বড় খবর

ভারত বনধের মুখে কেন্দ্রের অ্য়াডভাইসরি, নিরাপত্তা জোরদার করতে রাজ্য়গুলোকে নির্দেশ

অ্য়াডভাইসরিতে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনার গাইডলাইন যাতে যথাযথভাবে পালন করা হয়, তা নিশ্চিত করতে হবে রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে।

farmers protest, কৃষক
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

কৃষি আইন বাতিলের দাবিতে সুর চড়াচ্ছেন কৃষকরা। মঙ্গলবার ভারত বনধ ডেকেছেন কৃষকরা। বনধের আগের দিন দেশজুড়ে অ্য়াডভাইসরি জারি করল কেন্দ্র সরকার। কৃষকদের ডাকা বনধে শান্তি বজায় রাখতে রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে নিরাপত্তা জোরদার করতে নির্দেশ দিয়েছে মোদী সরকার। উল্লেখ্য়, কৃষকদের ডাকা ভারত বনধকে সমর্থন জানিয়েছে একাধিক রাজনৈতিক দল।

অ্য়াডভাইসরিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনার গাইডলাইন যাতে যথাযথভাবে পালন করা হয়, তা নিশ্চিত করতে হবে রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে। ভারত বনধ চলাকালীন যেন শান্তি বজায় থাকে, তাও সুনিশ্চিত করতে হবে রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে, কেন্দ্রের নির্দেশিকায় এমনটাই উল্লেখ করা হয়েছে।

আরও পড়ুন: কাল ভারত বনধ, ‘জোর করে দোকান বন্ধ নয়’, শান্তির বার্তা কৃষকদের

কৃষকদের আন্দোলনের পাশি দাঁড়িয়েছে একাধিক রাজনৈতিক দল। তবে, কৃষকরা শর্ত দিয়েছেন নিজেদের ব্য়ানার ছেড়ে বনধে শামিল হতে হবে রাজনৈতিক দলগুলোকে। এই বনধকে সমর্থন জানিয়েছে ১৫টি দল। ভারত বনধকে সমর্থন জানিয়েছে কংগ্রেস, এনসিপি, ডিএমকে, আপ, আরজেডি, সপা, বসপা, উপত্য়কার গুপকর দল, বামেরা। কৃষকদের আন্দোলনকে সমর্থন জানিয়েছেন বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়ও। তবে, যেহেতু মমতা সরকারের নীতি বনধ বিরোধী। তাই তারা কৃষকদের আন্দোলনকে সমর্থন জানাবে। মঙ্গলবার ব্লকে ব্লকে ধর্না কর্মসূচির ডাক দিয়েছেন তৃণমূলনেত্রী। এই প্রেক্ষাপটে কেন্দ্রের এহেন অ্য়াডভাইসরি তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Centre sends countrywide advisory for bharat bandh

Next Story
কাল ভারত বনধ, ‘জোর করে দোকান বন্ধ নয়’, শান্তির বার্তা কৃষকদেরfarmers protest, কৃষক
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com