scorecardresearch

বড় খবর

সিএএ বিক্ষোভ: রেলের সম্পত্তি ধ্বংসকারীদের থেকে ৮৮ কোটির ক্ষতিপূরণ আদায় হবে, দাবি রেলকর্তার

সংবাদ সংস্থা পিটিআই-এর খবর অনুযায়ী, বাংলা-বিহার-আসামে রেলের সম্পত্তি ধ্বংস করার অভিযোগে ৫৪ জনের নামে এফআইআর দায়ের করেছে আরপিএফ।

railways caa protests, সিএএ, রেলের সম্পত্তি নষ্ট, সিএএ বিরোধী বিক্ষোভ, anti-caa protests, anti-caa protesters vandalise trains, indian railway, ভারতীয় রেল, indian railway seeks property damage, caa protesers burn train, caa protests news
হাওড়ার কোনা এক্সপ্রেসওয়েতে সিএএ বিরোধী বিক্ষোভ। ফাইল ছবি, ইন্ডিয়ান এক্সপ্রেস।

উত্তরপ্রদেশের যোগী সরকারের পথে হাঁটতে চলেছে ভারতীয় রেল। সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদ চলাকালীন পশ্চিমবঙ্গ, আসাম ও বিহারে রেলের বহু সম্পত্তি নষ্ট করা হয়েছে। রেলের এক শীর্ষ কর্তার দাবি, এই ক্ষতির পরিমাণ প্রায় ৮৮ কোটি টাকা। ইতিমধ্যে রেল সুরক্ষা বাহিনী (আরপিএফ) সম্পত্তি তছনছ ও ধ্বংসের অভিযোগে ২১ জন প্রতিবাদীকে চিহ্নিতও করেছে। রেলকর্তার দাবি, এই ব্যক্তিদের থেকেই ৮৭.৯৯ কোটি টাকার ক্ষতিপূরণ আদায় করা হবে।

উল্লেখ্য, গভর্নমেন্ট রেলওয়ে পুলিশ (জিআরপি) এ বিষয়ে ২৭টি অভিযোগ নথিভুক্ত করেছে। সংবাদ সংস্থা পিটিআই-এর খবর অনুযায়ী, বাংলা-বিহার-আসামে রেলের সম্পত্তি ধ্বংস করার অভিযোগে ৫৪ জনের নামে এফআইআর দায়ের করেছে আরপিএফ।

আরও পড়ুন: ৩৭০ ধারা বাতিলের পর প্রথমবার কাশ্মীর সফরে কেন্দ্রীয় মন্ত্রীগোষ্ঠী

পিটিআই-কে আরপিএফ-এর এক শীর্ষ আধিকারিক জানিয়েছেন, “এখনও পর্যন্ত ২১ জনকে গ্রেফতার করা হয়েছে। কারওকে অকুস্থল থেকেই গ্রেফতার করা হয়েছে, আবার কারওকে ভিডিও ফুটেজ দেখে এবং নজরদারির মাধ্যমে গ্রেফতার করা হয়েছে। ভিডিও দেখে অন্যান্য অভিযুক্তদেরও খোঁজা হচ্ছে, গ্রেফতারির সংখ্যা আরও বাড়বে। ধৃতদের অধিকাংশই পশ্চিমবঙ্গ থেকে গ্রেফতার।”

প্রসঙ্গত, সংশোধিত নাগরিকত্ব আইন পাসের পরই দেশজুড়ে প্রতিবাদ শুরু হয়। অন্যান্য রাজ্যের মতো সিএএ বিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে পশ্চিমবঙ্গও। বাংলার কয়েকটি স্টেশনে ভাঙচুর চালানো হয়, আগুনও লাগিয়ে দেওয়া হয়। গত ডিসেম্বরে রেলবোর্ডের চেয়ারম্যান বিনোদ কুমার যাদব বলেছিলেন, যাঁরা রেলের সম্পত্তি নষ্ট করেছেন, তাঁদের থেকে ক্ষতিপূরণ আদায় করা হবে। উত্তরপ্রদেশে সিএে বিরোধী বিক্ষোভে সরকারি সম্পত্তি নষ্টের ক্ষতিপূরণ চেয়ে ৩৭২ জনকে নোটিস পাঠানো হয়েছে।

Read the full story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Caa violence damages worth rs 88 crore to be recovered railway force