scorecardresearch

বড় খবর

১০ দিনের মধ্যে শুনানি শুরু করবে কৃষি বিশেষজ্ঞ কমিটি

বুধবার ৫০ দিনে পা রাখল কৃষক আন্দোলন।

১০ দিনের মধ্যে শুনানি শুরু করবে কৃষি বিশেষজ্ঞ কমিটি

কৃষি আইন জারিতে স্থগিতাদেশ দিয়ে পর্যালোচনার জন্য কমিটি গঠন করেছে সুপ্রিম কোর্ট। কিন্তু সেই কমিটির চার সদস্যই কৃষি আইনের পক্ষে বলে দাবি তুলেছে কৃষক সংগঠনগুলি। কমিটির বৈঠকেও তাঁরা অংশ না নেওয়ার কথা সাফ জানিয়ে দিয়েছে। এদিকে, বুধবার ৫০ দিনে পা রাখল কৃষক আন্দোলন।

সুপ্রিম নির্দেশে গঠিত বিশেষজ্ঞ কমিটি আগামী ১০ দিনের মধ্যে শুনানি শুরু করবে বলে জানা গিয়েছে। প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বাধীন বেঞ্চ ওই প্যানেলকে দুমাস সময় দিয়েছে। দুমাসের মধ্যে রিপোর্ট জমা দিতে হবে সুপ্রিম কোর্টের কাছে। সেই রিপোর্টের উপর ভিত্তি করে এই মামলার চূড়ান্ত রায় দেবে শীর্ষ আদালত। একইসঙ্গে সুপ্রিম কোর্ট বুধবারের মধ্যে কেন্দ্রকে হলফনামা দিতে বলেছে যে, কোনও নিষিদ্ধ সংগঠন কৃষক আন্দোলনে জড়িত কি না তা জানিয়ে।

আরও পড়ুন কৃষক আন্দোলনে অনুপ্রবেশ ঘটেছে খলিস্তানিদের, সুপ্রিম কোর্টে দাবি কেন্দ্রের

কেন্দ্র ও আন্দোলনকারী কৃষকদের মধ্যে মধ্যস্থতার জন্য কৃষি বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠনের নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের বেঞ্চ। কমিটিতে রয়েছেন কৃষি বিশেষজ্ঞ অশোক গুলাটি, প্রমোদ জোশী, অনিল ঘানওয়াত ও ভূপিন্দর সিং মান। তাঁদের কেন্দ্রের আস্থাভাজন বলে আখ্যা দিয়েছেন কৃষকরা। কমিটির সদস্য পরিবর্তন করা হলেও তাঁরা মধ্যস্থতার রাস্তায় হাঁটবেন না বলে জানিয়ে দিয়েছেন কৃষকরা।

অল ইন্ডিয়া কিষাণ সংহতি সমন্বয় কমিটির (এআইকেএসসিসি) জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে, “এটা স্পষ্ট যে একটি কমিটি গঠন করেও আদালত বিভিন্ন বাহিনী দ্বারা বিভ্রান্ত হচ্ছে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Supreme court panel to begin hearings in 10 days