বড় খবর

এবার ‘বন্ধু দেশ’ গুলিকে আকাশ মিসাইল বিক্রি করবে ভারত, অনুমোদন কেন্দ্রের

আন্তর্জাতিক মহলে সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্রের চাহিদা বেড়েছে।

কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন। এবার প্রতিবেশী বন্ধু দেশগুলিকে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি আকাশ মিসাইল বিক্রি করতে পারবে ভারত। প্রতিরক্ষা মন্ত্রীর নেতৃত্বে গঠিত বিশেষ কমিটি প্রতিরক্ষা সরঞ্জাম রফতানিতে দ্রুততা আনবে বলে জানা গিয়েছে। ভূমি থেকে বায়ুর পাল্লার এই বিশেষ ক্ষেপণাস্ত্র শুধুমাত্র বন্ধু দেশকেই বিক্রি করবে ভারত। তার অর্থ, পাকিস্তান সেই তালিকায় নেই।

তবে প্রতিরক্ষা কমিটি জানিয়েছে, আকাশ মিসাইলের রফতানি সংস্করণ ভারতীয় সেনার কাছে যে সংস্করণ রয়েছে তার থেকে একটু আলাদা। ২৫ কিমি পাল্লার এই ক্ষেপণাস্ত্র ২০১৪ সালে ভারতীয় বায়ুসেনা এবং তার পরের বছর ভারতীয় সেনাবাহিনীতে অন্তর্ভুক্ত হয়। দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ক্ষেপণাস্ত্র ভারতীয় সেনার জন্য খুব গুরুত্বপূর্ণ। সেনায় এর অন্তর্ভুক্তির পর বহু বন্ধু দেশ এই মিসাইল কেনার জন্য আগ্রহ প্রকাশ করেছে বলে জানানো হয়েছে সরকারি বিবৃতিতে। প্রতিরক্ষা সরঞ্জামের প্রদর্শনী এরো ইন্ডিয়ার সময়ই এই মিসাইলের চাহিদা বাড়ে আন্তর্জাতিক মহলে।

আরও পড়ুন ‘নতুন বছরে নতুন চিকিৎসা’, করোনা নিয়ে বরাভয় মোদীর

আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ধরনের প্রতিরক্ষা সরঞ্জাম আন্তর্জাতিক বাজারে শুধু সুনামই করবে না, ভারতের অর্থনীতির শ্রীবৃদ্ধির ক্ষেত্রেও সহায়তা করবে বলে জানিয়েছে প্রতিরক্ষা কমিটি। দেশে প্রতিরক্ষা সরঞ্জামের উৎপাদন ও রফতানিতেও সাহায্য করবে। প্রতিরক্ষা মন্ত্রক জানিয়েছে, ভারত সরকার উচ্চক্ষমতা সম্পন্ন প্রতিরক্ষা সরঞ্জাম আন্তর্জাতিক মহলে রফতানি করে ৫০০ কোটি মার্কিন ডলারের সামরিক রফতানি ও বন্ধু দেশগুলির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বিস্তারের লক্ষ্যমাত্রা নিয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Cabinet approves export of akash missile

Next Story
‘নতুন বছরে নতুন চিকিৎসা’, করোনা নিয়ে বরাভয় মোদীর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com