scorecardresearch

বড় খবর

পেঁয়াজের দাম কমাতে আমদানি নিয়ম শিথিল করল সরকার

সম্ভবত বিহার নির্বাচনকে সামনে রেখেই ১৫ ডিসেম্বর পর্যন্ত আমদানির কড়াকড়ি শিথিল করেছে কেন্দ্র এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

পেঁয়াজের দাম কমাতে আমদানি নিয়ম শিথিল করল সরকার
বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করেছে ভারত।

দেশে লাগাম ছাড়া হয়েছে পেঁয়াজের দাম। পুজোর মুখে আগুন হয়েছে নিত্যপ্রয়োজনীয় শস্যটি। সম্ভবত বিহার নির্বাচনকে সামনে রেখেই ১৫ ডিসেম্বর পর্যন্ত আমদানির কড়াকড়ি শিথিল করেছে কেন্দ্র এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

বেশ কয়েকটি দেশের সঙ্গে এবং সেখানকার ভারতীয় হাইকমিশনকে জানান হয়েছে আমদানি করার সুবিধার্থে সেখানকার ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ করতে। সরকার আশা প্রকাশ করেছে যে খরিফ পেঁয়াজ সম্ভবত শীঘ্রই বাজারে আসতে শুরু করবে এবং ক্রমবর্ধমান এই দাম হয়তো কিছুটা হলেও কমবে।

আরও পড়ুন, ডিসেম্বরের মধ্যেই বাংলায় রাষ্ট্রপতি শাসন জারি হবে, চাঞ্চল্যকর দাবি বিজেপি নেতার

সম্প্রতি পেঁয়াজের খুচরো বাজারে দাম আকাশছোঁয়া। কেন্দ্রীয় ভোক্তা বিষয়ক মন্ত্রক, খাদ্য ও পাবলিক ডিস্ট্রিবিউশন অনুসারে, গত ১০ দিনে কেজি প্রতি পেঁয়াজের দাম ১১ টাকা ৫৬ পয়সা বেড়ে সর্বভারতীয় খুচরো মূল্য কেজিতে ৫১ টাকা ৯৫ পয়সা হয়েছে। যা এ বছরে কেজি প্রতি দামের তুলনায় প্রায় ১২.১৩ শতাংশ বেশি। প্রসঙ্গত, ১৪ সেপ্টেম্বর খারিফ পেঁয়াজ বাজারে আসার আগে গ্রাহকরা যাতে পেঁয়াজ উপলব্ধ করতে পারে তাঁর জন্য রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছিল কেন্দ্র।

বুধবার মন্ত্রকের তরফে বিবৃতিতে জানান হয়েছে, “পেঁয়াজ আমদানির সুবিধার্থে সরকার ১৬ ডিসেম্বর পর্যন্ত প্ল্যান্ট কোয়ারানটাইন অর্ডার, ২০০৩ এর অধীনে ফাইটোস্যানিটারি সার্টিফিকেটে ফিউমিগেশন ও অতিরিক্ত ঘোষণার শর্ত শিথিল করেছে।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest General news download Indian Express Bengali App.

Web Title: The centre on wednesday relaxed import norms for onion amid rising prices