঙ্গলবার পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। কেন্দ্রীয় আবহাওয়া বিভাগের তরফেও পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিণ পরগনা জেলার পাশাপাশি নদিয়া এবং পশ্চিম মেদিনীপুরেও ‘কমলা’ সতর্কতা জারি করা হয়েছে।

এছাড়াও শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের প্রভাব পড়বে অসমের দক্ষিণাংশ থেকে শুরু করে পূর্ব মেঘালয়, মিজোরাম এমনকী ত্রিপুরাতেও। উত্তর-পূর্বের এই রাজ্যেগুলির একাংশে সিত্রাংয়ের জেরে ভারী থেকে অতি ভারী বৃষ্টিরও সতর্কতা জারি করা হয়েছে। আগামী ২৬ অক্টোবর পর্যন্ত উত্তর-পূর্বাঞ্চলের এই এলাকাগুলিতে বৃষ্টি চলবে বলে জানিয়েছ কেন্দ্রীয় আবহাওয়া বিভাগ।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Bangladesh bracing for cyclone sitrang