বড় খবর

বার্ড ফ্লু হানা দিল দিল্লিতেও, দেশে আক্রান্ত রাজ্যের সংখ্যা বেড়ে ৯

জানা গেল এই তালিকায় যোগ হয়েছে মহারাষ্ট্রের নামও। সোমবার সেই তালিকায় নাম লেখাল দিল্লিও। এই ভাইরাসে আক্রান্ত হয়ে কাক ও বহু হাঁস মারা গিয়েছে রাজধানীতে।

শুরু হয়েছিল রাজস্থানে। একের পর এক পোলট্রিতে লেগেছিল মড়ক। এবার সেই মড়ক ছড়িয়ে পড়ল দেশের মোট আটটি রাজ্যে। রবিবারই কেন্দ্রের তরফে বলা হয়েছিল দেশের সাত রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে। রবিবার নতুন করে বার্ড ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়েছে উত্তর প্রদেশ। এরপরই জানা গেল এই তালিকায় যোগ হয়েছে মহারাষ্ট্রের নামও। সোমবার সেই তালিকায় নাম লেখাল দিল্লিও।

এই ভাইরাসে আক্রান্ত হয়ে কাক ও বহু হাঁস মারা গিয়েছে রাজধানীতে। সেই সব পাখির দেহ থেকে নমুনা নিয়ে পরীক্ষা করা হয়। সেই রিপোর্টই পজিটিভ এসেছে এদিন।

রবিবার রাতেই মহারাষ্ট্রের পশু-খামার বিভাগের কমিশনার শচীন্দ্রপ্রতাপ সিং দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান যে মহারাষ্ট্রের যে নমুনা পাঠান হয়েছিল পরীক্ষার জন্য সেখানে এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের উপস্থিতি দেখা গিয়েছে। এদিকে, হিমাচল প্রদেশে রবিবারও ২১৫টি পাখির মৃত্যু হয়েছে। ক্রমশই সে রাজ্যে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস।

আরও পড়ুন, ৭ রাজ্যে ছড়িয়েছে বার্ড-ফ্লু, সতর্কবার্তা কেন্দ্রের

২০০৬ সালের পর মহারাষ্ট্রে এমন ঘটনা ঘটল। যেখানে এই বার্ড ফ্লুর কেন্দ্র হিসেবে দেখা হচ্ছে তাঁর ১ কিলোমিটারের মধ্যে সমস্ত পাখিকে জড়ো করে গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে পরিস্থিতি। নতুন করে বার্ড ফ্লু হানায় আক্রান্ত উত্তরপ্রদেশেও কড়াভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে।

সবচেয়ে বেশি যেটা চেষ্টা করা হচ্ছে তা হল এই বার্ড ফ্লু ভাইরাস যাতে মানুষের মধ্যে সংক্রমিত না হয়। একেই করোনা হানায় ক্ষতবিক্ষত হয়ে রয়েছে দেশ। এর মধ্যে বার্ড ফ্লু সংক্রমিত হলে পরিস্থিতি যে আরও জটিল হয়ে উঠবে, তা বলাই বাহুল্য।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bird flu in 8 states confirmed by center

Next Story
ভারতের মুকুটে নয়া পালক, NDRF-কে আন্তর্জাতিক স্বীকৃতি দিতে চলেছে রাষ্ট্রসংঘ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com