scorecardresearch

বড় খবর

ভারতই বড় ডিফেন্স পার্টনার, মোদীকে আশ্বস্ত করলেন বাইডেন

প্রেসিডেন্ট বাইডেন দুই দেশের প্রতিরক্ষা ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করার কথা আশ্বস্ত করেছেন।

Biden reaffirms unwavering commitment to India as a major defence partner
ইন্দো-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্ককে মজুবত করার বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইন্দো-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্ককে মজুবত করার বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠকে ইন্দো-মার্কিন প্রতিরক্ষা সম্পর্ককে আরও শক্তিশালী করতে অটল মনোভাব প্রকাশ করলেন বাইডেন। আশ্বস্ত করলেন, ভারতই আমেরিকার বৃহত্তম প্রতিরক্ষা সঙ্গী হিসাবে থাকবে। শনিবার এমনটাই জানিয়েছেন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

প্রসঙ্গত, শুক্রবার হোয়াইট হাউসের ওভাল অফিসে প্রেসিডেন্ট বাইডেন অভ্যর্থনা জানান মোদীকে। দুই রাষ্ট্রনেতার বৈঠক চলে প্রায় দেড় ঘণ্টা। যা হওয়ার কথা ছিল এক ঘণ্টার। শ্রিংলা জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন দুই দেশের প্রতিরক্ষা ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করার কথা আশ্বস্ত করেছেন। পাশাপাশি, প্রতিশ্রুতি দিয়েছেন ভারতই মার্কিন যুক্তরাষ্ট্রের ডিফেন্স পার্টনার থাকবে। প্রতিরক্ষা ক্ষেত্রে শিল্পোদ্যোগে দুই দেশের সমন্বয় সাধন করা হবে।

এদিকে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও প্রেসিডেন্ট জো বাইডেনের আলাপচারিতাতেও উঠে এল আফগানিস্তান প্রসঙ্গ। উভয় রাষ্ট্রের তরফে জারি করা যৌথ বিবৃতিতে বলা হয়েছে, নিজেদের দেওয়া প্রতিশ্রুতি যেন তালিবান রক্ষা করে ও আফগানদের অধিকার রক্ষার বিষয়টি নয়া শাসকদের সুনিশ্চিত করতে হবে। এছাড়াও বলা হয়েছে যে, কোনও মতেই যেন সেদেশের মাটি সন্ত্রাসবাদে মদত ও অন্য রাষ্ট্রকে আক্রমণের ভূমি হিসাবে ব্যবহৃত না হয়, তালিবানদের সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

আরও পড়ুন প্রতিশ্রুতি রক্ষা করুক তালিবান, ভারত-মার্কিন যৌথ বিবৃতিতে আহ্বান

আফগানিস্তানে পাকিস্তানের ভূমিকা নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে। ইন্দো-মার্কিন দ্বিপাক্ষিক বৈঠক এবং কোয়াড সম্মেলনে আফগানিস্তানে পাকিস্তানের ভূমিকা নিয়ে আমেরিকা, ভারত, অস্ট্রেলিয়া ও জাপান আলোচনা করেছে। আরও বেশি করে পাকিস্তানের বিষয়ে নজরদারি করার বিষয়ে একমত হয়েছে সব দেশ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Biden reaffirms unwavering commitment to india as a major defence partner