করোনা আবহে বিদেশি নাগরিকদের ভারতে প্রবেশের অনুমতি দিল কেন্দ্র

সেই সঙ্গে প্রবাসী ভারতীয়দের জন্য ভিসা বিধিনিষেধ শিথিল করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

By: New Delhi  October 22, 2020, 5:21:59 PM

করোনা আবহের মধ্যেই প্রবাসী ভারতীয় এবং ভারতীয় বংশোদ্ভুতদের জন্য ভিসা বিধিনিষেধ শিথিল করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। সেইসঙ্গে বিদেশিদের জন্যেও বিধিনিষেধ তুলে দেওয়া হল। তবে পর্যটকদের জন্য ভারতে আসার নিয়ম একই রয়েছে। এতদিন পর্যন্ত নির্দিষ্ট ক্যাটাগরির প্রবাসী ভারতীয় কার্ড হোল্ডারদের জন্য ভারতে আসার ছাড়পত্র ছিল করোনা পরিস্থিতির কারণে। বৃহস্পতিবার একটি বিবৃতিতে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, সরকার বিদেশি নাগরিক এবং প্রবাসী ভারতীয় নাগরিকদের জন্য ভারতে আসার এবং ভারতের বাইরে যাওয়ার বিধিনিষেধ তুলে দেওয়া হয়েছে। শুধুমাত্র ট্যুরিস্ট ভিসার ক্ষেত্রে আগের নিয়মই বহাল রয়েছে। বাকিরা কর্মসূত্রে ভারতে আসার ছাড়পত্র পাবেন।

এই নিয়মের মধ্যে বন্দে ভারত মিশন, এয়ার ট্রান্সপোর্ট বাবলে এবং অর্নির্ধারিত বাণিজ্যিক বিমান পরিষেবার জন্য অসামরিক বিমানমন্ত্রকের অনুমতি দেওয়া হয়েছে। তবে সমস্ত যাত্রীদের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের কোভিড প্রোটোকল, কোয়ারেন্টাইন বিধি মানতে হবে। এই শিথিলকরণের আওতায় সরকার সমস্ত বিদ্যমান ভিসা (বৈদ্যুতিন ভিসা, ট্যুরিস্ট ভিসা এবং মেডিকেল ভিসা ব্যতীত) অবিলম্বে কার্যকরভাবে পুনরুদ্ধার করার সিদ্ধান্ত নিয়েছে। যদি এই ধরনের ভিসার মেয়াদ শেষ হয়ে যায়, তবে উপযুক্ত বিভাগের নতুন ভিসা ভারতীয় মিশন বা সংশ্লিষ্ট পোস্ট থেকে নেওয়া যেতে পারে। চিকিৎসার জন্য ভারত সফর করতে ইচ্ছুক বিদেশি নাগরিকরা তাদের চিকিৎসা সহকর্মী-সহ চিকিৎসা ভিসার জন্য নতুনভাবে আবেদন করতে পারবেন। সুতরাং, এই সিদ্ধান্ত বিদেশি নাগরিকদের ব্যবসা, সম্মেলন, কর্মসংস্থান, অধ্যয়ন, গবেষণা, চিকিৎসার-সহ বিভিন্ন উদ্দেশ্যে ভারতে আসতে সাহায্য করবে।

আরও পড়ুন পেঁয়াজের দাম কমাতে আমদানি নিয়ম শিথিল করল সরকার

প্রসঙ্গত, গত ১১ মার্চ ভারত সরকার সব ধরনের ভিসা সাসপেন্ড করেছিল। জুন মাসে, সরকার বিদেশি নাবালক শিশুদের অন্তত একজন অভিভাবক যার ওসিআই কার্ড রয়েছে, তার সঙ্গে ভারতে প্রবেশের অনুমতি দিয়েছিল। ভারতীয় নাগরিকের সঙ্গে বৈবাহিক সম্পর্ক রয়েছে এমন বিদেশি নাগরিক এবং সিঙ্গল বিদেশি প্যারেন্ট যার সন্তানের ভারতীয় পাসপোর্ট বা এসিআই কার্ড রয়েছে, তাদের ভারতে ছোকার অনুমতি দিয়েছিল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the General News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Centre allows all foreigners except tourists to enter india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X