scorecardresearch

বড় খবর

‘১২ বার টিকা নিয়েছি, বাতের ব্যথা গায়েব’, বৃদ্ধের দাবি ঘিরে শোরগোল

বিহারে আবার এক টিকা কেলেঙ্কারি!

এক্সপ্রেস ফটো- পার্থ পাল

বিহারে আবার এক টিকা কেলেঙ্কারি! এবার ৮৪ বছরের এক বৃদ্ধের দাবি ঘিরে শোরগোল। মাধেপুরা জেলার ওই অশীতিপর বৃদ্ধের দাবি তিনি নাকি ১২টি ডোজ নিয়েছেন কোভ্যাক্সিনের। গত একবছরে এই কীর্তির জেরে তাঁর নাকি শরীর আগের থেকে বেশি তরতাজা এবং বাতের ব্যথা একেবারে গায়েব হয়ে গিয়েছে।

ব্রহ্মদেও মণ্ডল নামে ওই বৃদ্ধ অবসরপ্রাপ্ত ডাক কর্মী। অরৌহি গ্রামের বাসিন্দা দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, গত বছর জানুয়ারিতে প্রথম ডোজ নেন তিনি। বলেছেন, “তখন আমি হাঁটতেই পারতাম না। দ্বিতীয় ডোজ নেওয়ার পর আমার শরীর সুস্থ হতে শুরু করে। তখন ঠিক করি আরেকটা ডোজ নেব। আমি আমার আধার কার্ড চারবার , ভোটার কার্ড দুবার দেখিয়ে ভ্যাকসিন নিই।” গত বছর ফেব্রুয়ারি মাসে দ্বিতীয় ডোজ নিয়েছিলেন তিনি।

কিন্তু একজন মানুষ এতবার টিকার ডোজ নিলেন কীভাবে! বৃদ্ধের অনুমান, অফলাইন রেজিস্ট্রেশনের সময় হয়তো তাঁর আগের টিকাকরণের তথ্য পাওয়া যায়নি। গত ৪ জানুয়ারি ১২তম ডোজ নেওয়ার সময় ভুল ধরা পড়ে। বৃদ্ধের দাবি, এতবার টিকা নিয়ে দিব্যি রয়েছেন তিনি। শরীরে কোনও পার্শ্ব-প্রতিক্রিয়া তো দূর, বরং আগের থেকে অনেক তরতাজা তিনি। টিকা নিলে মৃত্যু হতে পারে, এসব বুজরুকি বলে উড়িয়ে দিয়েছেন তিনি।

আরও পড়ুন তৃতীয় ঢেউয়ে কাবু রাজ্য-সহ জাতীয় রাজনীতি! কারা কারা সংক্রমিত, দেখুন

এদিকে, এত বড় কেলেঙ্কারির খবর প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসেছে প্রশাসন। বিহারের স্বাস্থ্য দফতর মাধেপুরা জেলা প্রশাসনের কাছে রিপোর্ট তলব করেছে। জেলার স্বাস্থ্য আধিকারিক ডা. এ পি শাহী স্থানীয় সংবাদমাধ্যমকে বলেছেন, “বিষয়টি খতিয়ে দেখছি আমরা। অফলাইনে রেজিস্ট্রেশনের কারণে এই ভুল হয়ে থাকতে পারে। টিকাগ্রহীতার সঙ্গেও কথা বলেছি আমরা।”

ওই বৃদ্ধ জানিয়েছেন, তিনি যে ১২ বার টিকা নিয়েছেন তার প্রমাণ স্বরূপ টিকাকরণের শংসাপত্র আধিকারিকদের কাছে জমা করেছেন। এর আগে বিহারেই নরেন্দ্র মোদী, অমিত শাহ, সোনিয়া গান্ধি, প্রিয়াঙ্কা চোপড়াদের নামে টিকা নেওয়ার ঘটনা সামনে এসেছিল। এবার তার চেয়েও বড় কেলেঙ্কারি সামনে এসেছে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Bihar man claims he got 12 covaxin shots arthritis improved magically