বড় খবর

মহার্ঘ টিকার দাম! এবার ১২০০ টাকায় কিনতে হবে কোভ্যাক্সিন ডোজ

Covaxin Price: ভারত বায়োটেকের যুক্তি, কোভিডের টিকা তৈরিতে যে খরচ হয়েছে, তার ব্যয়ভার তুলতেই এত দাম রাখা হয়েছে।

Corona vaccination in Bengal, CovidShield, Covaccine, Bengal Corona

একদিকে দেশে সংক্রমণের দাপট বাড়ছে। অন্যদিকে বাড়ল ভ্যাকসিনের দাম। ভারত বায়োটেকের তৈরি করোনার টিকা ‘কোভ্যাক্সিন’ দিতে এবার ৬০০ টাকা প্রতি ডোজ খরচ পড়বে রাজ্য সরকারগুলির। অন্যদিকে, বেসরকারি হাসপাতালগুলিতে এই টিকার এক একটি ডোজের দাম পড়বে ১২০০ টাকা।

এর আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি টিকা ‘কোভিশিল্ড’-এর এক একটি ডোজের দাম নিয়ে শোরগোল পড়েছিল। ভারতে কোভিশিল্ড প্রস্তুতকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (SII) জানিয়েছিল রাজ্য সরকারের জন্য তাদের তৈরি করোনার টিকার একটি ডোজের দাম ধার্য করা হয়েছে ৪০০ টাকা। বেসরকারি হাসপাতালগুলির জন্য তা ৬০০ টাকা।

আরও পড়ুন, অক্সিজেন আকাল! ১টি সিলিন্ডারে শ্বাস নিচ্ছেন ৩ রোগী, মেঝেতে লুটিয়ে দেহ

সিরাম ইনস্টিটিউটের সিইও আদর পুনাওয়ালা বলেছেন, ‘তারা উৎপাদন বাবদ মাত্র ১৫০ টাকা প্রতি ডোজে লাভ রাখছেন।‘ তিনি আরও জানিয়েছেন, প্রথম ১০০ মিলিয়ন ডোজ ভারত সরকারকে ২০০টাকায় পাঠিয়েছে সিরাম পরের ডোজগুলো খোলা বাজারে হাজার টাকায় পাঠাবো আমরা।’

যদিও এবার কোভ্যাক্সিনের দাম নিয়ে প্রশ্ন উঠল আরও বেশি। ভারত বায়োটেকের যুক্তি, কোভিডের টিকা তৈরিতে যে খরচ হয়েছে, তার ব্যয়ভার তুলতেই এত দাম রাখা হয়েছে। এই টিকা উৎপাদন-সহ তার পরীক্ষানিরীক্ষার খরচও মূলত সংস্থার নিজস্ব তহবিল থেকে করা হয়েছিল।

ভারতে টিকাকরণে ‘কোভ্যাক্সিন’ এবং ‘কোভিশিল্ড’-এর ডোজই দেওয়া হচ্ছে। সেক্ষেত্রে রাজ্য সরকার ও বেসরকারি হাসপাতালে টিকার দামের তারতম্য নিয়েও ক্ষোভ প্রকাশিত হতে শুরু করেছে ইতিমধ্যেই।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bharat biotech covaxin rates prices rs 600 for states and rs 1200 for hospitals

Next Story
‘কোভিড ঝড় রোখার পরিকাঠামো নেই রাজ্যগুলির, আগামী দিন ভয়াবহ’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com