মে দিবস, ২০১৯: শ্রমিক দিবসে বন্ধ ব্যাঙ্ক

Bank Holiday in May 2019 India: ভারতীয় স্টেট ব্যাঙ্কের সমস্ত শাখা বন্ধ থাকবে বুধবার। অন্ধ্রপ্রদেশ, বিহার, আসাম, কর্ণাটক, কেরালা, গোয়া, মণিপুর, পুদুচেরী, তামিলনাড়ু, তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গ এবং মহারাষ্ট্রে (মহারাষ্ট্র দিবস) বন্ধ থাকবে ব্যাঙ্ক।

By: Updated: May 1, 2019, 09:46:45 AM

শ্রমিকদের কাজের ঘন্টা বেঁধে দেওয়ার দাবিতে ও শোষণের বিরুদ্ধে সদর্পে বিরোধ ঘোষণার সাফল্যের জন্যই মাসের প্রথম দিনে উদযাপিত হয় মে দিবস অর্থাৎ আন্তর্জাতিক শ্রমিক দিবস। যদিও দেশের রাজধানীতে এই দিনটা ছুটির নয়, তবুও কিছু ব্যাঙ্ক বন্ধ থাকবে বুধবার। এছাড়াও বিভিন্ন রাজ্য হিসাবে ছুটির ব্যতিক্রম থাকতে পারে।

ভারতীয় স্টেট ব্যাঙ্কের সমস্ত শাখা বন্ধ থাকবে বুধবার। অন্ধ্রপ্রদেশ, বিহার, আসাম, কর্ণাটক, কেরালা, গোয়া, মণিপুর, পুদুচেরী, তামিলনাড়ু, তেলেঙ্গানা, পশ্চিমবঙ্গ এবং মহারাষ্ট্রে (মহারাষ্ট্র দিবস) বন্ধ থাকবে ব্যাঙ্ক।

আরও পড়ুন, শ্রমিকের অধিকারের দাবিতে রাস্তায় সোনাগাছি

এছাড়াও পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের শাখা বন্ধ থাকবে দমন ও দিউ, দাদরা এবং নগরহাভেলী, অন্ধপ্রদেশ, আসাম, বিহার, মণিপুর, পুদুচেরী, তামিলনাড়ু, গোয়া, কর্ণাটক, কেরালা, পশ্চিমবঙ্গ এবং তেলেঙ্গানায়। আর যেহেতু ১মে মহারাষ্ট্র দিবস হিসাবেও পালিত হয়, সে কারণে ভারতে স্টক মার্কেটও বন্ধ থাকবে আজ (বুধবার)।

মে দিবস বা আর্ন্তজাতিক শ্রমিক দিবস কাকে বলে?

শ্রমিকদের আট ঘন্টা কাজের দাবিতে প্রতিবাদ শুরু হয় শিকাগোতে। ১৮৮৬ সালের এই দিনটিতে কাজের সময় আট ঘন্টায় আনতে শ্রমিকরা মার্কিন যুক্তরাষ্ট্রে রাস্তায় নামে। শ্রমিকদের এই দাবির সাফল্য উদযাপন করতেই পালিত হয় মে দিবস। যদিও এই দিনটি নিয়ে বিভিন্ন দেশে আলাদা গল্প রয়েছে। তবে শ্রমিক দিবস পালনের সংগত কারণ হল মেহনতী মানুষদের সঙ্গে অন্যায় আচরণ।

ভারতে মে দিবস প্রথম পালিত হয় ১৯২৩ সালে। চেন্নাইয়ে শ্রমিক কৃষক সংগঠন মে দিবস উদযাপন করে। এর মধ্যে ট্রিপলিক্যান বিচে আয়োজিত হয় একটি সভা এবং একটি সংগঠিত হয়েছিল মাদ্রাজ হাইকোর্টের বিপরীতে সমুদ্র সৈকতে।

Read the full story in English 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Banks closed on labour day

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
জরুরি খবর
X