scorecardresearch

অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে জেনারেল প্রভিডেন্ট ফান্ডে সুদ বাড়িয়ে ৮% করল কেন্দ্র

জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে GPF-এ সুদের হার ছিল ৭.৬ শতাংশ। এবার বেড়ে তা হবে ৮ শতাংশ।

অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে জেনারেল প্রভিডেন্ট ফান্ডে সুদ বাড়িয়ে ৮% করল কেন্দ্র
এই সিদ্ধান্তে আম জনতার মুখের হাসি চওড়া হয়েছে।

জেনারেল প্রভিডেন্ট ফান্ড (GPF)-এ সুদের হার বাড়াল কেন্দ্র। অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে সুদের হার ০.৪ শতাংশ বাড়ানো হবে বলে সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তবে শুধু জেনারেল প্রভিডেন্ট ফান্ডই নয়, এরসঙ্গে যুক্ত প্রতিটি স্কিমেই বাড়বে সুদের হার। উদাহরণ স্বরূপ বলা যেতে পারে, পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF)-এও লাগু হবে এই বর্ধিত হারের সুদ। প্রসঙ্গত, জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে GPF-এ সুদের হার ছিল ৭.৬ শতাংশ। এবার বেড়ে তা হবে ৮ শতাংশ।

অর্থনীতি বিষয়ক দফতর থেকে জারি করা এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, “…২০১৮-১৯ অর্থবর্ষের ১ অক্টোবর’১৮ থেকে ৩১ ডিসেম্বর’১৮ পর্যন্ত জেনারেল প্রভিডেন্ট ফান্ড ও অনুরূপ তহবিলগুলিতে সঞ্চিত টাকার উপর ৮ শতাংশ হারে সুদ লাগু হবে”। রেলওয়ে, প্রতিরক্ষা দফতরের কর্মী-সহ কেন্দ্রীয় সরকারি কর্মীদের ক্ষেত্রেও এই হারে সুদ ধার্য হবে।

আরও পড়ুন- প্রভিডেন্ট ফান্ড সহ একাধিক স্বল্প সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়াল কেন্দ্র

উল্লেখ্য, গত মাসেই কেন্দ্র ঘোষণা করেছিল যে ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, পাবলিক প্রভিডেন্ট ফান্ড-সহ স্বল্প সঞ্চয়ের স্কিমগুলিতে অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে সুদের হার ০.৪ শতাংশ বাড়ানো হবে। ব্যাঙ্কে জমা টাকার হারের সঙ্গে সমতা রক্ষা করতেই এই পদক্ষেপ করা হয়েছিল বলে দাবি। এবার সুদ বৃদ্ধির তালিকায় যোগ হল জেনারেল প্রভিডেন্ট ফান্ড এবং অনুরূপ তহবিলগুলিও।

আরও পড়ুন- টাকার দামে রেকর্ড পতন, খুব শিগগির বাড়তে পারে আরবিআই-এর সুদের হার

এদিকে, অক্টোবরের প্রথম সপ্তাহেই স্বল্পমূল্যের গৃহঋণে সুদের হার কমানোর সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। পশ্চিমবঙ্গ সমবায় দফতরের এক শীর্ষ কর্তার কথায়, স্বল্পমূল্যের গৃহঋণের ক্ষেত্রে ০.৭৫ শতাংশ সুদের হার এবং ১ বেসিস পয়েন্ট কমানো হবে। ব্যক্তিগত ও কো-অপারেটিভ সোসাইটি, উভয় ক্ষেত্রেই এই সুবিধা কার্যকর হবে। উল্লেখ্য, পশ্চিমবঙ্গ কো-অপারেটিভ হাউজিং ফেডারেশন লিমিটেড স্বল্প মূল্যের বাড়ির ক্ষেত্রে বর্তমানে সর্বাধিক ২০ লক্ষ টাকা ঋণ দেয়। চলতি নিয়মে সোসাইটি ও ব্যক্তিগত বাড়ির ক্ষেত্রে সুদের হার যথাক্রমে ১০% এবাং ১০.৫%। এই হারই এবার ০.৭৫ শতাংশ কমতে চলেছে।

Read this story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Central govt hikes gpf interest rate to 8 for oct dec quarter