scorecardresearch

বড় খবর

ইউক্রেন সংকট নিয়ে ফের আলোচনার পক্ষে জোরালো দাবি ভারতের

অবিলম্বে এখনও ইউক্রেনে আটকে থাকা ভারতীয় নাগরিকদের জরুরী ভিত্তিতে সরিয়ে নেওয়ার চেষ্টা চালানো হচ্ছে।

রাস্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি।

রাশিয়া ইউক্রেনের সামগ্রিক পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন ভারত। সেই সঙ্গে আলোচনার মাধ্যমে শান্তি ফিরিয়ে আনার প্রস্তাব ভারতের। অবিলম্বে যুদ্ধ বন্ধের পক্ষেও জোরালো সওয়াল করা হয়েছে ভারতের তরফে।

রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি সোমবার রাস্ট্রসংঘের সাধারণ পরিষদের একটি বিশেষ অধিবেশনে বক্তব্য রাখার সময় বলেছেন যে ‘নয়াদিল্লি এখনও ইউক্রেনে আটকা পড়া ভারতীয় নাগরিকদের বিষয়ে উদ্বিগ্ন সেই সঙ্গে তিনি বলেন অবিলম্বে এখনও ইউক্রেনে আটকে থাকা ভারতীয় নাগরিকদের জরুরী ভিত্তিতে সরিয়ে নেওয়ার চেষ্টা চালানো হচ্ছে’।

বক্তব্য রাখাকালীন সময় তিনি বলেন, “ভারত গভীরভাবে ইউক্রেনের সামগ্রিক পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। এই পরিস্থিতির ক্রমাগত অবনতি হচ্ছে। আমরা অবিলম্বে হিংসা বন্ধ করার আহ্বান জানাচ্ছি”। উল্লেখ্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাশিয়ান ফেডারেশন এবং ইউক্রেনের নেতৃত্বের সঙ্গে তার সাম্প্রতিক কথোপকথনে দৃঢ়ভাবে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের প্রস্তাব দিয়েছেন।  তিরুমূর্তি বলেছেন, “আমরা আমাদের দৃঢ় ভাবে আমাদের অবস্থা পুনর্ব্যক্ত করছি। যাবতীয় দ্বন্ধ আলোচনার মাধ্যমে মীমাংসা করা সম্ভব বলে আমরা মনে করি”। 

আরো পড়ুন: বিপাকে মস্কো, পুতিনদের বিরুদ্ধে ভোট ভারতীয় বিচারকের, অসন্তুষ্ট চিন

সেই সঙ্গে তিনি বলেন ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারের জন্য যা যা পদক্ষেপ নেওয়া উচিত সরকার তা নিয়েছে। এখনও যে সকল ভারতীয় ইউক্রেনে আটকে রয়েছেন তাঁদের দ্রুত দেশে ফিরিয়ে আনার চেষ্টা চালান হচ্ছে”। সেই সঙ্গে ভারত সেই সকল প্রতিবেশী দেশকে ধন্যবাদ জানিয়েছে যারা বিপদে তাদের সীমান্ত খুলে দিয়েছে। এবং আটকে থাকা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনতে সব রকম সাহায্য করেছে। একই সঙ্গে তিনি বলেন, সকল পড়শি দেশের আটকে থাকা মানুষদের নিরাপদে দেশে ফিরিয়ে দিতে ভারত প্রতিজ্ঞাবদ্ধ”।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: India unsc meeting ukraine russia crisis