বড় খবর

বাড়ছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা, উদ্বেগজনক পরিস্থিতিতে ৯ রাজ্যে টিম পাঠাল কেন্দ্র

রোগ নিয়ন্ত্রণে এই সব রাজ্যগুলিতে জনস্বাস্থ্য পরিষেবা কীরকম তা খতিয়ে দেখবেন বিশেষজ্ঞরা।

Central teams sent to 9 states, UTs reporting high number of dengue cases
প্রতীকী ছবি

বর্ষা বিদায় হলেও বাড়ছে মশাবাহিত রোগ। ডেঙ্গু-ম্যালেরিয়ার প্রকোপ বাড়ছে উৎসবের মরশুমে। উদ্বেগদজনক পরিস্থিতির জেরে দেশের ৯টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে টিম পাঠাল কেন্দ্র। যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সবচেয়ে বেশি ডেঙ্গুর রিপোর্ট আসছে, সেখানে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক বিশেষজ্ঞ দল পাঠিয়েছে বলে খবর। রোগ নিয়ন্ত্রণে এই সব রাজ্যগুলিতে জনস্বাস্থ্য পরিষেবা কীরকম তা খতিয়ে দেখবেন বিশেষজ্ঞরা।

সোমবারই দিল্লির ডেঙ্গু পরিস্থিতি নিয়ে পর্যালোচনা বৈঠকে এই সিদ্ধান্তের কথা জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। এমনটাই খবর স্বাস্থ্যমন্ত্রক সূত্রে। এই ৯টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল হয়, হরিয়ানা, কেরল, পাঞ্জাব, রাজস্থান, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, দিল্লি এবং জম্মু-কাশ্মীর। মাণ্ডব্য মন্ত্রককে নির্দেশ দিয়েছেন যাতে এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে ডেঙ্গু নিয়ন্ত্রণে সাহায্য করার জন্য।

পরিসংখ্যান অনুযায়ী, অক্টোবর মাসেই এই ৯ রাজ্যে ডেঙ্গুর কেস ঊর্ধ্বমুখী। গত বছরের এই সময়ের তুলনায় যা অনেক বেশি। চলতি বছর ১৫টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে সবচেয়ে বেশি ডেঙ্গু আক্রান্তের রিপোর্ট পাওয়া গেছে। এই রাজ্যগুলিতে মিলিত ভাবে দেশের মোট ডেঙ্গু কেসের ৮৬ শতাংশ দেখা গেছে ৩১ অক্টোবর পর্যন্ত।

আরও পড়ুন প্রাকৃতিক দুর্যোগ ঠেকাতে দ্বীপরাষ্ট্রগুলিকে সাহায্য করবে ISRO, জানালেন মোদী

এই পরিস্থিতিতে নজর রেখে কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠানো হয়েছে। সেই প্রতিনিধি দলে রয়েছেন জাতীয় জীবাণু বাহিত রোগ নিয়ন্ত্রণ উদ্যোগের বিশেষজ্ঞ, জাতীয় রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র এবং আঞ্চলিক শাখার বিশেষজ্ঞরা। এই প্রতিনিধি দলের কাজ হল রোগ নিয়ন্ত্রণে রাজ্যের ভূমিকা, প্রয়োজনীয় ওষুধ ও চিকিৎসা সরঞ্জাম, রোগ নির্ণয় পদ্ধতি, কীটনাশকের লভ্যতা এবং ব্যবহার-সহ যাবতীয় পরিস্থিতি খতিয়ে দেখা। সেই রিপোর্টের ভিত্তিতে রাজ্যগুলিকে সাহায্য করবে কেন্দ্র।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Central teams sent to 9 states uts reporting high number of dengue cases

Next Story
প্রাকৃতিক দুর্যোগ ঠেকাতে দ্বীপরাষ্ট্রগুলিকে সাহায্য করবে ISRO, জানালেন মোদীISRO ‘data window’ in India-led plan to boost infra in island nations
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com