বড় খবর

বেনজির! সংসদে বিরাট পদক্ষেপ মমতাবাহিনীর

লোকসভায় তৃণমূলের ২২ জন সাংসদ রয়েছে। রাজ্যসভায় তৃণমূলের সাংসদ সংখ্যা ১৩।

mamata, মমতা
মমতা বন্দ্যোপাধ্যায়।

সিএএ ইস্যুতে প্রতিবাদের ঝাঁঝ আরও জোরালো করল তৃণমূল কংগ্রেস। এই প্রথমবার রাষ্ট্রপতির ভাষণের উপর সংশোধনী প্রস্তাব আনল মমতার দল। গত শুক্রবার বাজেট অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের উপর সংশোধনী প্রস্তাব আনল জোড়াফুল শিবির। রাজ্যসভায় ইতিমধ্যেই এই সংশোধনী প্রস্তাব পেশ করেছেন দলের সংসদীয় নেতা ডেরেক ও’ব্রায়েন ও চিফ হুইপ সুখেন্দু শেখর রায়। লোকসভাতেও শীঘ্রই এই প্রস্তাব আনা হবে বলে জানা যাচ্ছে।

সূত্র মারফৎ জানা যাচ্ছে, সিএএ-এনআরসি নিয়ে দেশে যে ভয়-আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে, রাষ্ট্রপতির বক্তব্য সেই আশঙ্কা দূর করতে পারেনি। আর সে কারণেই রাষ্ট্রপতির ভাষণের উপর সংশোধনী প্রস্তাব আনার পথে হেঁটেছে মমতা বাহিনী। উল্লেখ্য, লোকসভায় তৃণমূলের ২২ জন সাংসদ রয়েছে। রাজ্যসভায় তৃণমূলের সাংসদ সংখ্যা ১৩। গত শুক্রবার সংসদে রাষ্ট্রপতির ভাষণে সিএএ প্রসঙ্গ উত্থাপনের সময় বিরোধিতায় সরব হয়েছিল কংগ্রেস।

আরও পড়ুন: “আমরা বিরিয়ানি নয়, বুলেট খাওয়াই”, যোগীর মন্তব্য দিল্লিতে কেজরির ধর্না

আরও পড়ুন: ভারতে এখনই এনআরসি নয়, লোকসভায় জানালেন মন্ত্রী

সিএএ-এনআরসির পাশাপাশি তৃণমূলের সংশোধনী প্রস্তাবে উল্লেখ করা হয়েছে আন্দোলনরত ছাত্রদের উপর অত্যাচারের কথা। দেশের বিভিন্ন প্রান্তে শান্তিপূর্ণভাবে আন্দোলনরত পড়ুয়াদের যেভাবে বেআইনিভাবে আটক করা হচ্ছে, লাঠিচার্জ চালানো হচ্ছে, তার প্রতিবাদও জানানো হয়েছে সংশোধনী প্রস্তাবে। এছাড়াও দেশে আর্থিক মন্দা, জিডিপির নিম্নমুখী হার, বেকারত্ব ইস্যুর কথাও উল্লেখ করা হয়েছে বলে খবর।

প্রসঙ্গত, গত শুক্রবার বাজেট অধিবেশনের ভাষণে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেছিলেন, ‘‘সিএএ করে আমার সরকার গান্ধীজির ইচ্ছেকে মর্যাদা দিয়েছে’’। একইসঙ্গে কোবিন্দ বলেন, ‘‘আন্দোলনের নামে হিংসা দেশের মনোবল নষ্ট করে’’।

Read the full story in English

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Caa tmc amendments in presidents address mamata banerjee

Next Story
রবিবার মধ্যরাতে জামিয়ায় ফের গুলি
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com