বড় খবর


কৃষকদের ট্রাক্টর প্যারেড আটকাতে করা মামলা প্রত্যাহার করল কেন্দ্র

আজই কৃষক নেতাদের সঙ্গে ফের বৈঠকে বসেছেন কেন্দ্রীয় মন্ত্রীরা।

প্রজাতন্ত্র দিবসে দিল্লির রাজপথে কৃষকদের ট্রাক্টর প্যারেড রুখতে মামলা দায়ের করেছিল কেন্দ্র। বুধবার সুপ্রিম কোর্ট জানিয়ে দিল, কৃষকদের কর্মসূচিতে হস্তক্ষেপ করা অনভিপ্রেত হবে। তাই তারা পুলিশের উপরই চূড়ান্ত সিদ্ধান্তের বিষয়টি ছেড়ে দিয়েছে। আইনশৃঙ্খলার বিষয় পুলিশ দেখবে, আদালত কোনও হস্তক্ষেপ করবে না জানিয়ে দেয়। এরপরই এদিন কেন্দ্র মামলাটি প্রত্যাহার করে নেয়।

এদিকে, কৃষি আইন পর্যালোচনার জন্য কৃষি বিশেষজ্ঞ কমিটি নিয়ে কৃষকদের মতামতে অসন্তোষ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। কমিটির সদস্যদের নিয়ে যে ধরনের মত, শব্দ ব্যবহার করা হয়েছে তা ব্যথিত করেছে শীর্ষ আদালতকে। প্রধান বিচারপতি বোবদে জানিয়েছেন, জনস্বার্থেই এই কমিটি তৈরি করে দেয় আদালত। কোনও সদস্যকে নিয়ে সমস্যা থাকতেই পারে, কিন্তু কমিটির বৈধতা নিয়ে প্রশ্ন তোলা খুবই অপমানকর। এভাবে কোনও নিযুক্ত কমিটি সদস্যের সম্মান নষ্ট করা খুবই দুর্ভাগ্যজনক, বলেছেন প্রধান বিচারপতি।

আরও পড়ুন দিল্লির বাইরেই ট্রাক্টর প্যারেড করতে দেবে পুলিশ, মানতে নারাজ কৃষকরা

অন্যদিকে, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সমিতির সাধারণ সম্পাদক সুরেশ ভাইয়াজি জোশী কৃষক আন্দোলন বন্ধ হওয়ার জন্য সওয়াল করেছেন। বলেছেন, এই আন্দোলন বন্ধ হওয়া উচিত। কেন্দ্র ও কৃষকরা নিজেদের মধ্যে আলোচনা করে সমস্যার সমাধান বের করুক। এমন লাগাতার আন্দোলন সমাজের জন্য মোটেও ভাল লক্ষণ নয়। প্রসঙ্গত, আজই কৃষক নেতাদের সঙ্গে ফের বৈঠকে বসেছেন কেন্দ্রীয় মন্ত্রীরা। ইতিমধ্যেই আন্দোলন ৫৬তম দিনে পা রেখেছে। আজও যদি সমাধান সূত্র না বেরোয় তাহলে ফের জটিল হবে পরিস্থিতি।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Centre withdraws plea against r day rally

Next Story
কংগ্রেস জমানা থেকেই ওই অঞ্চল চিনের কব্জায়! চিনা গ্রাম নিয়ে কটাক্ষ রিজিজুর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com