বড় খবর

‘ভুলে ভরা’ কৃষি আইন বাতিল হোক, কৃষিমন্ত্রীকে চিঠি দেশের ১০ অর্থনীতিবিদের

যেভাবে অশান্ত হচ্ছে দেশের পরিস্থিতি তা কাম্য নয়। ‘ভুলে ভরা’ কৃষি আইন বাতিল করুক কেন্দ্র, কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমারকে এই মর্মেই চিঠি লিখলেন

ফাইল ছবি
দেশজুড়ে, বিশেষত দিল্লিতে যেভাবে প্রতিনিয়ত বেড়েই চলেছে কৃষক আন্দোলনের জের। যেভাবে ক্রমশ আশান্ত হচ্ছে দেশের পরিস্থিতি তা কাম্য নয়। তাই ‘ভুলে ভরা’ কৃষি আইন বাতিল করুক কেন্দ্র, কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমারকে এই মর্মেই চিঠি লিখলেন দেশের দশ অর্থনীতিবিদ।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলির ১০ জন অর্থনীতিবিদ কৃষি আইন প্রসঙ্গে জানান, “আমরা বিশ্বাস করি যে লক্ষ লক্ষ ক্ষুদ্র কৃষকের সুবিধার জন্য কৃষি বিপণন ব্যবস্থায় উন্নতি ও পরিবর্তন প্রয়োজন। কিন্তু এই আইনগুলির দ্বারা আনা সংস্কারগুলি সে লক্ষ্যপূরণ করে না। এগুলি ভুল অনুমান এবং ভুল দাবির উপর ভিত্তি করে তৈরি। কেন কৃষকরা পারিশ্রমিকের দাম পাবেন না? সরকার যে প্যাকেজ হিসাবে এই তিনটি আইন নিয়ে এসেছিল, ভারতের ক্ষুদ্র কৃষকদের জন্য তা মূলত ক্ষতিকারক। তার পাঁচটি গুরুত্বপূর্ণ কারণও আমরা জানাচ্ছি”।

আরও পড়ুন, ভারতীয় সেনার এক দিনের বেতন জমা PM-CARES ফান্ডে, মোট মূল্য দু’শো কোটি

আইন বাতিলের বিভিন্ন কারণ উল্লেখ করেছেন এই অর্থনীতিবিদরা। কেন্দ্র-রাজ্য ক্ষমতার ভারসাম্যের দৃষ্টিকোণ থেকে এবং কৃষকদের স্বার্থের দিক থেকেও উভয় ক্ষেত্রেই কৃষি বাজার নিয়ন্ত্রণে রাজ্য সরকারের ভূমিকাকে অগ্রাহ্য ও ক্ষুন্ন করে এমন একটি কেন্দ্রীয় আইন করা একটি ত্রুটিযুক্ত পন্থা, প্রথমে এটাই জানান হয়। এছাড়াও একাধিক ত্রুটির কথাও উল্লেখ করা হয়।

যদিও ২০১৯ সালে জুলাই মাসে কৃষি মন্ত্রণালয় অনুসারে, ২০ টিরও বেশি রাজ্য ইতিমধ্যে প্রাইভেট মান্ডি, ই-ট্রেডিং, ইলেকট্রনিক পেমেন্টস, ই-এনএএম ইত্যাদির অনুমতি দেওয়ার জন্য তাদের এপিএমসি আইন সংশোধন করেছে, তাদের সবগুলিই রাজ্যের নিয়ন্ত্রণের অধীনে কাজ করছে সরকার এমনতাই জানান হয়।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Center should repael flawed farm law 10 economists write to tomar

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com