বড় খবর

৭ রাজ্যে ছড়িয়েছে বার্ড-ফ্লু, সতর্কবার্তা কেন্দ্রের

“এখনও পর্যন্ত দেশের সাতটি রাজ্যে এই বার্ড ফ্লু নিশ্চিত করা গিয়েছে। ইতিমধ্যেই সমস্ত রাজ্যকে সতর্ক করে দেওয়া হয়েছে, যাতে সংক্রমণ না ছড়ায়।”

চিন্তা ছিলই আর এবার সেটাই সত্যি হল। দেশের সাত রাজ্যে বার্ড ফ্লু ছড়িয়ে পড়েছে, এমনটাই নিশ্চিত করে জানাল কেন্দ্র। নতুন করে বার্ড ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়েছে উত্তর প্রদেশ। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে দিল্লি, ছত্তীসগঢ় ও মহারাষ্ট্রে পাখির মৃত্যুর খবর পাওয়া গেলেও সেগুলি বার্ড ফ্লু থেকে কি না, তা এখনও স্পষ্ট নয়। নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

এছাড়াও আক্রান্ত রাজ্যের তালিকায় নতুন যুক্ত হওয়া উত্তর প্রদেশ ছাড়াও রয়েছে কেরল, রাজস্থান, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, হরিয়ানা ও গুজরাত। কেন্দ্রীয় পশুপালন ও দুগ্ধজাত পণ্য এবং মৎস মন্ত্রকের তরফে বলা হয়, “এখনও পর্যন্ত দেশের সাতটি রাজ্যে এই বার্ড ফ্লু নিশ্চিত করা গিয়েছে। ইতিমধ্যেই সমস্ত রাজ্যকে সতর্ক করে দেওয়া হয়েছে, যাতে সংক্রমণ না ছড়ায়।”

আরও পড়ুন, ‘চিকেন বিরিয়ানি খেয়ে বার্ড-ফ্লু ছড়ানোর ষড়যন্ত্র করছেন কৃষকরা’, দাবি বিজেপি বিধায়কের

এও জানান হয় যে ছত্তিশগড়ে অস্বাভাবিক ভাবে পাখি মৃত্যু ঘটনার পর সেই সব নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। দিল্লিতেও মারা গিয়েছে বেশ কিছু হাঁস। শনিবার নতুন করে মহারাষ্ট্রের একটি পোল্ট্রিতে ৯০০ মুরগির মৃত্যুর খবর মেলে। এমত অবস্থায় পাখিদের মানুষের শরীরে যাতে রোগ না ছড়ায়, সে দিকে খেয়াল রাখতে বলা হয়েছে।

আরও পড়ুন, বার্ড ফ্লু’র আতঙ্ক, একাধিক রাজ্যে কমছে মুরগির মাংস-ডিমের দাম

জলাশয়, পাখিরালয়, বাজার, চিড়িয়াখানা, পোলট্রি, সব জায়গায় কড়া নজরদারি রাখতে কেন্দ্রের পক্ষ থেকে নির্দেশ দেওয়া হয়েছে। বায়ো-সুরক্ষা যেন তদারকি করা হয় তেমনটাও বলা হয়েছে। তৈরি রাখতে বলা হয়েছে যথেষ্ট পিপিই কিট। এদিকে, বার্ড ফ্লু-এর খবর ছড়াতেই কমেছে মুরগি ও ডিমের চাহিদা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Bird flu confirmed in 7 states center warned

Next Story
‘চিকেন বিরিয়ানি খেয়ে বার্ড-ফ্লু ছড়ানোর ষড়যন্ত্র করছেন কৃষকরা’, দাবি বিজেপি বিধায়কের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com