scorecardresearch

বড় খবর

‘সংখ্যালঘুদের নিরাপত্তা দেওয়া সব দেশের কর্তব্য’, ভারতকে ‘সহনশীলতা’র পাঠ বাংলাদেশের

নাগরিকদের মৌলিক অধিকার রক্ষার ক্ষেত্রে ভারতকে আরও বেশি তৎপরতা নেওয়ার বার্তা বাংলাদেশের।

Bangladesh minister have urges India to protect minorities, says applies to all nations
সংখ্যালঘুদের নিরাপত্তায় ভারতকে আরও বেশি তৎপরতা নেওয়ার আহ্বান বাংলাদেশের।

নাগরিকদের মৌলিক অধিকার রক্ষার ক্ষেত্রে ভারতকে আরও বেশি তৎপরতা নেওয়ার বার্তা বাংলাদেশের। ধর্মের স্বাধীনতা এবং ধর্মীয় বিষয়গুলি পরিচালনায় স্বাধীনতার ক্ষেত্রে সংবিধানের ধারাগুলির নিরপেক্ষ প্রয়োগ দেশে শান্তি ও স্থায়িত্ব আনবে বলে মনে করেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মণি।

ভারত সফররত বাংলাদেশের শিক্ষামন্ত্রী বেঙ্গালুরুতে একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। সেই অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় তিনি ভারতের সংখ্যালঘুদের নিরাপত্তার দিকটি নিয়ে আলোচনা করেছেন। সব দেশেই এই বিষয়টি গুরুত্ব দিয়ে দেখার প্রয়োজনীয়তা রয়েছে বলেও মনে করেন তিনি।

সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন প্রান্তে ঘটে চলা একের পর এক ঘটনা নিয়ে এর আগেও একাধিক দেশ ভারতের সংখ্যালঘুদের নিরাপত্তার দিকটি নিয়ে প্রশ্ন তুলেছিলেন। যদিও বিষয়টি একেবারেই ভালোভাবে নেয়নি বিদেশমন্ত্রক। বেশ কয়েকটি দেশের মন্তব্যের পরিপ্রেক্ষিতে বিবৃতি দিয়ে স্পষ্টভাবে প্রতিবাদ জানিয়েছিল বিদেশমন্ত্রক। তবে এখনও পর্যন্ত বাংলাদেশের শিক্ষামন্ত্রীর এদশের সংখ্যালঘুদের নিরাপত্তা নিয়ে করা মন্তব্যের পাল্টা কোনও প্রতিক্রিয়া দেয়নি ভারত।

আরও পড়ুন- ভিনধর্মে বিয়ের জেরে ফের খুন যুবক, দোষীদের ফাঁসির দাবিতে সরব নিহতের স্ত্রী  

বেঙ্গালুরুর ওই অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে বাংলাদেশের মন্ত্রী দীপু মণি বলেন, ”ভারত বিশ্বের অন্যতম সম্মানীয় দেশ। তাদের সংবিধান প্রতিষ্ঠাতাদের স্বপ্নগুলিকে এবার উপলব্ধি করতে হবে।” তাঁর কথায়, “নাগরিকদের মৌলিক অধিকার রক্ষা এবং নিশ্চিত করতে হবে। বিশেষ করে তফসিলি জাতি, তফসিলি উপজাতি, ওবিসি এবং সমাজের সবস্তরের নারীদের স্বার্থ সুরক্ষিত করতে হবে যাতে সম্ভাবনার ক্ষেত্র উন্মোচনের জন্য একটি মঞ্চ তৈরি হতে পারে।”

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Bangladesh minister have urges india to protect minorities says applies to all nations