বড় খবর

প্রতিশ্রুতি রক্ষা করুক তালিবান, ভারত-মার্কিন যৌথ বিবৃতিতে আহ্বান

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও প্রেসিডেন্ট জো বাইডেনের আলাপচারিতাতেও উঠে এল আফগানিস্থান প্রসঙ্গ।

India US call on Taliban to adhere to commitments
মোদী-বাইডেন সাক্ষাৎ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও প্রেসিডেন্ট জো বাইডেনের আলাপচারিতাতেও উঠে এল আফগানিস্থান প্রসঙ্গ। উভয় রাষ্ট্রের তরফে জারি করা যৌথ বিবৃতিতে বলা হয়েছে, নিজেদের দেওয়া প্রতিশ্রুতি যেন তালিবানরা রক্ষা করে ও আফগানদের অধিকার রক্ষার বিষয়টি নয়া শাসকদের সুনিশ্চিত করতে হবে। এছাড়াও বলা হয়েছে যে, কোনও মতেই যেন সেদেশের মাটি সন্ত্রাসবাদে মদত ও অন্য রাষ্ট্রকে আক্রমণের ভূমি হিসাবে ব্যহৃত না হয়, তালিবানদের সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

আরও পড়ুন- ‘সন্ত্রাসবাদীদের মদতই ইসলামাবাদের নীতি’, রাষ্ট্রসংঘের সভায় পাকিস্তানকে তুলোধনা ভারতের

ভারত-মার্কিন যৌথ বিবৃতিতে বলা হয়েছে যে, তালিবানরা তাদের দেওয়া সব প্রতিশ্রুতি পালন করুক। প্রত্যেক আফগান নাগরিকের অধিকার নিশ্চিত করা হোক। মহিলা, শিশু সহ সংখ্যালঘুদের নিরাপত্তা-সুরক্ষা যাতে বজায় থাকে সেদিকেও নজর দিতে হবে।

আরও পড়ুন- চিনা ভূখণ্ডে ভারতের ‘অবৈধ অনুপ্রবেশ’, বেজিংয়ের দাবি ওড়াল নয়াদিল্লি

অন্য রাষ্ট্রকে নিশানা করতে আফগান ভূমি ব্যবহার করেছে জঙ্গিরা। অর্থ, আশ্রয় দিয়ে জঙ্গিদের পুষ্টও করা হয়েছে। অতীতে এই উদাহরণ রয়েছে ভুরি ভুরি। আগে তালিবান আমলে বিশ্বসন্ত্রাসের অন্যতম আঁতুর ঘরে পরিণত হয়েছিল আফগানিস্তান। দু’দশক পরে ফের ক্ষমতায় তালিবানরা। এবার যাতে অতীতের পুরনাবৃত্তি না হয় তার দেখার জন্য তালিবান শাসকদের বলেছে ভারত ও আমেরিকা। বিশ্বের এই দুই বৃহৎ গণতান্ত্রিক দেশই চায় যে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের রেজলিউশন মেনে চলুক আফগানিস্তানের তালিবার শাসকরা। এমনকী সন্ত্রাসবাদ মোকাবিলায় তালিবানদের যোগদানেরও আহ্বান জানানো হয়েছে।

Read in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India us call on taliban to adhere to commitments

Next Story
ফের ৩০ হাজারের নীচে দৈনিক সংক্রমণ, মৃত্যু কমলেও বাড়ল অ্যাক্টিভ কেসIndia reports 22,842 new COVID cases on 3 october, 2021
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com