ভিডিওকন ঋণ মামলা: অভিযুক্ত দুই সংস্থার দফতরে সিবিআই-তল্লাশি

গত বছর অক্টোবরে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক জানায়, ঋণ দেওয়ার ক্ষেত্রে আইসিআইসিআই ব্যাঙ্ক এবং তৎকালীন এমডি চন্দা কোচরকে ক্লিন চিট দেওয়া হয়নি। 

By: New Delhi  Updated: January 24, 2019, 02:14:49 PM

নিউপাওয়ার রিনিউএবেল প্রাইভেট লিমিটেড (এনআরপিএল)-এর মালিক তথা প্রাক্তন আইসিআইসিআই চেয়ারম্যান চন্দা কোচরের স্বামী দীপক কোচর এবং ভিডিওকন গোষ্ঠীর ভেনুগোপাল ধুতের মধ্যে অবৈধ আর্থিক লেনদেন সংক্রান্ত অভিযোগ নথিভুক্ত করল সিবিআই। মুম্বই এবং ঔরঙ্গাবাদে দুই সংস্থার দফতরে তল্লাশি চালিয়েছে সিবিআই।

ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রথম প্রকাশিত খবর অনুযায়ী ভিডিওকন গোষ্ঠীর প্রোমোটার ভেনুগোপাল ধুত এনআরপিএল সংস্থাকে ৬৪ কোটি টাকা দিয়েছিলেন। ঘটনাচক্রে সংস্থার মালিকানার কিছু অংশ রয়েছে চন্দার স্বামী দীপক কোচরের কাছে। সংস্থা তৈরির সময় ২০১২ সালে আইসিআইসিআই ব্যাঙ্ক থেকে ৩,২৫০ কোটি টাকার ঋণ নেওয়া হয়েছিল। ঋণ মেলার মাস ছয়েকের মধ্যে ৯ লক্ষ টাকার বিনিময়ে দীপক কোচরের নিজের একটি ট্রাস্টকে এনআরপিএল-এর মালিকানা হস্তান্তরিত করা হয়। মোট ঋণের ৮৬ শতাংশ শোধ করা হয়নি। ভিডিওকনের অ্যাকাউন্টকে ইতিমধ্যে অনুৎপাদক সম্পদ (এনপিএ) হিসেবে ঘোষণা করেছে ব্যাঙ্ক। চন্দা মুম্বইতে বর্তমানে যে ফ্ল্যাটে থাকেন, তা বিধিসম্মত কী না, খতিয়ে দেখছে আয়কর কর্তৃপক্ষ।

আরও পড়ুন, অলোক ভার্মার উত্তরসূরি কে? আজ বৈঠকে সিলেক্ট কমিটি

গত বছর অক্টোবরে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক জানায়, ঋণ দেওয়ার ক্ষেত্রে স্বার্থের সংঘাত সংক্রান্ত বিষয়ে আইসিআইসিআই ব্যাঙ্ক এবং তৎকালীন এমডি চন্দা কোচরকে কোনোরকম ক্লিন চিট দেওয়া হয়নি।

সংশ্লিষ্ট ব্যাঙ্ক এবং চন্দা কোচরের বিরুদ্ধে কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তথ্যের অধিকার আইনের দ্বারা রিজার্ভ ব্যাঙ্কের কাছে তা জানতে চায় ইন্ডিয়ান এক্সপ্রেস। জবাবে কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছে, গোয়েন্দা সংস্থা এবং আরবিআই কর্তৃপক্ষ উভয়ই আইসিআইসিআই ব্যাঙ্কের ভূমিকা নিয়ে তদন্ত করছে। এই অবস্থায় চূড়ান্ত রিপোর্ট প্রকাশ হওয়ার আগে কোনও মন্তব্য করা অনুচিত”।

 

Read the full story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Cbi registers fir in nupower renewables pvt ltd nrpl videocon case raids offices

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেটস
X