scorecardresearch

বড় খবর

প্রাকৃতিক দুর্যোগ ঠেকাতে দ্বীপরাষ্ট্রগুলিকে সাহায্য করবে ISRO, জানালেন মোদী

ভারত আন্তর্জাতিক স্তরে উদ্যোগ নিচ্ছে এই দেশগুলিকে আপৎকালীন পরিকাঠামো নির্মাণে সাহায্য করার।

ISRO ‘data window’ in India-led plan to boost infra in island nations
ডেটা উইন্ডোর মাধ্যমে ছোট দ্বীপরাষ্ট্রগুলি তাদের জলবায়ু সংক্রান্ত যাবতীয় তথ্য, প্রাকৃতিক দুর্যোগের আগাম খবর উপগ্রহ মারফৎ পাবে।

বিশেষ ডেটা উইন্ডো-র মাধ্যমে ছোট দ্বীপরাষ্ট্রগুলিকে প্রাকৃতিক দুর্যোগ থেকে সুরক্ষার জন্য শক্তিশালী নিরাপত্তা বলয় তৈরি করতে সাহায্য করবে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গ্যানাইজেশন বা ইসরো (ISRO)। মঙ্গলবার রাষ্ট্রসংঘের জলবায়ু সম্মেলনে জানাল ভারত। এই ডেটা উইন্ডোর মাধ্যমে ছোট দ্বীপরাষ্ট্রগুলি তাদের জলবায়ু সংক্রান্ত যাবতীয় তথ্য, প্রাকৃতিক দুর্যোগের আগাম খবর উপগ্রহ মারফৎ পাবে।

ছোট দ্বীপরাষ্ট্রগুলি বার বার প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতির শিকার হচ্ছে। জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বেশি প্রভাব পড়ছে দ্বীপরাষ্ট্রগুলির উপর। সেই জন্য ভারত আন্তর্জাতিক স্তরে উদ্যোগ নিচ্ছে এই দেশগুলিকে আপৎকালীন পরিকাঠামো নির্মাণে সাহায্য করার। এই উদ্যোগের নাম IRIS বা ইনফ্রাস্ট্রাকচার ফর রেজিলিয়েন্ট আইল্যান্ড স্টেটস। মঙ্গলবার ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অন্যান্য রাষ্ট্রনেতাদের উপস্থিতিতে এই উদ্যোগের সূচনা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোদী এদিন বলেন, “ভারত ইতিমধ্যেই প্রশান্ত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্রগুলির সঙ্গে জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট দুর্যোগ প্রতিহত করার বিষয়ে কাজ করছে। এই পরিস্থিতিতে ভারত আরও একটি কর্মসূচি শুরু করছে। আমাদের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো একটি বিশেষ ডেটা উইন্ডো তৈরি করবে উন্নয়নশীল ছোট দ্বীপরাষ্ট্রগুলির জন্য।”

আরও পড়ুন দেশব্যাপী উপনির্বাচনে বিজেপিকে টেক্কা কংগ্রেস-সহ বিরোধীদের!

তিনি আরও বলেছেন, এই উদ্যোগের মাধ্যমে ছোট দ্বীপরাষ্ট্রগুলিকে ঘূর্ণিঝড়ের অবস্থান, প্রবাল সুরক্ষা এবং উপকূলের নিরাপত্তা সংক্রান্ত তথ্য পাঠানো হবে। প্রসঙ্গত, IRIS হল দুর্যোগ মোকাবিলা পরিকাঠামোর যৌথ উদ্যোগ, যা ভারত বছর দুই আগে আন্তর্জাতিক স্তরে সূচনা করেছিল, তার প্রথম কোনও বৃহৎ কর্মসূচি। এখনও পর্যন্ত ২৬টি দেশ, সঙ্গে রাষ্ট্রসংঘ ও তার শাখা সংগঠন, বিভিন্ন উন্নয়ন ব্যাঙ্ক, আর্থিক প্রতিষ্ঠান এই উদ্যোগে শামিল হয়েছে। এই উদ্যোগে ব্রিটেন ১ কোটি পাউন্ড অর্থ বরাদ্দ করেছে। মোদীর কথায়, এই উদ্যোগের মাধ্যমে আয় এবং কর্মসংস্থান দুই-ই হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: Isro data window in india led plan to boost infra in island nations