বড় খবর

মিড-ডে মিলের রান্নার খরচ পর্যালোচনার জন্য নয়া কমিটি

বর্তমানে প্রাথমিকে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ুয়া পিছু রান্নার খরচ ৪ টাকা ৯৭ পয়সা।

Central committee set to review daily cooking cost of mid-day meals in school

PM-Poshan প্রকল্পের অধীনে পরিবেশিত মিড-ডে মিলের খাবারের দৈনিক রান্নার খরচ পর্যালোচনার জন্য একটি কমিটি তৈরি করছে কেন্দ্রীয় সরকার। মিড-ডে মিলে রান্নার খরচেই সবচেয়ে বেশি বরাদ্দ হয়। এবার থেকে নির্দিষ্টি সময় মিড-ডে মিলের খাবারের খরচের পর্যালোচনা করবে কেন্দ্রীয় সরকারের এই কমিটি। মূল্য সূচকের উপর ভিত্তি করে মিডে মিলের রান্নার খরচ পর্যালোচনা করা হবে। অর্থ মন্ত্রক বিষয়টি নিয়ে উদ্যোগী হতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মিড-ডে মিলে রান্নার খরচের মধ্যে ডাল, নুন, সবজি, মশলা কেনার পাশাপাশি প্রয়োজনীয় জ্বালানির মতো উপাদানের দামও ধরা হয়। বর্তমানে প্রাথমিকে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়ুয়া পিছু রান্নার খরচ ৪ টাকা ৯৭ পয়সা। উচ্চ প্রাথমিকে ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়া পিছু রান্নার খরচ ৭ টাকা ৪৫ পয়সা। সূত্র মারফত জানা গিয়েছে, অর্থ মন্ত্রকের তৎপরতার কারণেই মিড-ডে মিলের রান্নার খরচ পর্যালোচনার জন্য উদ্যোগ নেওয়া হয়েছে।
উপভোক্তা মূল্য সূচকের উপর ভিত্তি করে অর্থ মন্ত্রক বার্ষিক পুনর্বিবেচনার পদ্ধতি পরিবর্তন করার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্র মারফত আরও জানা গিয়েছে, “একটি নতুন রান্নার খরচ নির্ধারণ এবং পদ্ধতিটি পুনর্বিবেচনা করা ছাড়াও এই কমিটি ডাল এবং শাকসবজির প্রকৃত ব্যবহারের দিকেও নজর দেবে। মিডে ডে মিলে শস্যের ব্যবহার সম্পর্কিত তথ্যও রাখবে কমিটি। কারণ কেন্দ্রীয় সরকারই তা পুরোপুরি বরাদ্দ করে।”

মিড-ডে মিলের খাবারের দৈনিক খরচ পর্যালোচনার মাধ্যমে খাদ্যের অধিকার আরও বেশি প্রতিষ্ঠিত হবে। PM-Poshan প্রকল্পের আওতায় ২০২১-২২ সালে মোট বরাদ্দ ১০ কোটি ২৩৩ লক্ষের মধ্যে, শিক্ষা মন্ত্রক শুধুমাত্র রান্নার খরচের জন্য ৭ হাজার ৪১২ কোটি টাকা বরাদ্দ করেছে। স্কুল শিক্ষা ও সাক্ষরতা বিভাগ রান্নার খরচ, খাবার তৈরির জন্য ব্যবহৃত নানা উপদানের খরচ পর্যালোচনার জন্য বিশেষজ্ঞদের নিয়ে একটি কমিটি গঠন করবে।

আরও পড়ুন- শহরে বড়সড় নাশকতার ছক বানচাল, গ্রেফতার পাক জঙ্গি

ইতিমধ্যেই গত ৬ অক্টোবর রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে PM-Poshan প্রকল্প বাস্তবায়ন করতে বলেছে। কেন্দ্রের এক পদস্থ কর্তা জানিয়েছেন, বিশেষজ্ঞ কমিটি তৈরির কাজ চলছে। তবে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কেন্দ্র এটাও স্পষ্ট করে জানিয়েছে, যে প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ১১ কোটি ৮০ লক্ষ পড়ুয়াদের জন্য চালু থাকা প্রকল্পে বাড়তি বরাদ্দ হবে না।

Read full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Central committee set to review daily cooking cost of mid day meals in school

Next Story
‘বিশেষ ঘটনায় মানবাধিকার লঙ্ঘন দেখতে পান কিছু মানুষ’, ঘুরিয়ে বিরোধীদের কটাক্ষ মোদীরPM Narendra Modi
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com