বড় খবর


দিল্লির বাইরেই ট্রাক্টর প্যারেড করতে দেবে পুলিশ, মানতে নারাজ কৃষকরা

প্রজাতন্ত্র দিবসে সিংঘু, টিকরি এবং গাজিপুর সীমান্ত থেকে কয়েক হাজার কৃষক ট্রাক্টর মিছিল করে দিল্লিতে প্রবেশ করবেন।

প্রজাতন্ত্র দিবসে রাজধানী দিল্লির রাজপথ ট্রাক্টর প্যারেড করে কাঁপানোর কথা আগেই বলেছেন কৃষকরা। ওইদিন যাতে সুরক্ষা ও শান্তিশৃঙ্খলা বজায় থাকে সেজন্য তৎপর দিল্লি পুলিশ। তাই প্রজাতন্ত্র দিবসের আগে ট্রাক্টর মিছিলের রুট এবং নিরাপত্তা নিয়ে সিংঘু সীমান্তে অবস্থানে বসা কৃষকদের সঙ্গে বৈঠক করলেন পুলিশকর্তারা।

কৃষি আইনের প্রতিবাদে আগামী ২৬ জানুয়ারি সেনা কুচকাওয়াজের আদলে ট্রাক্টর প্যারেড করবেন কৃষকরা। সিংঘু, টিকরি এবং গাজিপুর সীমান্ত থেকে কয়েক হাজার কৃষক ট্রাক্টর মিছিল করে দিল্লিতে প্রবেশ করবেন। পুলিশকর্তারা কৃষকদের কাছে আবেদন করেছেন, যেন মিছিল কিষাণ ঘাট পর্যন্ত না করে রুট পরিবর্তন করতে। কিন্তু তা মানতে নারাজ কৃষকরা। ভারতীয় কিষাণ ইউনিয়নের এক নেতা জানিয়েছেন, পুলিশ চাপ দিচ্ছিল দিল্লির বাইরেই মিছিল করার জন্য। কিন্তু কৃষকরা তা মানবেন না।

আরও পড়ুন কৃষক আন্দোলন ‘দেশ বিরোধী’, মানহানির মামলা দায়ের Zee, Republic Bharat-এর বিরুদ্ধে

কীর্তি কিষাণ ইউনিয়নের সাধারণ সম্পাদক রাজিন্দর সিং দীপ সিং ওয়ালা জানিয়েছেন, “সোমবার সন্ধে এবং মঙ্গলবার সকালে দিল্লি পুলিশের একটি ৭-৮ জনের প্রতিনিধি দল আমাদের সঙ্গে বৈঠক করে। তাঁরা আমাদের আবেদন করে, যেন দিল্লির বাইরে আমরা ট্রাক্টর মিছিল করি। কিন্তু আমরা জানিয়ে দিয়েছি, আউটার রিং রোডে আমরা ট্রাক্টর প্যারেড করব। শান্তিপূর্ণ ভাবে আমরা মিছিল করতে চাই। বুধবারে ফের তাঁরা বৈঠক করবেন আমাদের সঙ্গে।”

তিনি আরও জানিয়েছেন, কৃষকরা বিজ্ঞান ভবনে কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে বৈঠকের আগে দিল্লির বাসিন্দাদের কাছে অনুরোধ করা হবে যাতে ওইদিন রিং রোড ছেড়ে দেওয়া হয় কৃষকদের জন্য। রাজপথে কুচকাওয়াজকে বিঘ্নিত করবেন না তাঁরা। এদিকে, টিকরি সীমান্তে হরিয়ানা পুলিশ নিরাপত্তা বেষ্টনী আরও কড়া করে দিয়েছে। ত্রিস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে যাতে সিংঘু থেকে টিকরি পর্যন্তই ট্রাক্টর মিছিল করতে পারেন কৃষকরা। দিল্লি-জয়পুর এক্সপ্রেসওয়ে বন্ধ করতে দেবে না পুলিশ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Delhi police try to limit tractor rally to periphery farmers firm

Next Story
দেশনায়ককে শ্রদ্ধার্ঘ্য কেন্দ্রের, হাওড়া-কালকা মেল এখন থেকে ‘নেতাজি এক্সপ্রেস’
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com