আজ আবারও ভারত বনধ, অশান্তি এড়াতে তৎপর প্রশাসন

আবারও ভারত বনধ, আবারও অশান্তির আশঙ্কায় দেশবাসী। জাতের ভিত্তিতে শিক্ষা ও কর্মক্ষেত্রে সংরক্ষণের বিরোধিতায় মঙ্গলবার ভারত বনধের ডাক দেওয়া হয়েছে।

Delhi  Updated: April 10, 2018, 02:01:12 PM

আবারও ভারত বনধ, আবারও অশান্তির আশঙ্কায় দেশবাসী। গত সপ্তাহে এসসি-এসটি আইন লঘু করার অভিযোগে দেশজুড়ে বনধে শামিল হয়েছিল দলিতরা। যে বনধে অশান্তির আগুনে ৯ জনের মৃত্যু হয়েছিল। সেই বনধের রেশ কাটতে না কাটতেই আবারও ভারত বনধের ডাক দিল রাজস্থানের সর্ব সমাজের মতো কয়েকটি ছোট সংগঠন। জাতের ভিত্তিতে শিক্ষা ও কর্মক্ষেত্রে সংরক্ষণের বিরোধিতায় মঙ্গলবার ভারত বনধের ডাক দেওয়া হয়েছে।

দলিতদের ডাকা গত সপ্তাহের ভারত বনধের শিক্ষা নিয়ে এবার নিরাপত্তা ব্যবস্থা আরও কঠোর ভাবে সাজিয়েছে প্রশাসন। সোমবারই ভারত বনধে অশান্তি এড়াতে নিরাপত্তায় জোর দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। দেশ জুড়ে নিরাপত্তা সুনিশ্চিত করার সেই মত নির্দেশও দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। বিশেষত, মধ্যপ্রদেশ, রাজস্থান, উত্তরপ্রদেশে কড়া নিরাপত্তা জারি করা হয়েছে। গত ২ এপ্রিল দলিতদের ডাকা ভারত বনধে এই রাজ্যগুলিতেই বেশি গোলমালের ঘটনা ঘটেছিল। তবে আজকের বনধ নিয়ে দক্ষিণ, পশ্চিম ও উত্তর-পূর্বের রাজ্যগুলিতে তেমন কোনও প্রভাব পড়বে না বলেই মনে করা হচ্ছে।

রাজস্থানে ভারত বনধের প্রভাব পড়েছে। ঝালাওয়ার এলাকায় সকাল থেকেই বন্ধ রয়েছে দোকানপাট।

rajasthan market, bharat bandh ভারত বনধের প্রভাব পড়েছে রাজস্থানেও। ছবি- এএনআই

গত সপ্তাহেই দলিতদের ডাকা ভারত বনধে শিবরাজ সিং চৌহানের রাজ্যে ৬ জনের মৃত্যু হয়েছিল। মঙ্গলবারের ভারত বনধে যাতে নতুন করে সে রাজ্যে কোনও অশান্তি না ছড়ায়, সেজন্য বাড়তি সতর্কতা নিয়েছে প্রশাসন। ভিন্দ, মোরেনা এলাকায় কার্ফু জারি করা হয়েছে। পাশাপাশি, ভিন্দ, গোয়ালিয়র, মোরেনা এলাকায় স্কুল-কলেজ বন্ধ রাখারও সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

আরও পড়ুন, দলিত নিয়ে নির্দেশে স্থগিতাদেশ নয়, স্পষ্ট জানিয়ে দিল সুপ্রিম কোর্ট, কেন্দ্রের আবেদন খারিজ শীর্ষ আদালতে

আরও পড়ুন, দলিতদের মন পেতে মরিয়া মোদি, আম্বেদকরের জন্মদিনে নয়া কর্মসূচি

মঙ্গলবারের ভারত বনধে যাতে নতুন করে কোনও অশান্তির পরিবেশ না তৈরি হয় সেজন্য বাড়তি সর্তকতা নেওয়া হয়েছে যোগীরাজ্যেও। সোমবার সন্ধে ৬টা থেকে মঙ্গলবার সন্ধে ৬টা পর্যন্ত উত্তরপ্রদেশের হাপুর এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন জেলাশাসক। শাহরানপুর এলাকাতেও মাঝরাত থেকে বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট পরিষেবা। ২ এপ্রিলের ভারত বনধে উত্তরপ্রদেশের মিরাটে ২ জনের মৃত্যু হয়েছিল।

bharat bandh, bihar, train ভারত বনধের প্রভাব বিহারে, ট্রেন অবরোধে শামিল বিক্ষোভকারীরা। ছবি এএনআই

জাতের ভিত্তিতে শিক্ষা ও কর্মক্ষেত্রে সংরক্ষণের প্রতিবাদে ভারত বনধের প্রভাব পড়েছে বিহারেও। সকালে বিহারের আরা জেলায় একটি ট্রেন অবরোধ করেন বিক্ষোভকারীরা। বিহারে দুই গোষ্ঠীর সংঘর্ষে জখমও হয়েছেন বেশ কয়েকজন।

ludhiana, bharat bandh ভারত বনধে লুধিয়ানার ছবি ক্যামেরাবন্দি করেছেন গুরমীত সিং, ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারত বনধ ঘিরে পাঞ্জাব ও হরিয়ানাতেও নিরাপত্তা বাড়ানো হয়েছে। লুধিয়ানায় দোকানপাট বন্ধ করার চেষ্টা করেন বিক্ষোভকারীরা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bharat bandh india anti quota mp up bihar rajasthan

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X