scorecardresearch

বড় খবর

নাক দিয়ে নেওয়া যাবে ভারত বায়োটেকের টিকা, ট্রায়ালে ছাড়পত্র ডিসিজিআইয়ের

আগেই কেন্দ্রীয় সরকারের বিশেষজ্ঞ কমিটির তরফে এব্যাপারে যাবতীয় তৎপরতা নেওয়া শুরু হয়েছিল।

Bharat Biotech gets DCGI nod for intranasal booster dose trial
ভারত বায়োটেক সংস্থার তৈরি এই কোভিড টিকা নিয়ে 'সতর্ক' করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রস্তুতকারী সংস্থাকে ইতিমধ্যে টিকার 'ফ্যাসিলিটি'র মান বাড়ানোর কথা বলা হয়েছে।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে আরও এক ধাপ। ভারত বায়োটেকের টিকাকে নাক দিয়ে নেওয়ার বুস্টার ডোজ হিসেবে ট্রায়ালে ছাড়পত্র দিল ডিসিজিআই। আগেই কেন্দ্রীয় সরকারের বিশেষজ্ঞ কমিটির তরফে এব্যাপারে যাবতীয় তৎপরতা নেওয়া শুরু হয়েছিল। শেষমেশ ভারত বায়োটেকের তৈরি টিকা নাক দিয়ে নেওয়ার উপযুক্ত কিনা তার ট্রায়ালে ছাড়পত্র দিল ডিসিজিআই। সংবাদসংস্থা এএনআই সূত্রে নটি জায়গায় এই ট্রায়াল চলবে।

বিশেষজ্ঞদের একাংশের ধারণা, ন্যাজাল ভ্যাকসিন বুস্টার ডোজ হিসেবে দেওয়া হলে ভাল ফল মিলতে পারে। সেক্ষেত্রে করোনার বিরুদ্ধে লড়াইয়ে আরও বেশি সুরক্ষা মেলার সম্ভাবনা রয়েছে। এদিকে, দিনকয়েক আগেই করোনা টিকা কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন খোলা বাজারে মিলবে বলে জানা গিয়েছে।

ভারতে তৈরি এই দুই কোভিড টিকা বিক্রিতে অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, এক্ষেত্রে টিকা নির্মাতা সংস্থাগুলিকে ক্লিনিকাল ট্রায়ালের তথ্য ও নথি ক্রমাগতভাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে।

আরও পড়ুন- তামিলনাড়ুতে শিথিল করা হচ্ছে করোনাবিধি, ফেব্রুয়ারি থেকেই খুলছে স্কুল

এদিকে, দেশজুড়ে এখনও বিপজ্জনক পরিস্থিতি তৈরি করে রেখেছে করোনা। এখনও একাধিক রাজ্যের সংক্রমণ পরিস্থিতি বেশ উদ্বেগজনক। শুক্রবারও দেশের দৈনিক সংক্রমণ আড়াই লক্ষের উপরে রয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২ লক্ষ ৫১ হাজার ২০৯ জন। একদিনে দেশে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৬২৭ জনের। গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৩ লক্ষ ৪৭ হাজার ৪৪৩ জন। তথ্য বলছে, এই মুহূর্তে দেশে করোনা সক্রিয় রোগীর সংখ্যা ২১ লক্ষ ৫ হাজার ৬১১।

গতকালের নিরিখে এদিন করোনা সক্রিয় রোগীর সংখ্যা বেশ খানিকটা কমেছে। দেশে সংক্রমণের হারও উল্লেখযোগ্যভাবে কমেছে। এই মুহূর্তে দেশে করোনার দৈনিক সংক্রমণের হার কমে ১৫.৮৮ শতাংশ। দেশজুড়ে চলছে করোনার টিকাকরণ কর্মসূচি। স্বাস্থ্যমন্ত্রেকর তথ্য অনুযায়ী, ইতিমধ্যেই দেশে ১৬৪ কোটি ৪৪ লক্ষ ৭৩ হাজার ২১৬টি করোনা টিকার ডোজ দেওয়া হয়েছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Bharat biotech gets dcgi nod for intranasal booster dose trial