scorecardresearch

বড় খবর

এবার রাজ্যপালের করা ঘুষ দেওয়ার চেষ্টার অভিযোগের তদন্তে সিবিআই

সেই অভিযোগের পর প্রায় ছ’মাস হতে চলল। মালিকের অভিযোগের ভিত্তিতে জম্মু-কাশ্মীর প্রশাসন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে বিষয়টি নিয়ে তদন্তের আর্জি জানিয়েছিল।

satyapal Malik

জম্মু-কাশ্মীরের প্রাক্তন রাজ্যপাল সত্যপাল মালিকের তোলা ঘুষ-কাণ্ডের অভিযোগের তদন্ত করবে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। মালিকের অভিযোগ, জম্মু-কাশ্মীরের রাজ্যপাল থাকাকালীন তাঁকে ৩০০ কোটি টাকা ঘুষ নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। ওই ঘুষের টাকার বদলে তাঁকে এক আরএসএস নেতা এবং অম্বানিদের সম্পর্কিত দুটি ফাইল পাশ করিয়ে দিতে বলা হয়েছিল। বর্তমানে সত্যপাল মালিক মেঘালয়ের রাজ্যপাল। গত বছর তিনি ওই অভিযোগ এনেছিলেন।

সেই অভিযোগের পর প্রায় ছ’মাস হতে চলল। মালিকের অভিযোগের ভিত্তিতে জম্মু-কাশ্মীর প্রশাসন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে বিষয়টি নিয়ে তদন্তের আর্জি জানিয়েছিল। সেই আর্জি মেনেই তদন্তে নামছে সিবিআই। এই প্রসঙ্গে জম্মু-কাশ্মীরের বর্তমান লেফটেন্যান্ট গর্ভনর মনোজ সিনহা বলেন, ‘বড়ে পদ পর বইঠে হুয়ে ব্যক্তি নে কোই বাত কহি হ্যায় তো দেশ মে জো সবসে বিশ্বাসনীয় সংস্থা হ্যায় জাঁচ কে মামলে মে, হমনে স্বীকৃতি ভেজি হ্যায় ইন দোনো প্রকরণো কি জাঁচ কে লিয়ে। অউর জাঁচ কে বাদ, দুধ কা দুধ অউর পানি কা পানি হো জায়েগা।’

আরও পড়ুন- মধ্যপ্রদেশে তৈরি হবে কাশ্মীর গণহত্যার স্মারক সংগ্রহশালা

মালিকের দাবি, তিনি জম্মু-কাশ্মীরের রাজ্যপাল থাকাকালীন এক সচিব বলেছিলেন যে তাঁকে গোপনে দুটি ফাইল পাশ করাতে হবে। প্রতিটির জন্য ১৫০ কোটি টাকা করে দেওয়া হবে মালিককে। জবাবে মালিক বলেছিলেন, তিনি জম্মু-কাশ্মীরে পাঁচটি কুর্তা-পাজামা নিয়ে এসেছেন। সেগুলো নিয়েই ফিরে যাবেন। সত্যপাল মালিকের দাবি, তিনি বিষয়টি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও জানিয়েছিলেন। সেই সময় মোদী তাঁকে কোনও দুর্নীতির সঙ্গে আপস না-করতে বলেছিলেন। রাজস্থানের ঝুনঝুনুতে হওয়া এক অনুষ্ঠানে মালিক প্রকাশ্যে একথা জানান।

যদিও, ওই ফাইলগুলো সম্পর্কে মালিক বিস্তারিত কিছুই জানাননি। তবে, মনে করা হয়, তিনি স্পষ্টতই রিলায়েন্স জেনারেল ইনস্যুরেন্সের সঙ্গে সরকারের চুক্তির ব্যাপারে ইঙ্গিত করেছেন। অনিল অম্বানি নেতৃত্বাধীন রিলায়েন্স গ্রুপের অংশ রিলায়েন্স জেনারেল ইনস্যুরেন্স। ২০১৮ সালের অক্টোবরে সরকারি কর্মচারীদের রিলায়েন্স জেনারেল ইস্যুরেন্সের অধীনে বিমা করানোর চুক্তি মালিক বাতিল করে দিয়েছিলেন।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Cbi to probe former jk governor satya pal maliks bribery charges