বড় খবর

ভারতীয় সেনার এক দিনের বেতন জমা PM-CARES ফান্ডে, মোট মূল্য দু’শো কোটি

ভারতীয় সেনা, ভারতীয় বায়ুসেনা এবং ভারতীয় নৌসেনা-একযোগে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল পিএম কেয়ার্স ফান্ডে (PM-CARES Fund) বিপুল অর্থ দান করেছে।

ফাইল চিত্র

কেবলমাত্র পিএসইউ (PSU), পাবলিক সেক্টর ব্যাঙ্ক নয়, দেশের তিন সশস্ত্র সেনাবাহিনী- ভারতীয় সেনা, ভারতীয় বায়ুসেনা এবং ভারতীয় নৌসেনা-একযোগে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল পিএম কেয়ার্স ফান্ডে (PM-CARES Fund) বিপুল অর্থ দান করেছে। এই তিন সেনাবাহিনী মিলে প্রায় ২০৩.৬৭ কোটি টাকা দিয়েছে প্রধানমন্ত্রীর তহবিলে। সেনাদের একদিনের বেতন কেটে সেই টাকা জমা পড়েছে এই ফান্ডে।

আরটিআই (RTI) আইন অনুসারে এ বিষয়ে তিন সেনাবাহিনীর কাছে জানতে চাওয়া হয় দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের তরফে। ভারতীয় বায়ুসেনা এবং নৌবাহিনীর তরফে তথ্য দেওয়া হলেও ভারতীয় সেনার তরফে কোনও উত্তর দেওয়া হয়নি। তবে ১৫ মে টুইটারে একটি পোস্ট করে তাঁদের আর্থিক অবদান জানান হয়।

বায়ুসেনার তরফে ২৫ নভেম্বর বলা হয়েছে যে এপ্রিল থেকে অক্টোবরের মধ্যে পিএম কেয়ার্স ফান্ডে মোট ২৯.১৮ কোটি টাকা দেওয়া হয়েছে। এপ্রিলে ২৫.০৩ কোটি, মে-তে ৭৫.২৪ লক্ষ, জুনে ১.০৮ কোটি, জুলাইতে ৭৩.৯৩ লক্ষ, অগাস্টে ৬১.১৮ লক্ষ, সেপ্টেম্বরে ৫০.২৭ লক্ষ এবং অক্টোবরে ৪৬.৭০ লক্ষ।

আরও পড়ুন, কমলনাথ সরকারের পতনের নেপথ্যে ছিলেন মোদী, কৈলাসের মন্তব্যে বিতর্ক

ভারতীয় নৌসেনার তরফে ৯ ডিসেম্বর জানিয়ে দেওয়া হয় যে এপ্রিল থেকে অক্টোবর পর্যন্ত মোট ১২.৪১ কোটি টাকা দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর ফান্ডে। যদিও ভারতীয় সেনার তরফে এই আরটিআই-এর প্রেক্ষিতে আর কিছু জানান হয়নি। মে মাসের ১৫ তারিখ তাঁরা একটি টুইট করেছিল যেখানে বলা হয়েছিল যে প্রধানমন্ত্রীর এই ত্রাণ তহবিলে ১৫৭.৭১ কোটি টাকা দেওয়া হয়েছে কোভিড অতিমারীতে লড়াই করার জন্য।

মার্চের ২৯ তারিখ প্রতিরক্ষা মন্ত্রকের তরফেএকটি প্রেস বিবৃতিতে জানান হয়েছিল যে প্রতিরপক্ষা মন্ত্রী রাজনাথ সিং সেনাদের একদিনের বেতন পিএম কেয়ার্স ফান্ডে জমা দেওয়ার এই আবেদনে অনুমোদন দেন।

এর আগে করোনা মোকাবিলার জন্য প্রধানমন্ত্রীর সিটিজেন অ্যাসিস্টেন্স এবং পিএম কেয়ার্স ফান্ডে ২ হাজার ৪০০ কোটি টাকা দেওয়া হয়েছিল সিএসআর ফান্ড থেকে। কিন্তু কর্মীদের বেতন থেকে আরও ১৫৫ কোটি টাকা প্রধানমন্ত্রীর তহবিলে জমা দিয়েছে ১০০টিরও বেশি পিএসইউ। আরটিআই (RTI)-এর তথ্য থেকে এমনটাই জানতে পেরেছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

করোনা ভাইরাস অতিমারির মোকাবিলায় ২০২০ সালের মার্চ মাসে মোদী সরকারের উদ্যোগে প্রধানমন্ত্রী কেয়ার্স ফান্ড (PM Cares Fund)এ ৩১ মার্চ অবধি ৩ হাজার ৭৬ কোটি টাকা অনুদান পেয়েছে, এমনটাই জানাচ্ছে ওয়েবসাইটের অডিট রিপোর্ট। প্রথম পাঁচদিনেই এই টাকার অঙ্ক পেয়েছে পিএম কেয়ার্স ফান্ড। অডিট রিপোর্ট অনুযায়ী, ৩০৭ কোটি ৬৬ লক্ষ ২৫৮ হাজার ৯৬ টাকা এই ফান্ডে জমা পড়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: To pm cares fund army gave two hundred crores from a days salary

Next Story
প্রজাতন্ত্র দিবসে শিলান্যাস হবে অযোধ্যার বহু প্রতীক্ষীত মসজিদের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com