বড় খবর

সুপ্রিম কোর্ট নিযুক্ত প্যানেল থেকে সরলেন শীর্ষ কৃষক নেতা, বাড়ল জট

চার সদস্যের কমিটির অন্যতম সদস্য বৃহস্পতিবার ১৮০ ডিগ্রি ঘুরে কৃষকদের পক্ষে থাকার বার্তা দিয়েছেন।

কৃষি আইন পর্যালোচনা করার জন্য সুপ্রিম কোর্টের নির্দেশে তৈরি কৃষি বিশেষজ্ঞ প্যানেল থেকে সরে গেলেন ভূপিন্দর সিং মান। ভারতীয় কিষাণ ইউনিয়নের (মান) সভাপতি ভূপিন্দর সিং এর আগে কেন্দ্রের কৃষি আইনের পক্ষেই আওয়াজ তুলেছিলেন। চার সদস্যের কমিটির অন্যতম সদস্য বৃহস্পতিবার ১৮০ ডিগ্রি ঘুরে কৃষকদের পক্ষে থাকার বার্তা দিয়েছেন।

এদিন একটি প্রেস বিবৃতি দিয়ে তিনি জানিয়েছেন, তিনি প্যানেল থেকে নিজেকে সরিয়ে নিলেন। অবশ্য তাঁকে কমিটিতে রাখার জন্য তিনি ধন্যবাদও জানিয়েছেন। কিন্তু কৃষকদের প্রতি তাঁর আবেগ বিঘ্নিত হয় এমন কিছু করবেন না বলে তিনি প্যানেল থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বলেছেন, “আমি নিজে একজন কৃষক। আমি সবসময় কৃষক এবং পাঞ্জাবের পাশে থাকব।”

আরও পড়ুন ১০ দিনের মধ্যে শুনানি শুরু করবে কৃষি বিশেষজ্ঞ কমিটি

তবে ভারতীয় কিষাণ ইউনিয়নের সূত্রে খবর, প্রতিবাদী কৃষকরা কমিটির শুনানিতে অংশ নেওয়ায় নারাজ হতেই প্যানেলের গুরুত্ব কমে গিয়েছে। এক কৃষক নেতা বলেছেন, যখন প্যানেলকে কোও গুরুত্বই দিচ্ছেন না কৃষকরা তাহলে কী রিপোর্ট তাঁরা সুপ্রিম কোর্টে জমা দেবেন! মানের এক ঘনিষ্ঠ কৃষক নেতা গুনি প্রকাশ দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, তাঁরা ভূপিন্দরের সিদ্ধান্তের পাশেই আছেন। তবে এই সংগঠন কেন্দ্রের কৃষি আইনের সমর্থনেই রয়েছে বলে দাবি করেছেন তিনি।

উল্লেখ্য, কেন্দ্র ও আন্দোলনকারী কৃষকদের মধ্যে মধ্যস্থতার জন্য কৃষি বিশেষজ্ঞদের নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি এসএ বোবদে নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বেঞ্চ। কমিটিতে নাম ছিন কৃষি বিশেষজ্ঞ অশোক গুলাটি, প্রমোদ জোশী, অনিল ঘানওয়াত ও ভূপিন্দর সিং মানের। তাঁদের কেন্দ্রের আস্থাভাজন বলে আগেই আখ্যা দিয়েছেন কৃষকরা। কমিটি সদস্য পরিবর্তন করা হলেও তাঁরা মধ্যস্থতার রাস্তায় হাঁটবেন না বলে জানিয়ে দিয়েছেন কৃষকরা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bhupinder singh mann recuses himself from four member sc panel on farm laws

Next Story
করোনা আক্রান্ত রোগীদের দেহে ৫ মাস থাকছে ভাইরাস
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com