scorecardresearch

বড় খবর

ফের আতঙ্ক বাড়াচ্ছে করোনা, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি কেন্দ্রের

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে করোনা মোকাবিলায় বেশ কয়েকটি বিষয়ে জোর দিতে পরামর্শ কেন্দ্রীয় সরকারের।

India reports 2,827 fresh Covid 19 cases 12 may 2022
টিকাকরণকে হাতিয়ার করেই করোনামুক্তির পথে দেশ।

আবারও করোনা নিয়ে আতঙ্ক তৈরি হচ্ছে। দেশের অধিকাংশ রাজ্যে সংক্রমণ কমলেও এতে আত্মতুষ্টির কোনও জায়গা নেই বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। এই পরিস্থিতিতে ফের একবার রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি পাঠাল কেন্দ্রীয় সরকার। করোনা মোকাবিলায় পাঁচটি বিষয়ে জোর দিতে আবেদন জানিয়েছে কেন্দ্র।

নতুন করে চিনেও আতঙ্ক বাড়াচ্ছে করোনা। চিনের একাধিক শহরে জারি হয়েছে লকডাউন। এদেশেও বেশ কয়েকটি রাজ্যে করোনা নিয়ে নতুন করে বাড়ছে আতঙ্ক। তবে দেশের সার্বিক করোনা পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে। যদিও এতে আত্মতুষ্টির কোনও জায়গা নেই বলেই মনে করছে কেন্দ্রীয় সরকার। নতুন করে করোনার চোখরাঙানি বন্ধে আপাতত পাঁচটি কৌশলে জোর দিতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার।

করোনা পরীক্ষা, অনুসন্ধান, চিকিত্সা, টিকাকরণ-সহ পাঁচটি কৌশলে জোর দিতে ইতিমধ্যেই দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় সপরকার। এদিকে সারা দেশে ধারাবাহিকভাবে চলছে করোনার টিকাদান। এবার তাতে যুক্ত হয়েছে ১২ থেকে ১৪ বছর বয়সীদের টিকাকরণ। ১৬ মার্চ থেকে থেকে ১২ থেকে ১৪ বছরের শিশুদেরও টিকা দেওয়া শুরু হয়েছে।

আরও পড়ুন- ইউক্রেন সংকট নিয়ে ফের আলোচনার পক্ষে জোরালো দাবি ভারতের

‘বাচ্চারা সুরক্ষিত তো দেশ সুরক্ষিত’ স্লোগান দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া সব অভিভাবকদের তাদের বাচ্চাদের টিকাকরণ কেন্দ্রে নিয়ে যেতে আহ্বান জানিয়েছেন। ১২ থেকে ১৪ বছর বয়সী শিশুদের বায়োলজিক্যাল-ই এর ভ্যাকসিন Corbevax দেওয়া হচ্ছে। ভ্যাকসিনের দুটি ডোজ ২৮ দিনের ব্যবধানে দেওয়া হচ্ছে। অর্থাৎ দুটি ডোজের মধ্যে ২৮ দিনের ব্যবধান থাকবে।

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Central govt send letter to states and union territories regarding corona