Bird Flu’র আতঙ্কে হু হু করে কমছে মুরগির মাংস-ডিমের দাম

মাথায় হাত পোলট্রি ব্যবসায়ীদের।

By: January 12, 2021, 10:56:09 AM

করোনা থেকে এখনও পুরোপুরি সেরে ওঠেনি ভারত। তার মধ্যেই দেশজুড়ে নয়া আতঙ্ক বার্ড-ফ্লু। দেশের ১০টি রাজ্যে বার্ড-ফ্লুর হদিশ মিলেছে। আর তার ফলেই একাধিক রাজ্যে হাঁস-মুরগি ও ডিমের দাম হু হু করে পড়ছে। মাথায় হাত পোলট্রি ব্যবসায়ীদের। গ্রীষ্মে যেমন আইসক্রিম বিক্রেতার ভরা মরশুম, তেমনই শীতে মুরগির মাংস ও ডিমের চাহিদা থাকে আকাশছোঁয়া। কিন্তু এভিয়ান ফ্লুয়েঞ্জার আতঙ্কে চিকেনপ্রিয় মানুষ বিমুখ হচ্ছেন।

বর্তমানে কেরালা, রাজস্থান, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, হরিয়ানা, গুজরাত, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, উত্তরাখণ্ড এবং দিল্লিতে বার্ড-ফ্লুর প্রকোপ দেখা গিয়েছে। গত বুধবার থেকে বিভিন্ন পাখিদের রহস্যমৃত্যুর খবর সামনে আসতেই ব্রয়লার মুরগির মাংসের দাম ব্যাপক ভাবে কমেছে। মহারাষ্ট্রে ৮২ টাকা থেকে ৫৮ টাকা কেজিতে নেমেছে দাম। গুজরাতে ৯৪ টাকা থেকে ৬৫ টাকা, তামিলনাড়ুতে ৮০ থেকে ৭০ টাকায় নেমেছে দাম। এখনও বাংলায় বার্ড-ফ্লুর প্রকোপ দেখা যায়নি। কিন্তু আতঙ্ক এখানেও ছড়িয়েছে। একাধিক জেলায় মুরগির মাংস ও ডিমের দাম কমতে শুরু করেছে।

আরও পড়ুন ৭ রাজ্যে ছড়িয়েছে বার্ড-ফ্লু, সতর্কবার্তা কেন্দ্রের

ভারতে দৈনিক আনুমানিক ১.৩ কোটি ব্রয়লার মুরগি এবং ২০ কোটি ডিম গড়ে বিক্রি হয়। শীতে এই পরিসংখ্যান বেড়ে দাঁড়ায় ১.৫ কোটি মুরগি এবং ২৮-২৯ কোটি ডিমে। কিন্তু বার্ড-ফ্লুর আতঙ্ক ছড়াতেই চাহিদা ৩০-৪০ শতাংশ কমেছে গত ৪-৫ দিনে। এমনটাই জানিয়েছেন সুগুনা ফুডস প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান বি সুন্দররাজন। গত বছর মধ্য জানুয়ারিতেও একইভাবে দাম কমেছিল করোনাতঙ্কে। চিনে সংক্রমণ ভয়াবহ রূপ নিলে ভারতেও তাঁর প্রভাব পড়ে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bird flu triggers fresh fears prices of chicken eggs crash

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X