বড় খবর

কোভিডে অনাথ শিশুদের জন্য এগিয়ে এল কেন্দ্র, PM CARES Fund থেকে আর্থিক সাহায্য ঘোষণা

PM CARES Fund: আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে স্বাস্থ্যবিমা, উচ্চশিক্ষায় স্বল্প সুদে ঋণপ্রদানের কথাও জানানো হয়েছে।

Coronavirus, Covid-19 guidelines
করোনা অতিমারীতে শিশুদের সুস্বাস্থ্য নিয়ে চিন্তিত কেন্দ্র।

করোনায় অনাথ হওয়া শিশুদের সাহায্যে এগিয়ে এল কেন্দ্র। দেশে করোনা অতিমারীর জেরে অনাথ শিশুদের সাহায্যের জন্য শনিবার পিএম কেয়ার্স ফর চিলড্রেন (PM CARES for Children) প্রকল্পের আওতায় সুবিধা ঘোষণা করল কেন্দ্র। অনাথ শিশুরা ১৮ বছর হলেই মাসিক ভাতা পাবে। আর ২৩ বছর বয়স হলেই পিএম কেয়ার্স ফান্ড (PM CARES Fund) থেকে তাঁদের ১০ লক্ষ টাকা করে দেওয়া হবে।

এছাড়াও সেই সমস্ত শিশুরা উচ্চশিক্ষার ঋণের মতো সাহায্য পাবে কেন্দ্র থেকে। তার সুদ দেওয়া দেওয়া হবে পিএম কেয়ার্স ফান্ড থেকে। শনিবার প্রধানমন্ত্রীর নেতৃত্বে একটি উচ্চপর্যায়ের বৈঠক হয়, সেখানেই এই সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে প্রেস ইনফরমেশন ব্যুরো (PIB)। জানা গিয়েছে, অনাথ শিশুরা ১৮ বছর হলেই মাসিক ভাতা পাবে। আর ২৩ বছর বয়স হলেই পিএম কেয়ার্স ফান্ড থেকে তাঁদের ১০ লক্ষ টাকা করে দেওয়া হবে।

আরও পড়ুন Indian Army: দেশের জন্য প্রাণ দিয়েছিলেন স্বামী, সেনায় যোগ দিয়ে ভালবাসার মর্যাদা দিলেন স্ত্রী

১৮ বছর বয়স পর্যন্ত আয়ুষ্মান ভারত (Ayushman Bharat) প্রকল্পের অধীনে ৫ লক্ষ টাকা পর্যন্ত স্বাস্থ্যবিমাও বরাদ্দ করা হবে কোভিডে অনাথ শিশুদের জন্য। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এদিন বলেছেন, “বাচ্চারাই দেশের ভবিষ্যৎ, তাই তাদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে ও তাদেরকে আগলে রাখতে সরকার যথাসম্ভব চেষ্টা করবে। আমাদের সামাজিক কর্তব্য হল শিশুরা যাতে উজ্জ্বল ভবিষ্যৎ গড়তে পারে সেই রাস্তা তৈরি করে দেওয়া।”

আরও পড়ুন ‘সমালোচনাকে সম্মান করি কিন্তু দেশের আইনকেও সম্মান করতে হবে’, টুইটারকে বার্তা মন্ত্রীর

প্রসঙ্গত, কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রক এর আগেই জানিয়েছে, ৫৭৭টি শিশু গত ৫৫ দিনে কোভিডে বাবা-মাকে হারিয়েছে। টুইটারে মন্ত্রী স্মৃতি ইরানি (Smriti Irani) জানান, “কোভিডে বাবা-মা হারানো অনাথ শিশুদের সুরক্ষা ও সাহায্যের জন্য সরকার প্রতিশ্রুতিবদ্ধ।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and General news here. You can also read all the General news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Centre to help kids orphaned by covid 19 with education loan health insurance pmo

Next Story
সুখবর! দু’মাস পর দিল্লিতে হাজারের নীচে সংক্রমণ, সোমবার থেকে শুরু আনলকdelgi lockdown kejriwal
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com