scorecardresearch

বড় খবর

৭১-এর বীর যোদ্ধাদের শ্রদ্ধা, ‘স্বর্ণিম বিজয় পরব’ অনুষ্ঠানে বাজল প্রয়াত রাওয়াতের বার্তা

তামিলনাড়ুর কুন্নুরে ভয়বহ চপার দুর্ঘটনার ঠিক আগের দিন বিপিন রাওয়াতের এই ভিডিও বার্তাটি রেকর্ড করা হয়েছিল।

৭১-এর বীর যোদ্ধাদের শ্রদ্ধা, ‘স্বর্ণিম বিজয় পরব’ অনুষ্ঠানে বাজল প্রয়াত রাওয়াতের বার্তা
প্রয়াত বিপিন রাওয়াত। ফাইল ছবি

রবিবার দিল্লিতে ‘স্বর্ণিম বিজয় পরব’-এর অনুষ্ঠানে প্রয়াত সিডিএস জেনারেল বিপিন রাওয়াতের একটি ভিডিও বার্তা শোনানো হল। তামিলনাড়ুর কুন্নুরে ভয়াবহ চপার দুর্ঘটনার ঠিক আগের দিন ওই ভিডিওটি রেকর্ড করা হয়েছিল। এদিন দিল্লিতে প্রতিরক্ষামন্ত্রী মন্ত্রী রাজনাথ সিংয়ের উপস্থিতিতে প্রয়াত সিডিএস রাওয়াতের ভিডিও বার্তাটি শোনানো হয়। ওই বার্তায় ১৯৭১ সালে পাকিস্তানের সঙ্গে যুদ্ধে নিহত ভারতীয় সেনাকর্মীদের শ্রদ্ধা জানিয়ে বক্তব্য রেখেছিলেন রাওয়াত।

১৯৭১-এর যুদ্ধে পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশকে স্বাধীনতার স্বাদ এনে দিয়েছিল ভারত। সেই যুদ্ধের আজ ৫০ বছর অতিক্রান্ত। এদিনটি ‘স্বর্ণিম বিজয় পরব’ হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। সেই মতো আগেভাগেই অনুষ্ঠানের সব ব্যবস্থা হয়ে গিয়েছিল। যদিও আকস্মিক একটি দুর্ঘটনা বদলে দিল সব কিছু। অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে দিল্লিতে আজ ‘স্বর্ণিম বিজয় পরব’-এর দুদিনের অনুষ্ঠানের উদ্বোধন সারলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

উল্লেখ্য, ১৯৭১ সালে স্বাধীন বাংলাদেশ তৈরিতে বিরাট যোগদান ছিল ভারতের। বন্ধু বাংলাদেশকে স্বাধীনতার স্বাদ এনে দিতে বহু ভারতীয় সেনা শহিদ হয়েছিলেন। তামিলনাড়ুর কুন্নুরে চপার দুর্ঘটনার ঠিক আগের দিন একটি বার্তায় দেশের সশস্ত্র বাহিনীকে ১৯৭১-এর যুদ্ধের জন্য অভিনন্দন জানিয়েছিলেন জেনারেল রাওয়াত। ১৯৭১-এর যুদ্ধে প্রাণ হারানো সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানিয়েছিলেন তিনি। আজ দিল্লিতে ‘স্বর্ণিম বিজয় পরব’ পালনের অনুষ্ঠানে জেনারেল রাওয়াতের সেই ভিডিও বার্তার সম্প্রচার করা হয়।

এদিন অনুষ্ঠানে উপস্থিত হয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, ‘রাওয়াতের মৃত্যুর কারণে ‘স্বর্ণিম বিজয় পর্ব’ অনাড়ম্বরভাবে পালিত হবে।’ উল্লেখ্য, গত বুধবার তামিলনাড়ুর কুন্নুরে কপ্টার দুর্ঘটনায় সিডিএস জেনারেল বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত ও সেনাবাহিনীর বেশ কয়েকজন শীর্ষকর্তা-সহ মোট ১৩ জনের মৃত্যু হয়।

আরও পড়ুন- ‘উপত্যকায় শান্তি স্থাপনে পাকিস্তানের সঙ্গে কথা ছাড়া পথ নেই’, বললেন ফারুক আবদুল্লা

এদিন ১৯৭১ সালের যুদ্ধের কথা বলতে গিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, “বাংলাদেশের গণতন্ত্র প্রতিষ্ঠায় ভারতের অবদান রয়েছে। গত ৫০ বছরে বাংলাদেশ উন্নয়নের পথে এগিয়েছে। আজ আমরা অত্যন্ত আনন্দিত। ভারতের সশস্ত্র বাহিনীর প্রতিটি সৈনিকের বীরত্ব এবং আত্মত্যাগকে প্রণাম জানাই। যাঁদের জন্য ভারত ১৯৭১-এর যুদ্ধে জয়ী হয়েছিল, তাঁদের আত্মত্যাগের জন্য দেশ চিরকাল ঋণী থাকবে।”

দিল্লিতে আজ ‘স্বর্ণিম বিজয় পরব’ অনুষ্ঠানের উদ্বোধন করেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। দু’দিনের এই অনুষ্ঠানে ১৯৭১-এর যুদ্ধে ব্যবহৃত প্রধান অস্ত্র ও সরঞ্জামগুলির প্রদর্শন হবে। আগামিকাল ১৩ ডিসেম্বর এই অনুষ্ঠান শেষ হবে।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Cds bipin rawats pre recorded message played at swarnim vijay parv