পশ্চিমবঙ্গ পরিযায়ী শ্রমিক ইস্যু সঠিকভাবে সামলায়নি: বম্বে হাইকোর্ট

আদালত জানায় এক সময় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ভিন রাজ্য থেকে শ্রমিক স্পেশাল ট্রেন আসাও বন্ধ করে দেন।যার ফলে ভিন রাজ্যেই আটকে পড়েন বাংলার বহু শ্রমিক।

By:
Edited By: Pallabi Dey Mumbai  Updated: July 15, 2020, 07:57:59 AM

করোনাভাইরাস এবং লকডাউন আবহে পরিযায়ী শ্রমিকদের বিষয়টি সঠিকভাবে পরিচালনা করেনি পশ্চিমবঙ্গ, মঙ্গলবার এই সুরেই বাংলাকে ‘ভর্ৎসনা’ করল বম্বে হাইকোর্ট। শুধু তাই নয়, আদালত জানায় এক সময় মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার ভিন রাজ্য থেকে শ্রমিক স্পেশাল ট্রেন আসাও বন্ধ করে দেন। যার ফলে ভিন রাজ্যেই আটকে পড়েন বাংলার বহু শ্রমিক।

মুখ্য বিচারপতি দীপঙ্কর দত্ত এবং বিচারপতি অনুজা প্রভুদেশাইয়ের একটি ডিভিশন বেঞ্চ মুম্বাই-ভিত্তিক ট্রেড ইউনিয়ন সংস্থার দায়ের করা আবেদনের শুনানি করার সময় মহারাষ্ট্রে আটকে পড়া পরিযায়ী শ্রমিকদের দুর্দশা নিয়ে উদ্বেগও প্রকাশ করে।

আরও পড়ুন, ‘খারাপ থেকে আরও খারাপ হবে করোনা পরিস্থিতি’, সতর্ক করল হু

আবেদনকারীদের পক্ষে থেকে বলা হয়, নিজ নিজ রাজ্যগুলিতে ‘শ্রমিক স্পেশাল’ ট্রেনে যাতায়াত করার জন্য নাম রেজিস্ট্রারের যে প্রক্রিয়া মহারাষ্ট্র সরকার চালু করেছিল সেই প্রক্রিয়া আরও সরলীকৃত করা হোক। এদিকে উদ্ধব সরকারের পক্ষ থেকে আদালতে জানান হয় যে কোনও রাজ্য থেকে ‘শ্রমিক স্পেশাল’ ট্রেনের দাবি করা হচ্ছে না এখন। তাই সেই প্রক্রিয়া স্থগিত রয়েছে।

যদিও সিনিয়ার কাউন্সেল গায়ত্রী সিং জানান, মহারাষ্ট্র সরকারের এই তথ্য ‘ভুল’। তিনি জানান এখনও ৫০ হাজার শ্রমিক তাঁদের নিজ রাজ্যে ফিরে যেতে চান। এই শ্রমিকদের মধ্যে বেশিরভাগই পশ্চিমবঙ্গের।

আরও পড়ুন, করোনাভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডির হদিশ পেলেন বিজ্ঞানীরা

আদালতের তরফে প্রধান বিচারপতি দীপঙ্কর দত্ত বলেন, “আপনারা কি জানেন এই মুহুর্তে পশ্চিমবঙ্গের পরিস্থিতি কেমন? সেখানকার সরকার এক সময় বলে দিয়েছিল পরিযায়ী শ্রমিকদের সে রাজ্যে যাওয়ার অনুমতি তাঁরা দিচ্ছেন না। আমরা কারুর বিরুদ্ধেই কিছু বলতে চাই না। তবে পরিযায়ী শ্রমিক ইস্যু বাংলা সঠিকভাবে পরিচালনা করতে পারেনি।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Bombay hc west bengal didnt handle migrants issue properly

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X